ঢাকা,মঙ্গলবার, ৭ মে ২০২৪

কক্সবাজার মেডিকেল কলেজে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

coxsbazar-madical-college_1বিশেষ প্রতিবেদক :
কক্সবাজার মেডিকেল কলেজ ২০১৬-১৭ সেশনের চলমান ভর্তি প্রক্রিয়ায় স্মরণকালের সর্বোচ্চ ফি আদায়ের অভিযোগ করেছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সরেজমিনে মেডিকেল ক্যাম্পাসে গেলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অবিভাবক ও ছাত্র-ছাত্রী অভিযোগ করেন যে, দেশের নতুন পুরাতন কোন মেডিকেল কলেজেই এত উচ্চ ভর্তি ফি নেই । কক্সবাজার মেডিকেল কলেজই একমাত্র ব্যতিক্রম। কলেজ ভর্তি ফি এর নামে ছাত্রছাত্রীদের আর্থিক হয়রানি করছে। নাম প্রকাশে এক ভর্তিচ্ছু ছাত্র আক্ষেপ নিয়ে বলেন, আমি দরিদ্র পরিবারের সন্তান মেডিকেল পরিক্ষায় পাশ করেও, টাকার পরিক্ষায় হিমশিম খাচ্ছি।
যেখানে ডি এম সি তে ভর্তি ফি ১০,০০০/- এবং সি এম সি- তে ভর্তি ফি ১৩,৫০০/- আর সেখানে কক্সবাজার মেডিকেল কলেজে ভর্তি ফি ৩০,৩০০টাকা, যা দেশের সর্বোচ্চ। উল্লেখ্য গত বছর ভর্তি ফি ছিল ১৬,৯৫০/-। তাছাড়া যেসব খাতে টাকা নিচ্ছে তাও যৌক্তিক নয় যেমন- একাডেমিক ফান্ড নামে ৫,০০০ টাকা, ইন্টারনাল এসেসমেন্ট/কেমিক্যাল নামে ৬,০০০টাকা এবং বিবিধ নামে ৭,৫০০ টাকা, যদিও এইসব ব্যয়গুলোর জন্য সরকারের পক্ষ থেকে সাধারণত বরাদ্দ থাকে। বিগত সময়ে, রংপুর মেডিকেল কলেজ প্রথমে ২১,৯৭০ টাকা ভর্তি ফি ঘোষনা করে, পরে অবিভাবক ও ছাত্রছাত্রীদের আন্দোলনের মুখে ৪,০০০ টাকা কমিয়ে ১৭,৪৭০টাকা নির্ধারন করে।
ভর্তিচ্ছুরা আরও অভিযোগ করেন যে, সরকারী হোস্টেলের জন্য জামানত নেয়ার কোন নজির এযাবৎকালে নেই। তাছাড়া যে হোস্টেল এখনও পর্যন্ত সম্পূর্ণ প্রস্তুত নয় সে হোস্টেলের জন্য (ফেরতযোগ্য) ৫,০০০ টাকা করে প্রত্যেক ছাত্রছাত্রীদের নিকট থেকে নেয়া হচ্ছে। যদিও নতুন সেশনের ক্লাস শুরুর আগে স্থায়ী ক্যাম্পাসে শিফট হওয়া এখনও অনিশ্চিত।।

 

 

পাঠকের মতামত: