ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ভূমি ব্যবহারে নিতে হবে ছাড়পত্র

image-70387-1490011579ব্যবস্থাপনায় শৃঙ্খলা আনতে দেশের যে কোনো স্থানে ভূমি ব্যবহারে ছাড়পত্র নেওয়ার বিধান রেখে ‘নগর ও অঞ্চল পরিকল্পনা আইন, ২০১৭’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটি অনেক দিনের একটি প্রত্যাশিত আইন। আমাদের ভূমি ব্যবস্থাপনায় যাতে শৃঙ্খলা আসে এজন্য এটা করা। যাতে পরিকল্পিতভাবে ভূমি ব্যবহার করা হয়। খসড়া আইনে একটি উচ্চ পর্যায়ের পরিষদ গঠনের কথা বলা হয়েছে। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রীর নেতৃত্বে ২৭ সদস্যের একটি বড় কমিটি হবে। এ কমিটির মূল দায়িত্ব পালিসি সাপোর্ট দেওয়া। নগর উন্নয়ন অধিদফতর বা তাদের যে ছোট পরিষদ আছে তাদের দিক-নির্দেশনা দেওয়া এবং তদারকি করা।

শফিউল আলম বলেন, দৈনন্দিন কাজ করার জন্য থাকবে নির্বাহী পরিষদ। নির্বাহী পরিষদের চেয়ারম্যান বা সভাপতি হবেন গৃহায়ন ও গণপূর্ত সচিব। অন্যান্য সদস্য মিলে এটা হবে ২৭ জনের কমিটি। এখানে বিশেষজ্ঞসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা থাকবেন। এ কমিটির মূল দায়িত্ব পলিসি সাপোর্ট দেওয়া। নগর উন্নয়ন অধিদফতর বা তাদের যে ছোট পরিষদ আছে তাদের দিক-নির্দেশনা দেওয়া এবং তদারকি করা। রাজউকসহ এ সংক্রান্ত অন্য কর্তৃপক্ষের কাজের সমন্বয় করবে উপদেষ্টা পরিষদ। প্রস্তাবিত আইন অনুযায়ী নির্বাহী পরিষদ জাতীয় উপদেষ্টা পরিষদের কাছে পরিকল্পনা ও সুপারিশসহ অনুমোদনের জন্য উপস্থাপন করবে বলেও জানান তিনি।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সব সরকারি ও বেসরকারি সংস্থা, প্রতিষ্ঠান ও ব্যক্তি যাদের কার্যক্রম প্রত্যক্ষ-পরোক্ষভাবে নগর ও অঞ্চল পরিকল্পনা এবং ভূমি ব্যবহার ব্যবস্থাপনা ও এ সংক্রান্ত উন্নয়নের সঙ্গে সম্পর্কিত তাদের উপদেষ্টা পরিষদের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র নিতে হবে। তবে উপদেষ্টা পরিষদ ছাড়পত্র দিতে নির্দিষ্ট কোন কর্তৃপক্ষকে ক্ষমতা দিতে পারবে।

শফিউল আলম বলেন, নগর উন্নয়ন অধিদফতরকে নগর ও অঞ্চলের পরিকল্পনা ও ভূমির ব্যবহার ব্যবস্থাপনা প্রণয়নকারী সংস্থা হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ করা যাবে। খসড়া আইনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। এই আইনের অধীন প্রণীত পরিকল্পনা, বিধি, কোনো আদেশ, নির্দেশ মোতাবেক কাজ না করলে বা কোনো ব্যক্তি, সংস্থা ও প্রতিষ্ঠান এগুলো লঙ্ঘন করে কাজ করলে সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত সশ্রম কারাদণ্ড এবং সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত অর্থদণ্ডে দণ্ডিত হবে। গ্রাম এলাকায় কাজ করতে হলেও স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে ছাড়পত্র নিতে হবে। বিভিন্ন নগর উন্নয়ন কর্তৃপক্ষগুলো তাদের এখতিয়ারভুক্ত এলাকাগুলোতে নিজেরা অনুমোদন দেবে। পৌরসভা ও স্থানীয় পরিষদ নিজেদের গৃহীত পরিকল্পনা অনুযায়ী উন্নয়ন কর্মকাণ্ড সম্পাদন করবে। ইতোপূর্বে তারা যেসব কাজ করছে তা এই আইনের মধ্যে গণ্য হবে, বলেন মন্ত্রিপরিষদ সচিব।

ভূমিতে উন্নয়ন কাজে এখনও ছাড়পত্র নিতে হয় জানিয়ে তিনি বলেন, এখন গ্রামে একটা বাড়ি করতে গেলে ইউনিয়ন পরিষদের অনুমতি নিতে হয়, বেশিরভাগ ক্ষেত্রেই নেওয়া হয় না। নতুন আইন অনুযায়ী সারাদেশের যে কোনো জমি ব্যবহার করতে কর্তৃপক্ষের অনুমোদন লাগবে। অনেক বিষয়ই আইনে নেই। বিধিতে সেগুলো পরিস্কার করা হবে। উন্নয়ন কার্যক্রমের মধ্যে মানুষের বাড়িঘর নির্মাণের বিষয়টি আছে। ছাড়পত্র নেওয়ার বিষয়টি গ্রাম পর্যায়ে চলে যাবে, এটি পুরো দেশ কাভার করবে। জমির মিস ইউজ যেন কম হয়। প্রতি বছর এক শতাংশ কৃষি জমি কমে যাচ্ছে, সেটা ঠেকানো দরকার।

পাঠকের মতামত: