ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

অতিথি পাখির কলকাকলীতে মুখরিত কক্সবাজার দরিয়ানগর, সোনাদিয়া ও সেন্টমার্টিন

আহমদ গিয়াস :

কক্সবাজার জেলাজুড়ে শীত আসি আসি করছে। তবে সমুদ্র উপকূলীয় ও পাহাড়ী এলাকায় এখন রাতের বেলায় অনুভূত হচ্ছে শীতের আমেজ। থাকতে হচ্ছে কম্বল মুড়ে। সেসাথে আসছে অতিথি পাখির দলও। কক্সবাজার শহরতলীর দরিয়ানগর, মহেশখালীর সোনাদিয়া ও টেকনাফের সেন্টমার্টিন দ্বীপে দেখা মিলছে অতিথি পাখির। সকাল ও সন্ধ্যায় অতিথির পাখির কলকাকলীতে মুখরিত হয়ে ওঠছে জীববৈচিত্র সমৃদ্ধ এসব এলাকা।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিদিন সকাল ও সন্ধ্যায় কক্সবাজার শহরতলীর দরিয়ানগর সমুদ্র সৈকতে দেখা যাচ্ছে অতিথি পাখির দল। মহেশখালীর সোনাদিয়া ও টেকনাফের সেন্টমার্টিন দ্বীপেও দেখা মিলছে অতিথি পাখির। ভ্রমণপিপাসু মানুষেরা অতিথি পাখি দেখতে ভীড় করছে এসব এলাকায়। দরিয়ানগরে গত প্রায় ৩/৪ দিন ধরে দেখা যাচ্ছে অতিথি পাখির দল। সোনাদিয়া ও সেন্টমার্টিনেও কিছু অতিথি পাখি এসেছে বলে জানান স্থানীয়রা।
দরিয়ানগরস্থ ফানফেস্ট একটিভিটিজ (প্যারাসেইলিং) এর ম্যানেজার নুর মোহাম্মদ জানান- গত কয়েকদিন ধরে দরিয়ানগর সৈকতে অতিথির পাখি ভীড় করছে। আর এসব অতিথি পাখির দল দেখতে দরিয়ানগর সৈকতে ভীড় করছে প্রকৃতিপ্রেমীরাও। একই অবস্থা সেন্টমার্টিনেও বলে জানান স্থানীয় বাসিন্দা ও সেন্টমর্টিন বিডি নিউজ সম্পাদক এম কেফায়েতউল্লাহ খান।
কক্সবাজার ট্যুর অপারেটর এসোসিয়েশনের (টোয়াক বাংলাদেশ) প্রতিষ্ঠাতা সভাপতি এসএম কিবরিয়া খান জানান- পর্যটকরা অতিথি পাখি দেখতে বেশ উৎসুক। বিশেষ করে প্রকৃতি প্রেমীরা। তারা গত কয়েকদিন ধরে দরিয়ানগর, সোনাদিয়া ও সেন্টমার্টিনে যাচ্ছে এবং পাখির কলকাকলী উপভোগ করে তৃপ্তি নিয়ে বাড়ী ফিরছে।
কক্সবাজারের দরিয়ানগর, মহেশখালীর সোনাদিয়া ও টেকনাফের সেন্টমার্টিনে অতিথি পাখি আসার কথা নিশ্চিত করে কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সর্দার শরীফুল ইসলাম বলেন- কী কী পাখি এসেছে তা দেখতে খুব শীঘ্রই এসব এলাকায় যাবে পরিবেশ অধিদপ্তরের জীববৈচিত্র সংরক্ষণ দল।

পাঠকের মতামত: