ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ইসলামপুর খালের অবৈধ দখল পরিদর্শনে সদর ইউএনও, স্থাপনা বন্ধের নির্দেশ

dsসেলিম উদ্দিন, ঈদগাঁও :::

কক্সবাজার সদর উপজেলার ইসলামপুর লবণ শিল্প এলাকায় অবৈধভাবে খাল দখলের ঘটনা পরিদর্শন করেছেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা। ১৩ ডিসেম্বর মঙ্গলবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শনকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শাহিনুল ইসলামের সাথে ছিলেন সরকারী সার্ভেয়ার, ঈদগাঁও পুলিশের এসআই আমজাদ আলী, ঈদগাঁও ভূমি অফিস তহশীলদারসহ টীমের অন্যান্য সদস্যরা। উপস্থিত ছিলেন ইসলামপুর ইউনিয়ন চেয়ারম্যান আবুল কালাম, সাবেক চেয়ারম্যান আবদুল কাদের মাষ্টার, সাবেক চেয়ারম্যান মনজুর আলম, লবণ মিল মালিক সমিতির সভাপতি শামসুল আলমসহ সমিতির অন্যান্য সদস্য ও ব্যবসায়ীবৃন্দ। উপজেলা নির্বাহী কর্মকর্তা অবৈধভাবে খাল দখলের অভিযোগস্থলে চলমান নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দেন এবং আগামী শনিবার সঠিক পরিমাপের ভিত্তিতে অভিযোগটির মিমাংসা ও উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে উপস্থিত মিল মালিক ও ব্যবসায়ীদের আশ^স্থ করেন। চেয়ারম্যান আবুল কালাম উপজেলা নির্বাহী কর্মকর্তার ঘটনাস্থল পরিদর্শনের সত্যতা নিশ্চিত করেন।

উল্লেখ্য, মেসার্স আল সৌদিয়া ক্রাশিং ইন্ডাষ্ট্রিজ এর স্বত্ত্বাধিকারী মৃত খলিলুর রহমানের ছেলে ফরিদুল আলম দীর্ঘদিন ধরে ইসলামপুর লবণ শিল্প এলাকার অর্ধ শতাধিক ইন্ডাষ্ট্রির কাঁচামাল সরবরাহের একমাত্র জলজ পথ খালে ময়লা-আবর্জনার স্তুপ করে, পরে কৌশলে অবৈধভাবে দখলে নিয়ে স্থাপনা নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে দীর্ঘ ১০/১২ বছর যাবত। অপরাপর মালিকগণ বারবার অনুরোধ করলেও প্রভাবশালী হওয়ায় কর্ণপাত না করে স্থাপনা তৈরি অব্যাহত রাখে। যার কারণে উক্ত খালটি প্রায় মৃত বলে উল্লেখ করেন মিল মালিকরা।

তাদের দাবী, এ খালটি অবৈধ দখলে চলে যাওয়ার ফলে অর্ধ লাখ মানুষের জীবন-জীবিকার একমাত্র অবলম্বন ইসলামপুরের অর্ধশতাধিক লবণ ইন্ডাষ্ট্রি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। নিরুপায় মালিকগণ এর প্রতিকার চেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের সূত্র ধরেই সদর ইউএনও নিজেই সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন।

####################

 ইসলামপুরে কৃতি ফুটবলার করিমের উপর হামলার প্রতিবাদে মানব বন্ধন

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি,

কক্সবাজার সদরের ইসলামপুরে কৃতি ফুটবলার ছৈয়দ করিমের উপর হামলার প্রতিবাদে মানব বন্ধন ও সমাবেশ করেছে শিক্ষার্থী ও এলাকাবাসী। ১৩ ডিসেম্বর বেলা ১২টার দিকে মহাসড়কের বটতলী পয়েন্টে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়। হামলার শিকার জেলা ফুটবল দলের অধিনায়ক, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের ১ম শ্রেণীর রেফারী ও নাপিতখালী মাধ্যমিক বিদ্যালয়ের ক্রীড়া শিক্ষক ছৈয়দ করিমের উপর হামলার প্রতিবাদে সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতারের দাবীতে বিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসীসহ বিভিন্ন ক্রীড়া সংগঠন এ মানব বন্ধনে অংশগ্রহণ করে। ইসলামপুর চেয়ারম্যান আবুল কালাম তাঁর বক্তব্যে সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে কঠিন শাস্তি দেয়ার জন্য প্রশাসনের প্রতি আহবান জানান। কোন কুচক্রী মহল প্রকাশ্য দিবালোকে হামলার ঘটনায় জড়িত সন্ত্রাসীদের রক্ষা করতে পারবে না বলে বক্তব্যে উল্লেখ করেন। স্কুলের শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতারা ২৪ ঘন্টার মধ্যে সন্ত্রাসীদের গ্রেফতার করতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান। অন্যথায় তারা আরো কঠোর কর্মসূচী দেয়ার হুশিয়ারী দেন।

####################

ঈদগাঁওতে কউক চেয়ারম্যানের গণসংবর্ধনাকে ঘিরে সাজ সাজ রব

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি,

কক্সবাজার সদরের ঈদগাঁওতে কউক চেয়ারম্যানের বিশাল গণসংবর্ধনাকে ঘিরে নতুন সাজে সেজেছে। বিরাজ করছে উৎসবের আমেজ। বাজারের অলিগলি থেকে শুরু করে পাড়া মহল্লায় ছেয়ে গেছে পোস্টার, ব্যানার, তোরণ আর লিপলেটে। সবাই তাকিয়ে আছে আগামী ১৫ ডিসেম্বরের ঈদগাঁও হাইস্কুল মাঠের গণসংবর্ধনা কিভাবে সফল হয় সেদিকে। ইতিমধ্যে আয়োজক কমিটি তাদের প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে। সাধারণ লোকজন সংবর্ধনায় যোগ দিতে উন্মুখ হয়ে আছে। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের ১ম চেয়ারম্যান ঈদগাঁওর কৃতি সন্তান অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা কর্নেল ফোরকান আহমদকে যথাযোগ্য সম্মান দিতে বৃহত্তর ঈদগাঁওবাসীর পক্ষ থেকে এ গণ সংবর্ধনার আয়োজন করেছে এলাকাবাসী। এ সংবর্ধনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান খান বাহাদুর মোস্তাক আহমদ চৌধূরী। প্রধান আলোচক রামু-কক্সবাজারের এমপি আলহাজ¦ সাইমুম সরওয়ার কমল। বিশেষ অতিথি জেলা আওয়ামীলীগ সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ উপজেলা ও জেলা পর্যায়ের সর্বস্তরের নেতৃবৃন্দ।

১৩ ডিসেম্বর ১৬

পাঠকের মতামত: