ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বাণিজ্যিক ভাবে ভুট্টা চাষ, করবে রোধ তামাক চাষ

Lama Photo 16.02.17 (1)মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বাণিজ্যিকভাবে ভুট্টা চাষ করলে তামাকের চেয়ে বেশী লাভ করা সম্ভব। তামাক চাষে স্বাস্থ্যের ক্ষতি, আবাদী জমি উর্বরতা হ্রাস, পরিবেশ ধ্বংস, বনাঞ্চল উজাড় ও অতিমাত্রায় কীটনাশক ব্যবহারে ভারসাম্য হারাচ্ছে কৃষি পরিবেশ। অপরদিকে ভুট্টা আবাদে খরচ কম এবং লাভ বেশী। বর্তমানে ভুট্টা মানুষের খাবারের পাশাপশি পশুখাদ্য ও সবজি হিসেবে ব্যবহার হচ্ছে। দেশের সকল হ্যাচারী, খামার ও পোল্টি শিল্পে ভুট্টা হাসঁ, মুরগি, মাছ ও গরুর খাবার হিসেবে জনপ্রিয়। গবেষণা করে দেখা যায় প্রতি বিঘা ভুট্টা চাষে ব্যয় ১২ হাজার টাকা এবং সর্বনি¤œ আয় আসবে ৫৫ হাজার টাকা। বৃহস্পতিবার লামা পৌরসভার মধুঝিরি নয়া বাজার এলাকায় এক মাঠ দিবসের আলোচনায় এসব কথা বলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবানের উপ-পরিচালক আলতাফ হোসেন।

মাঠ দিবসের আলোচনায় সভাপতিত্ব করেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বান্দরবান জেলার উপ-পরিচালক আলতাফ হোসেন। উপ-সহকারী কৃষি কর্মকর্তা গোপন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা কৃষি কনভেনিং কমিটির আহবায়ক ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ক্য সা প্রু। এসময় আরো উপস্থিত ছিলেন, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, ফাতেমা পারুল, উপজেলা কৃষি কর্মকর্তা নুরে আলম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন বিভাগের কর্মকর্তা, রাজনৈতিক ব্যাক্তিবর্গ ও কৃষক কৃষাণী।

প্রধান অতিথির বক্তব্যে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য ক্য সা প্রু বলেন, বিগত দিনে এই অঞ্চলের কৃষকরা ভুট্টা চাষে ভাল ফলন হলেও বিক্রয়ের নিশ্চিয়তা না পেয়ে লোকসানের শিকার হয়েছে। এই বছর কৃষি অফিস ও জেলা পরিষদ যৌথ উদ্যোগে ভুট্টা বিক্রয়ে সহায়তা করবে। তিনি লামা উপজেলার ভুট্টা চাষীদের জন্য জেলা পরিষদের পক্ষ থেকে প্রয়োজন মত ভুট্টা মাড়ায়ের মেশিন প্রদানের প্রতিশ্রুতি দেন। তিনি সকলকে ধীরে ধীরে তামাক থেকে ফিরে এসে ধান ও ফসল চাষে যুক্ত হতে উৎসাহিত করেন।

আরো বলেন, এবছর লামা কৃষি অফিসের মাধ্যমে ৩৭৮ জন কৃষককে বিভিন্ন ফসলের উপর কৃষি প্রমোদনা ও রাজস্ব অর্থায়নে প্রদর্শনী প্রদান করা হবে। এতে করে কৃষকরা আধুনিক চাষাবাদে সম্পৃক্ত হবে। পরিশেষে সরজমিনে লামা পৌরসভা এলাকার ভুট্টা চাষী মোঃ আশ্রাফ এর ভুট্টা ক্ষেত পরিদর্শন করেন অতিথিরা।

পাঠকের মতামত: