ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

সিংহভাগ নারী সদস্য জানে না পরিষদে তাদের দায়িত্ব কী – ইউএনও চকরিয়া

davচকরিয়া প্রতিনিধি :::

চকরিয়া উপজেলার নির্বাচিত নারী সদস্যদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, ইউনিয়ন পরিষদে নারী সদস্যদের ভূমিকা অনেক। কিন্তু ইউনিয়ন পরিষদের আইন ও কার্যক্রম সম্পর্কে না জানার কারণে তারা পরিষদের পুরুষ সদস্যদের সমান সুবিধা ভোগ করতে পারে না। তিনি গতকাল ৫মার্চ সকাল দশটায় চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তন ‘মোহনা’য় অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ইউনিয়ন পরিষদের আইনে নারী সদস্যদের যে সকল সুযোগ-সুবিধার কথা উল্লেখ করা হয়েছে তার সিংহভাগই সদস্যরা জানে না, তাই তারা বিভিন্নভাবে বৈষম্যের শিকার হয়। এজন্য সকলকে তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে জানতে হবে এবং যে কোন অসংগতির বিরুদ্ধে যুক্তি সংগতভাবে প্রতিবাদ করতে হবে। তিনি ইউনিয়ন পরিষদের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিতে নারী সদস্যদের সক্রিয় ভূমিকা রাখার আহবান জানান।

উপজেলার ১৮ ইউনিয়নের সংরক্ষিত আসনের নির্বাচিত নারী সদস্যদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার আয়োজন সনাক চকরিয়া। টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান। স্বাগত বক্তব্য রাখেন সনাক জেন্ডার উপ-কমিটির আহবায়ক জারিয়াতুল মোস্তফা। পরিচালনা করেন টিআইবি’র প্রশিক্ষণ বিভাগের ব্যবস্থাপক নাদিরা সুলতানা এবং এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সনাক সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী। তিনি নারী সদস্যদের উদ্দেশ্যে বলেন, নিজেদের অধিকার আদায়ে নারী সদস্যদের অনেক বেশী সচেতন হতে হবে এবং দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে জানতে হবে। কর্মশালায় উপজেলার ১৮ ইউনিয়নের ৫৪ জন নারী সদস্যদের মধ্যে ৪৭ জন অংশগ্রহণ করেন। ##

পাঠকের মতামত: