ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

দীর্ঘ ১২ বছর পর ঈদগাঁও বাজার পরিচালনা কমিটির নির্বাচন

eidguসেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার)প্রতিনিধি, কক্সবাজার সদরের ঈদগাঁও বাজার পরিচালনা কমিটির নির্বাচন দীর্ঘ ১২ বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ লক্ষ্যে ৫ সদস্য বিশিষ্ট নির্বাচন পরিচালনা বোর্ডও গঠন করা হয়।

প্রাপ্ত তথ্যমতে, নানা কারণে বাজার কেন্দ্রীক উন্নয়ন কর্মকান্ড মুখ থুবড়ে ছিলো। বহু সমস্যার গ্যাড়াকলে বন্দি থাকায় উদ্বেগ আর উৎকন্ঠায় ব্যবসাÑ বানিজ্য চালিয়ে আসছে সাধারন ব্যবসায়ীরা। শক্তিশালী বাজার পরিচালনা কমিটি না থাকায় ভিন্ন মত পোষন করে অবিলম্বে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবী জানিয়ে আসছিলো বাজারের সচেতন ব্যবসায়ী মহল। একদিকে যানজট, অন্যদিকে সড়ক উপসড়কের বেহাল দশা যেন নিত্যদিনের সাথী হয়েছে। প্রতিনিয়ত দূর্ভোগ আর দূগতিতে পড়ে বাজার আগত ব্যবসায়ী, শিক্ষার্থী, চাকুরিজীি সহ নানা পেশার মানুষজন। আবার যতসব বজ্য,আবর্জনা রাস্তার উপর ময়লার স্তুপ, ফুটপাট দখল,পন্য পরিবহনের সময় না মানা ,অবৈধ ফুটপাত দখল বানিজ্য, অসাধু মুনাফালোভী ব্যবসায়ীর সংখ্যা,নকল ভেজাল পন্য, মনিটরিং, পন্যের মূল্য তালিকা না থাকা অনুমোদনহীন পন্য বেচা বিক্রি, সড়ক দখল করে রিক্সা, সিএনজি, মাহিন্দ্রারা, ছারপোকাসহ হরেক রকমের গাড়ি পাকিং।

দীর্ঘকাল ধরে নির্বাচিত বাজার কমিটি না থাকায় কেউ কর্ণপাত করছে না। যার ফলে বাজারের নানা সমস্যা সৃষ্টি হয় বলে জানান অনেক ব্যবসায়ী।

সূত্রে প্রকাশ, ঐতিহ্যের ধারক বাহক ঈদগাহ বাজার, প্রাচীনকাল থেকে পরিচয় বহন করে আসচ্ছে। ভৌগোলিক অবস্থান আর্থ সামাজিক, রাজনৈতিক প্রোপট, সংস্কৃতি অর্থনৈতিক অগ্রসরতা বিবেচনায় জেলার জনগুরুত্ব এলাকা ঈদগাঁও। আর বিশাল এ এলাকাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বাজারটি। নদী নির্ভর বানিজ্য প্রসারে ফুলেশ্বরী নদীর তীরে বিস্তৃত হয় গ্রামীণ এ হাটটি।

ব্যবসায়ীর মতে, অগ্নি নিরাপত্তা, পয়:নিষ্কাষন, ভোক্তা অধিকার সংরন, নিরাপত্তা সড়ক বাতি, ন্যায্য টোল ব্যবস্থাপনা, ফুটপাট নির্মান, গনশৌচাগার শ্রমিক কর্মজীবিদের বিশ্রামাগার, আভ্যন্তরীন পরিবহন স্টেশন ও পাকিং, অবৈধ সাইন- বিল বোর্ড, ব্যানার অপসারন ও নিয়ন্ত্রণ, কোজড সার্ভিস ক্যামেরা বসানোর পরেও সুবিধাজনক স্থানে কন্ট্রোল রুম বসাতে না পারাসহ সর্বোপরী ব্যবসায়ীক সেবা থেকে বঞ্চিত বাজারের সওদাপতিরা।

জানা যায়, ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০৫ সালের ১৯ আগষ্ট। ৩ বছরের জন্য নির্বাচিত এ কমিটি বেশি দুর এগোতে পারেনি। তারপর বিলুপ্ত হয় নির্বাচিত বাজার পরিচালনা কমিটি। ৬ বছর কোন কমিটি ছাড়াই চলে আসছিল বাজারটি। এ করুণ অবস্থা দেখে কক্সবাজার সদর-রামু আসনের সাংসদ ২০১৪ সালের দিকে ৬ মাসের জন্য একটি আহবায়ক কমিটি গঠন করে দেয়। উক্ত কমিটির মেয়াদ বহু পূর্বে শেষ হলেও নির্বাচনের কোন আভাস ছিল না। কিন্তু দীর্ঘ বছর পর হলেও নির্বাচনের সু-বাতাস বইতে শুরু করেছে। এই নিয়ে উৎফুল্ল ব্যবসায়ীরা। গত ১২ মার্চ রাত ৯টার দিকে ঈদগাঁও বাজারস্থ নিজস্ব কার্যালয়ে ব্যবসায়ী পরিচালনা পরিষদের এক সভা আহবায়ক ও সাবেক এমইউপি সিরাজুল হকের সভাপতিত্বে সদস্য সচিব রাজিবুল হক চৌধুরী রিকুর পরিচালনায় অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপস্থিত থেকে মতামত ব্যক্ত করেন- ব্যবসায়ী পরিচালনা পরিষদ সদস্য মাস্টার নুরুল আজিম, আলহাজ্ব জসিম উল্লাহ মিয়াজী, শাহ নেওয়াজ চৌধুরী মিন্টু, হাকিম আলী সওদাগর, কামাল সওদাগর, সাবেক এমইউপি মোহাম্মদ রশিদ, বজল আহমদ, মমতাজুল হক মধু সওদাগর, মুফিজুর রহমান, ছব্বির আহমদ, সেলিম মোর্শেদ ফরাজী, ছৈয়দ করিম, শওকত আলম, তারেক আজিজ ও আবদু সালাম। সভায় বাজার কমিটির নির্বাচনের লক্ষ্যে একটি পরিচালনা বোর্ড গঠন করা হয়। বোর্ডে আলহাজ্ব জসিম উল্লাহ মিয়াজীকে নির্বাচন পরিচালনা কমিটির প্রধান করে রাজিবুল হক চৌধুরী রিকু, বজল আহমদ, তারেক আজিজ ও শওকত আলমকে সদস্য করা হয়। তৎমধ্যে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং ঈদগাঁও, জালালাবাদ ও ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদয়কে নির্বাচন পরিচালনা কমিটির উপদেষ্টা করা হয়। ৩০ মে মধ্যে নির্বাচন সম্পন্ন করার জন্য সময় ও বাজারের সীমানা নির্ধারন করা হয়। তৎমধ্যে দক্ষিণে তেলী পাড়া ব্রিজ, উত্তরে বাঁশঘাটা ব্রিজ ও পূর্বে মিয়াজী নার্সারী পর্যন্ত।

পাঠকের মতামত: