ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

রামুর মেয়ে নীলিমা আকতার চৌধুরীকে শ্রেষ্ঠ যুব সংগঠকের জাতীয় পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী

eeeসোয়েব সাঈদ, রামু :::

সাগর কন্যা নীলিমা আকতার চৌধুরী। বেকার জনগোষ্ঠি ও নারী উন্নয়নে নিজেকে উৎসর্গ করার স্বীকৃতি পেলেন আবারও। এবার তাকে সম্মাননা পুরস্কার তুলেন দিলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা।

দেশের বেকার যুবসমাজ ও নারী উন্নয়নে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ চট্রগ্রামের বেসরকারী সামাজিক সংস্থা অগ্রযাত্রার প্রতিষ্ঠাতা ও সভাপতি নীলিমা আক্তার চৌধুরী সারাদেশে ১ম স্থান লাভ করে সর্বশ্রেষ্ঠ যুবসংগঠক পুরস্কারে ২০১৬ ভূষিত হয়েছেন।

মঙ্গলবার (১ নভেম্বর) জাতীয় যুব দিবসের অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার এ সম্মাননা পুরস্কার গ্রহন করেন, অগ্রযাত্রার প্রতিষ্ঠাতা ও সভাপতি নীলিমা আকতার চৌধুরী।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় যুব দিবস উপলক্ষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজিত জাতীয় যুব দিবস ২০১৬ এর উ™ে¦াধনী অনুষ্টানে সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ডা. শ্রী বীরেন সিকদার, এমপি।

নীলিমা আকতার চৌধুরী (লাকি) কক্সবাজারের রামু উপজেলার রশিদনগর ইউনিয়নের বাসিন্দা মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বৃহত্তর জোয়ারিয়ানালা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মরহুম মুফিজুর রহমানের কনিষ্ঠ সুযোগ্য মেয়ে।

উল্লেখ্য সফল সংগঠনক নীলিমা আকতার চৌধুরী ইতিপূর্বে দেশে বিদেশে পুরস্কৃত হয়েছেন। এরমধ্যে রয়েছে ২০০৫ সালে সফল আত্মকর্মী হিসেবে জাতীয় পুরস্কার, ২০০৭ সালে কমনওয়েলথ সেক্রেটারিয়েট আর্ন্তজাতিক পুরস্কার, ২০০৮ সালে এসএমই ন্যাশনাল উইমেন এন্টিপ্রিনার্স এ্যাওয়ার্ড, ২০০৯ সালে মাদার তেরেসা এ্যাওয়ার্ড, ২০১০ সালে স্বাধীনতা পুরস্কার, ২০১৪ সালে জয়িতা ন্যাশনাল এ্যাওয়ার্ড।

আত্মকর্মী যুবশক্তি, টেকসই উন্নয়নের মূলভিত্তি শীর্ষক প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে এবারের জাতীয় যুব দিবস ২০১৬ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মোঃ জাহিদ আহসান রাসেল এমপি, সভাপতি যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, আরিফ খান জয়, এমপি, মাননীয় উপমন্ত্রী যুব ও ক্রীড়া মন্ত্রনালয়। উক্ত অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন কাজী আকতার উদ্দিন আহমেদ সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রানালয় ও আনোয়ারুল কবির, মহাপরিচালক যুব ও ক্রীড়া মন্ত্রনালয়।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরীতে দেশের ৮টি বিভাগে ১৪ জন সফল আত্মকর্মীদের মাঝে জাতীয় যুব পুরস্কার ২০১৬ এবং অগ্রযাত্রার প্রতিষ্ঠাতা ও সভাপতি নীলিমা আকতার চৌধুরীকে শ্রেষ্ঠ যুব সংগঠক এবং আরো ৪ জনকে জাতীয় সফল যুব সংগঠক পুরস্কার ২০১৬ প্রদান করা হয়।

 ###############

রামুতে ঐতিহ্যবাহি নৌকা বাইচের দ্বিতীয় দিনের খেলা অনুষ্ঠিত

সোয়েব সাঈদ, রামু :::

রামু উপজেলায় ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতার দ্বিতীয় দিনের খেলা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (২ নভেম্বর) রামু তেমুহনী স্টেশন ও অফিসেরচর এলাকার পূর্বপাশে বাঁকখালী নদীতে ঐতিহ্যবাহি এ ক্রীড়া প্রতিযোগিতা দেখতে নদীর দুই তীরে হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটে।

খেলায় সম্মানিত অতিথি ছিলেন, রামু থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রভাষ চন্দ্র ধর, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবদুল মান্নান, রাজারকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফিজুর রহমান।

ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও রামু কেন্দ্রীয় নৌকা বাইচ পরিচালনা কমিটির সভাপতি ফরিদুল আলম জানিয়েছেন, দ্বিতীয় দিনের খেলায় প্রতিদ্বন্ধি নৌ দলগুলোর মধ্যে তীব্র প্রতিদ্বন্ধিতা ছিলো। এ কারনে হাজার হাজার দর্শকও ছিলো আনন্দমুখর।

তিনি আরো জানান, গত ২৮ অক্টোবর উদ্বোধনী দিনে দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারনে নির্ধারিত সকল খেলা চালানো সম্ভব হয়নি। এ কারনে বুধবার দ্বিতীয় দিনে ৮০ পাড়ি খেলা অনুষ্ঠিত হয়েছে।

দ্বিতীয় দিনের খেলায় সার্বিক দায়িত্বে ছিলেন, রামু কেন্দ্রীয় নৌকা বাইচ পরিচালনা কমিটির মহাসচিব আবুল বশর মেম্বার, কো-চেয়ারম্যান মাস্টার নুরুল আমিন, ক্রীড়া সম্পাদক হাজ্বী মহি উদ্দিন, আমান উল্লাহ সওদাগর, হাসান আজিজ, আসাদ উল্লাহ, সাইফুল ইসলাম (সাবেক এমইউপি), ইউপি সদস্য জাফর আলম, এসএম মোর্শেদ আলম, লিটন বড়–য়া, মুন্সী আবদুর রহিম প্রমূখ। খেলায় ঘোষকের দায়িত্ব পালন করেন, সাবেক ইউপি সদস্য আবদুল মালেক চৌধুরী ভুলু ও ওমর ফারুক মাসুম।

উল্লেখ্য এবারের প্রতিযোগিতায় কক্সবাজার সদর ও রামু উপজেলার ২৬ টি নৌ দল অংশ নিচ্ছে। প্রতিবারের মতো ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের সৌজন্যে বাকঁখালী নদীতে ঐতিহ্যবাহী রামু কেন্দ্রীয় নৌকা বাইচ প্রতিযোগিতা আয়োজনকে ঘিরে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

 #################

রামুর দারিয়ারদিঘী মৌলভী বাজার পরিচালনা কমিটি গঠিত

সোয়েব সাঈদ, রামু :::

রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নের দারিয়ারদিঘী মৌলভী বাজার পরিচালনা কমিটি গঠিত হয়েছে। নব গঠিত কমিটিতে তরুন ব্যবসায়ি মিজানুর রহমান সভাপতি এবং মোহাম্মদ ফারুখ সওদাগর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

গত সোমবার (৩১ অক্টোবর) রাত আটটায় আয়োজিত এক সভায় সর্বস্মতিক্রমে এ কমিটি গঠন করা হয়। কমিটির অন্যান্যরা হলেন, সহ সভাপতি আমির হোসেন, সহ সাধারণ সম্পাদক পারভেজ সওদাগর, কোষাধ্যক্ষ ফইজুল কবির, কার্যকরি সদস্য দিদারুল আলম ও জহির উল্লাহ ভুলু।

সভায় বক্তারা বলেন, মৌলভী বাজার পরিচালনা কমিটির নতুন নেতৃবৃন্দের সুদক্ষ পরিচালনার মাধ্যমে এ বাজারের আইনশৃংখলা রক্ষা ও সার্বিক উন্নয়ন ত্বরান্বিত করতে হবে।

#######################

রামুতে ব্র্যাকের উদ্যোগে শিশুর পুষ্টি সমৃদ্ধ খাবার পুষ্টিকণা বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

সোয়েব সাঈদ, রামু :::

কক্সবাজারের রামুর মৈত্রী বিহার সংলগ্ন মাঠে ২ নভেম্বর বুধবার ব্র্যাকের উদ্যোগে শিশুর পুষ্টি সমৃদ্ধ পারিবারিক খাবার বিষয়ক ক্যাম্পেইন, পুষ্টিকণার প্রচারনা ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়। রামু উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. আবদুল মন্নান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন রামুর নবাগত উপজেলা নির্বাহী অফিসার মোহাং শাজাহান আলী। তিনি বলেন ‘পুষ্টি সম্পর্কে সচেতনতা, পুষ্টিশিক্ষা এবং শিশুদের সুস্থভাবে বেড়ে ওঠতে সহায়তা করতে মা-বাবা’র সচেতনতার প্রয়োজনীয়তা অপরিসীম’।

সমাবেশে বক্তব্য রাখেন রামু প্রেস ক্লাবের সাবেক সভাপতি দর্পণ বড়–য়া, ব্র্যাক পুষ্টির জেলা ব্যবস্থাপক মো জাহাঙ্গীর হোসেন, ব্র্যাক প্রতিনিধি যথাক্রমে অজিত নন্দী, মো. ইয়াসিন মিঞা, আবদুল্লাহ আল মামুন, মো. জাহাঙ্গীর, সাংবাদিক সোয়েব সাঈদ প্রমুখ। সভাশেষে ঢাকার নাট্য সংগঠন পালাকার পরিবেশিত ‘পুষ্টি নিয়ে মিষ্টি কথা’ নাটিকাটি মঞ্চস্থ করা হয়। সমাবেশে জানানো হয় পুষ্টিকণা শিশুদের রক্ত স্বল্পতা, ক্ষুধামন্দা ইত্যাদি দূর করে এবং খাবারে রুচি বৃদ্ধি করে। ৬ মাস থেকে ৫ বছর বয়স পর্যন্ত শিশুদের স্বাভাবিক খাবারের সাথে এক প্যাকেট পুষ্টিকণা মিশে প্রতিদিন একবার করে একটানা ৬০ দিন খাওয়ানোর পর ৪ মাস বিরতি দিয়ে আবার ৬০ দিন শিশুকে খাওয়াতে হয়। এতে শিশুদের মেধা ও শারীরিক গঠন বৃদ্ধি পাবে। পুষ্টিকণা হচ্ছে ১০ টি ভিটামিন ও ৫ টি মিনারেল সমৃদ্ধ শিশুখাদ্য।

পাঠকের মতামত: