ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সামান্য বৃষ্টিতে চকরিয়া পৌরশহরে জলাবদ্ধতা দুর্ভোগে পড়েছে শিক্ষার্থী ও পথচারীরা

চকরিয়া প্রতিনিধি :
চকরিয়া পৌরশহরের আভ্যন্তরীণ সড়কগুলোতে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। পাশের ড্রেন গুলো নর্দমায় ভরাট হয়ে যাওয়ায় নোংরা পানিও ছড়িয়ে পড়েছে সড়কে। অপরিকল্পিত ড্রেন নির্মাণ ও দীর্ঘদিন ধরে মেরামত না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন পৌরবাসি ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
স্থানীয়রা জানায়, শনিবার সকাল ১০টা থেকে থেমে থেমে মুষল ধারে বৃষ্টি হয় চকরিয়া পৌরশহরে। এতে ৯টি ওয়ার্ডের আভ্যন্তরীণ সড়ক গুলোতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। শুধু বৃষ্টির পানিই নয়, সড়কের দুই পাশের ড্রেনের নর্দমার নোংরা পানি সড়কে ছড়িয়ে পড়েছে। চরম ভোগান্তিতে পড়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ও চলাচলকারী সাধারণ মানুষ। দিনভর ভারিবর্ষণে পৌরশহরের ড্রেন গুলো পানি চলাচল বন্ধ হয়ে গেছে। দীর্ঘদিন ধরে সংস্কার বা মেরামত না করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা।
স্থানীয়রা আরও জানান, পৌরসভার নামার চিরিঙ্গা এলাকার ড্রেন গুলোতে ভাসছে নর্দমার কালো নোংরা পানি। সাধারণ মানুষ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সেই পানি দিয়ে চলাচল করতে হচ্ছে। বিশেষ করে চকরিয়া আবাসিক মহিলা কলেজ, কোরক বিদ্যাপীঠ, সরকারি বালক উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা বিদ্যালয়, গ্রামার স্কুল, মাল্টিমিডিয়া স্কুল এন্ড কলেজ এবং আরও ৫টি মাদ্রাসার শতশত শিক্ষার্থী ও পথচারীরা।
কয়েকজন শিক্ষার্থী বলেন, একদিনের বৃষ্টিতে এ অবস্থা হলে বর্ষাকাল আসলে কী হবে ? অপরিকল্পিত ড্রেন নির্মাণ এবং দীর্ঘদিন ধরে ড্রেন গুলো পরিস্কার না করায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। তাছাড়া সরকারি বালিকা বিদ্যালয় সড়কটিতে বৃষ্টিতে কাদায় ভরে গেছে। ওই সড়কে চলাচলে করতে সমস্যা পড়তে হয়েছে শিক্ষার্থীদের।
কাইয়ুম উদ্দিন নামে এক ব্যক্তি জানান, হঠাৎ করে দেখলে মনে হবে এটি ধান চাষের বীজতলা। আসলে এটা কোন বীজতলা নয়। সামান্য বৃষ্টিতে চকরিয়া সরকারী গার্লস্ হাই স্কুল রোডের দশা। মানুষ চলাচলে যে কি পরিমান কষ্ট হচ্ছে তা স্বচক্ষে না দেখলে বুঝা মুশকিল।
চকরিয়া পৌরসভার এক ঠিকাদারের ড্রেন নির্মাণ কাজ নিয়ে ব্যাপক অনিয়মের অভিযোগ করেছেন ৮নং ওয়ার্ড কাউন্সিলর মুজিবুল হক। তিনি বলেন, পৌরসভার এক ঠিকাদার গত তিনবছর ধরে ড্রেন নির্মাণের কাজ করছেন। ওই ঠিকাদার তিন বছর পার হলেও শেষ করতে পারেনি ড্রেনেজ নির্মাণের কাজ। তার গাফেলতির কারণে ধীর গতি হয় নির্মাণ কাজ। ড্রেন নির্মাণে ব্যাপক অনিয়ম হয়েছে। এতে অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে ওই এলাকায়। নামার চিরিঙ্গা এলাকায় অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। কোচপাড়া সড়ক, বাশঘাট ও চেয়ারম্যান পাড়া সড়কে ড্রেন নির্মাণ না করায় এ অবস্থা হয়েছে।
চকরিয়া পৌরসভার মেয়র আলমগীর চৌধুরী বলেন, অল্প বৃষ্টিতে পৌরশহরের বেশকিছু জায়গায় জলাবদ্ধতা হয়েছে। সেজন্য সাধারণ মানুষ চলাচলে যাতে দূর্ভোগে না পড়ে আর্ন্তরিকভাবে কাজ করছেন। দ্রুত সময়ে জলাবদ্ধতা নিরশনে ইতোমধ্যে ১০-১২জন শ্রমিক কাজ করছেন। ৮নং ওয়ার্ডে ড্রেন নির্মাণ কাজ অর্থের অভাবে কাজ বন্ধ রয়েছে। অর্থ ছাড় দিতে পারলে দ্রুত ড্রেন নির্মাণ কাজ শুরু হবে বলে তিনি জানান।

পাঠকের মতামত: