ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ঈদগড়ে সবজির জমিতে তামাক চাষ

Tamakকামাল শিশির, ঈদগড় :
কক্সবাজার রামুর ঈদগড়ে প্রশাসনের তৎপরতা না থাকায় সবজি চাষের বদলে আশংকা জনকভাবে তামাক চাষ বাড়ছে । পরিবেশের জন্য ক্ষতিকর তামাক গিলে খাচ্ছে সমগ্র এলাকার বনভূমি, সরকারী খাস জমি ও নদীর পাড়। ইতোমধ্যে ঈদগড়ের প্রায় ১ হাজার একর জমিতে তামাক চাষ করা হয়েছে । বেশির ভাগই সরকারী খাস জমি ও বনভূমি । ফলে হুমকির মুখে পড়ছে বন ও পরিবেশ।
সরেজমিন পরিদর্শনে দেখা যায় , ইউনিয়নের বউঘাট , ঠান্ডাঝীরি , খেদায়ারজীরি, চরপাড়া,বার্মা পাড়া, বরইচর, হাসনাকাটা এলাকায় ব্যাপক হারে তামাক চাষ করা হয়েছে । আগে এসব জমিতে ব্যাপক হারে সবজি চাষ করা হত।
অপরদিকে ঈদগড় খালের পাড়ে ও বিভিন্ন বসত বাড়ীর আঙ্গীনায় তামাক চাষ করা হয়েছে । তামাক চাষের জন্য ঢাকা টোব্যাকে, আবুল খায়ের টোব্যাকে কোম্পানী সহ অন্যান্য কোম্পানী গুলো সহজ শর্তে লোন দেওয়ায় গ্রামের সহজ সরল লোক গুলো তামাক চাষে ঝুকেঁ পড়ছে । নাম প্রকাশে অনিচ্ছুক এক চাষী জানান, অধিক মুনাফা পাওয়া যায় তামাক চাষে । তামাক চাষের জন্য জমি বর্গা দিচ্ছে মালিকরা ।
এছাড়া তামাকের পাতা বড় করার জন্য চাষিরা অতিরিক্ত ইউরিয়া সার ব্যবহার করায় জমি উর্বরতা হারাচ্ছে । আবার তামাক পোড়ানোর জন্য বনের কাঠ পোড়াচ্ছে প্রতিনিয়ত চাষিরা। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছেন এলাকাবাসী ।

পাঠকের মতামত: