ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বাণিজ্যিক মার্কেটে দুর্ঘটনা প্রতিরোধে ব্যবস্থা গ্রহনে ইউএনও’র কাছে লিখিত অভিযোগ

এম.জিয়াবুল হক,চকরিয়া ::
ovijog
চকরিয়ায় বাণিজ্যিক মার্কেটে গুলোতে দুর্ঘটনা প্রতিরোধে ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ সচেতন এক নাগরিক। লিখিত অভিযোগে বাদি চকরিয়া পৌরসভার ২নম্বর ওয়ার্ডের সমসের পাড়া গ্রামের আবুল হাসেমের ছেলে আবদুল গফুর জানান, উপজেলা সদরে ইতোমধ্যে একাধিক বাণিজ্যিক মার্কেট নির্মাণ করা হয়েছে। কিন্তু তারমধ্যে চিরিঙ্গা স্টেশনের আনোয়ার শপিং কমপ্লেক্স, হাজেরা শপিং কমপ্লেক্স, আবদুল মতলব শপিং কমপ্লেক্স, আব্বাস প্লাজা, ইউনুছ পাøজা ও নবনির্মিত একতা শপিং মলসহ কয়েকটি মার্কেটে ক্রেতা সাধারণ এবং ব্যবসায়ীদের চলাচলে সুবিধার জন্য কোন ধরণের গলিপথ রাখা হয়নি। যেসব গলিপথ বিদ্যামান রয়েছে তা ছোট ছোট দোকান বসিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে।

বেশির ভাগ মার্কেট মালিক অতিরিক্ত লোভের কারনে জনস্বার্থ ও ব্যবসায়ী এবং হাজার হাজার দোকানের নিরাপত্তার বিষয়টি তুচ্ছ করে দেখছেন। অনেকে পৌরসভার ইমারত আইন লঙ্ঘন করে মার্কেট তৈরী করেছেন। পৌরসভার সংশ্লিষ্ট বিভাগের অগোচরে মার্কেট গুলো নির্মাণের ফলে বিষয়টি সম্পর্কে ওয়াকিবহাল নন পৌরসভার কতৃপক্ষ।

লিখিত অভিযোগে বাদি আবদুল গফুর আরো জানান, মার্কেটের গলিপথ বন্ধ থাকার কারনে গতবছর ভুমিকর্ম্পের ঘটনা ঘটলে ক্রেতা সাধারণ ও ব্যবসায়ী –কর্মচারীরা তাৎক্ষনিক মার্কেট থেকে বের হতে গিয়ে অনেকে গুরুতর আহত হয়েছেন। এমনকি মার্কেট গুলোতে যে কোন সময় আগুন লাগার ঘটনা ঘটলে তা প্রতিরোধেও কোন ধরণের ব্যবস্থা নেই।

জানা গেছে, চকরিয়া উপজেলা সদরে অবস্থিত একাধিক বাণিজ্যিক মার্কেট গুলোতে আগুন লাগা, ভুমিকম্পসহ তাৎক্ষনিক দুর্ঘটনা রোধে কোন ধরণের ব্যবস্থা নেই। বেশির মার্কেটের ভেতর গলি পথ বন্ধ করে দোকান লাগিয়ত দেয়ায় এবং ক্ষেত্র-বিশেষে জনগনের চলাচলের মাধ্যমে গলিপথ না রাখার কারনে বর্তমানে বেশির ভাগ বাণিজ্যিক মার্কেট চরম ঝুঁিকপুর্ণ হয়ে পড়েছে। এ অবস্থার কারনে যে কোন মুর্হুতে মার্কেট গুলোতে বড় ধরণের দুর্ঘটনা ঘটার আশঙ্কা প্রকাশ করছেন স্থানীয় ব্যবসায়ীসহ সচেতন মহল।

অভিযোগ উঠেছে, মার্কেট নির্মাণের আগে সংশ্লিষ্ট মালিকরা পৌরসভার বিধি লঙ্ঘন করে এসব মার্কেট নির্মাণ করেছেন। আবার দুর্ঘটনার সম্ভাবনা জানা থাকা সর্তেও অনেকে স্বেচ্ছাচারিতার আশ্রয় নিয়ে মার্কেট ভেতর এবং মার্কেটের চারিদিকের গলিপথ বন্ধ করে ছোট ছোট দোকান তৈরী তা ভাড়া দিয়ে দিব্যি টাকা হাতিয়ে নিচ্ছে। অভিযোগ রয়েছে, পৌরসভার পক্ষ থেকে বিষয়টি দেখভালে একটি কার্যকর বিভাগ থাকলেও তাঁরা এব্যাপারে পালন করছে কুম্ভকর্ণের ভুমিকা।

পৌরসভার ২নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রেজাউল করিম। তিনি বলেন, মার্কেট গুলোর ভেতর যে অবস্থা বিরাজ করছে তাতে জনসাধারণ ও ব্যবসায়ী মহলের চলাচল চরম ঝুঁিকর মধ্যে পড়েছে। এব্যাপারে ইতোমধ্যে আবদুল গফুর নামের এক সচেতন নাগরিক উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগও করেছেন। তিনি বলেন, বিষয়টি নিয়ে পৌর পরিষদের সভায় আলোচনা করা হবে। যাতে মার্কেটের গলিপথ জনস্বার্থে বড় পরিসরে উন্মুর্থ করা যায়।

চকরিয়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আলমগীর চৌধূরী বলেন, উপজেলা সদরের বেশির ভাগ মার্কেট অনেক পুরানো। নতুন মার্কেট নির্মাণে পৌরসভার ইমারত শাখা ঘটনাস্থল যাছাই-বাছাই করে নকশা অনুমোদন দিচ্ছে। তবে পুরানো মার্কেট গুলোর নকশা অনুমোদনে গলিপথের বিষয়টি কি ধরণের রাখা হবে তা সনাক্ত করে লিখিত অভিযোগের প্রেক্ষিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। #

পাঠকের মতামত: