ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ইউরোপে প্রবাসীদের স্বার্থ সুরক্ষা ও পারস্পরিক যোগাযোগ স্থাপনে কাজ করছে ইপিবিএ

144আবু তাহির ,লন্ডন –

ইউরোপে বসবাসরত সকল বাংলাদেশি প্রবাসীদের স্বার্থ সুরক্ষা ও যোগাযোগ স্থাপনের সেতুবন্ধন হিসেবে কাজ করছে ইউরোপীয়ান প্রবাসী বাংলাদেশি এসোসিয়েশন (ইপিবিএ)। জন্মলগ্ন থেকে অরাজনৈতিক এই সংগঠনটি ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিদের ঐক্যবদ্ধ ও প্রবাসী স্বার্থ সুরক্ষায় কাজ করে আসছে ।

লন্ডন সফররত ইপিবিএ‘র কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক ইঞ্জিনিয়ার ওসমান হোসাইন মনির ,কোষাদক্ষ সরফ উদ্দিন আহমদ জুয়েল, এবং মহিলা সম্পাদিকা সেলিনা আক্তার, এর সম্মানে আয়োজিত সম্বর্ধনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

গত সোমবার সাউথ-ওয়েষ্ট লন্ডনের লেভেনডার হিলের একটি রেস্টুরেন্টে সংগঠনের উপদেষ্টা আশরাফ উদ্দিন, কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি তারাউল ইসলাম, সহ সভাপতি সহিদুর রহমান, আব্দুল হাফিজ, হাসান আহমেদ, আসিফ ইকবাল, সুলতান বাবর এবং সদস্য এম এ চৌধুরী লিটনের আয়োজনে কেন্দ্রীয় সভাপতি শাহনুর খানের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খানের পরিচালনায় অনুষ্ঠিত সম্বর্ধনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রেন্ট কাউন্সিলের মেয়র কাউন্সিলার পারভেজ আহমদ, এটিএন বাংলা ইউকের সিইও হাফিজ আলম বখত, ওয়েস্টমিনিস্টার কাউন্সিলের কাউন্সিলার রীতা বেগম, উইন্ডসর কাউন্সিলের কাউন্সিলার শামসুল ইসলাম সেলিম।এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ হিউম্যান রাইট কমিশন ইউকে’র সভাপতি আব্দুল আহাদ চৌধুরী, সাংবাদিক গবেষক মতিয়ার চৌধুরী, ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের ডিরেক্টর মোহাম্মদ আহসান, সাবেক কাউন্সিলার ও বিবিসিএ‘র অর্গেনাইজিং সেক্রেটারী সেলিম চৌধুরী, বিবিসিএ‘র সহ সভাপতি আব্দুল কুদ্দুস, একলাছুর রহমান, কুলাউড়া ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের সভাপতি রেজাউল হায়দার রাজু, সাধারন সম্পাদক সাহেদ উদ্দিন চৌধুরী, জুরি ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকে’র সাধারণ সম্পাদক শামসুদ্দিন আহমদ, বিশ্ববাংলা নিউজ টুয়েন্টিফোর এর সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল, সাবেক ছাত্র নেতা সৈয়দ ইশতিয়াক আহমদ, সাইফূল ইসলাম খান, আব্দুল আহাদ, আব্দুল মোমিত মোক্তার, অলিউর রহমান চৌধুরী ফাহিম, তৌহিদুল আরেফিন রুহেল প্রমুখ।

বক্তারা বলেন সম্প্রতি বাংলাদেশে দ্বৈত নাগরিকত্ব আইন নামে নতুন একটি আইন করতে যাচ্ছে সরকার। এ আইনের কয়েকটি দিক রয়েছে যা প্রবাসীদের স্বার্থের পরিপন্থি। এই আইনটি বাস্তবায়িত হলে প্রবাসীরা হয়রানির শিকার হবেন, হারাতে পানের নাগরিকত্ব ও পৈতৃক সম্পদ। বক্তারা বলেন, দ্বৈত নাগরিকদের ভোটাধিকার দিয়েছিলেন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমাদের বিশ্বাস তার কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এমন কোন পদক্ষেপ নেবেন না যা প্রবাসীদের স্বার্থের পরিপন্থি। এ সময় বক্তারা নতুন এই আইনরে ধারাগুলো পরিবর্তন করার আহবান জানান। বিষয়টি বাংলাদেশের প্রধানমন্ত্রীর নজরে আনতে সংগঠনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি ও প্রত্যেক সংসদ সদস্যকে চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

পাঠকের মতামত: