ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি, মামলার তদন্তে পিবিআই পুলিশ

pbiএম.জিয়াবুল হক, চকরিয়া ::

চকরিয়া উপজেলার হারবাংয়ে মাদরাসার অনুষ্ঠানে বঙ্গবন্ধু সম্পর্কে কটুক্তি করে বক্তব্য দেয়ার ঘটনায় দায়ের করা মামলার তদন্ত শুরু করেছে পিবিআই পুলিশ। রোববার দুপুরে মামলার তদন্ত কর্মকর্তাসহ পিবিআই পুলিশের একটিদল ঘটনাস্থল পরির্দশন করে মামলার বাদি, স্বাক্ষী ও স্থানীয় জনপ্রতিনিধি ও ঘটনাস্থলের আশপাশ এলাকার জনগনের কাছ থেকে বক্তব্য গ্রহন করেছেন।

জানা গেছে, গত ৩০ জানুয়ারী উপজেলার হারবাং হামেদিয়া মাদরাসায় অনুষ্ঠিত দাখিল পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে মোবারক রিশাদ নামের এক শিক্ষার্থী বক্তব্য দানকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে কটুক্তিমুলক মন্তব্য করেন। অনুষ্ঠানে ওই শিক্ষার্থী এ ধরণের বক্তব্য দানের পেছনে মাদরাসাটির সুপার, শিক্ষক ও পরিচালনা কমিটির কয়েকজন সদস্য তাকে উৎসাহিত করেছেন বলে অভিযোগ রয়েছে।

এ ঘটনায় গত ১৩ ফেব্রুয়ারী চকরিয়া উপজেলা সিনিয়র জুড়িসিয়াল ম্যাজিষেট্রট আদালতে একটি নালিশী অভিযোগ দায়ের করেন হারবাং ইউনিয়নের উত্তর নুনাছড়ি গ্রামের বাসিন্দা ও মুক্তিযোদ্ধা সংসদ কক্সবাজার জেলা ইউনিট কমান্ডের সদস্য মোহাম্মদ ইউছুপ।

মামলায় আসামি করা হয় শিক্ষার্থী মোহাম্মদ রিশাদ, মাদরাসাটির সুপার নুরুল আলম, স্থানীয় ভিলেজারপাড়ার মফিজুর রহমানের ছেলে আবুল বশর, গোদারপাড়ার মৃত আলতাফ হোসেনের ছেলে ইমাম হোসেন ও দক্ষিন পহরচাঁদার মৃত আবদুল গনীর ছেলে আবুল কালামকে।

মামলার প্রাথমিক শুনানী শেষে আদালত নালিশী অভিযোগটি আমলে নিয়ে এব্যাপারে তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য কক্সবাজার পুলিশ ব্যুারো অব ইনভেষ্টিগেশন (পিবিআই) কে নির্দেশ দেন। পরে আদালতের নির্দেশে পিবিআই পুলিশের এসআই আনোয়ার হোসেন বর্তমানে মামলাটির তদন্ত করছেন।

জানতে চাইলে পুলিশ ব্যুারো অব ইনভেষ্টিগেশন (পিবিআই) কক্সবাজার জোনের এসআই ও মামলার তদন্ত কর্মকর্তা আনোয়ার হোসেন বলেন, রোববার সরেজমিন ঘটনাস্থল পরির্দশন করে তদন্ত কার্যক্রম শুরু করা হয়েছে। এদিন মামলাটির বাদি, স্বাক্ষী ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, চৌকিদার ও ঘটনাস্থলের আশপাশ এলাকার জনগনের কাছ থেকে বক্তব্য নেয়া হয়েছে। তিনি বলেন, তদন্তের বিষয়টি পিআইবি পুলিশের উর্ধ্বতন কতৃপক্ষকে অবহিত করে তা আদালতে পাঠানো হবে। #

পাঠকের মতামত: