ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

তামাক চুল্লিতে পোড়াতে কাটা হচ্ছে সড়কের ছায়াগাছ

f0e6f8dbfd8d4be3f2b23bd6b314993fবান্দরবান প্রতিনিধি :::

পরিবেশনাশী তামাক চাষে ভরে গেছে জেলার রোয়াংছড়ি ও সদর উপজেলার রাজবিলা ইউনিয়নের পুরো এলাকা। তামাক পাতা প্রক্রিয়াজাতকরণের লক্ষ্যে আগাম জ্বালানি মজুদ করার লক্ষে অবাধে কাটা হচ্ছে সড়কপথ সজ্জিতকরণ ও ছায়া বৃক্ষ রাজি। প্রকাশ্যে দিবালোকে ফ্রিষ্টাইলে সড়কের ছায়া গাছপালা কাটা হলেও দেখার যেন কেউ নেই। স্থানীয় সচেতন নাগরিকরা বলছেন,এভাবে সড়কপথের ছায়া বৃক্ষ রাজি কাটার ফলে পরিবেশের দ্রুত বিপর্যয় ঘটবে।

জেলা সদর থেকে প্রায় ২০কিলোমিটার দূরে সদর উপজেলার রাজবিলা ইউনিয়ন এবং রোয়াংছড়ি উপজেলার নোয়াপতং ইউনিয়নের প্রধান সড়কের পাশে অবস্থিত নাছালং পাড়া,কেয়াজু পাড়া এবং বাগমারা এলাকা সফর কালে জানা গেছে, সেইসব এলাকাজুড়েই সড়কপথের ছায়া বৃক্ষ রাজি কাটা হচ্ছে প্রকাশ্যে। শতাধিক বৃক্ষ আধাকাটা অবস্থায় দেখা গেছে এলাকা পরিদর্শনের সময়। নাছালং পাড়ার কারবারী ক্যউ প্রু মারমার নেতৃত্বে কতিপয় লোক তামাক কোম্পানীর প্ররোচনা এবং অর্থের প্রলোভনে ফেলে চাষীদের মাধ্যমে এসব ছায়া বৃক্ষ কর্তন করাচ্ছে বলেও গুরুতর অভিযোগ উঠেছে।

বৃক্ষরাজি কর্তনের মহোৎসব এবং এর বিরুপ প্রতিক্রিয়ার বিষয়ে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করে এলাকার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি, সমাজনেতা এবং শিক্ষার্থীরা বলছেন, সড়কপথে ছায়া বৃক্ষ রাজি এভাবে উজাড় করা হলে তারা গরম ও বৃষ্টিপাতের চরম সমস্যায় পড়বেন। কারণ সড়কের পাশে এসব বৃক্ষের কারণে তাদের যাতায়াত নিরাপদ থাকে। সেগুলো কর্তিত হওয়ায় তারা সমুহ ভোগান্তির শিকার হবেন বলেও জানিয়েছেন। এ ব্যাপারে রাজবিলা ইউপি চেয়ারম্যান ক্যঅং প্রু মারমা বলেন, সড়ক সজ্জিতকরণ ও ছায়া বৃ রাজি হচ্ছে ইউনিয়ন পরিষদ ও স্থানীয় সরকার সংস্থার সম্পত্তি। এসব বৃক্ষ অবৈধভাবে কর্তনের কোন অনুমতি নেই, হয় না।

এদিকে নোয়াপতং ইউপির প্যানেল চেয়ারম্যান উবা মং মারমার বিরুদ্ধে গুরুতর অভিযোগ রয়েছে বৃক্ষরাজি কর্তন কাজে জড়িত তাঁর স্বজন হওয়ায় তিনি এ ব্যাপারে নির্বিকার রয়েছেন। তবে তাঁর বক্তব্য জানা যায়নি।

স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের কর্মকর্তারা বলছেন, আরএমপি প্রকল্পের অর্থায়নে আন্তইউনিয়ন সড়কগুলোর সজ্জিতকরণ এবং ছায়া বৃক্ষ হিসেবেই বাঘমারানাছালংপাড়া, কানাইজু পাড়া সড়কপথে কয়েক হাজার বৃক্ষ সৃজন করা হয়েছিল প্রায় ৮/৯বছর আগে। এসব বৃক্ষ শিশু গাছ হওয়ায় বিশাল আকার ধারণ করেছে এবং দৃশ্যমানও বটে। এসব বৃক্ষ কর্তন নিষিদ্ধ।

 

পাঠকের মতামত: