ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কাউন্টারে হামলার জের চকরিয়া-কক্সবাজার মহাসড়কে যান চলাচল সাড়ে ৭ ঘন্টা বন্ধ,

bus_1

স্টাফ রিপোর্টার, চকরিয়া :
কক্সবাজার বাস টার্মিনালস্থ কক্সবাজার-টেকনাফ মহাসড়কে চলাচলকারী যাত্রীবাহী বাস কাউন্টারে সন্ত্রাসী হামলার ঘটনার জের ধরে  মঙ্গলবার ভোর ৬টা থেকে বেলা দেড়টা পর্যন্ত চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ মহাসড়কে যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধ করে দেয় পরিবহন মালিক ও শ্রমিক সংগঠন। এতে চট্টগ্রাম থেকে কক্সবাজারমুখি শত শত যাত্রীবাহী যানবাহন চকরিয়ায় আটকা পড়ে। এছাড়া চকরিয়া থেকে কোন ধরণের বাস চলাচল না করায় চরম দুর্ভোগের শিকার যাত্রীসাধারণ। অবশ্য সকাল থেকে যানবাহন চলাচল বন্ধ থাকায় টনক নড়ে প্রশাসনের। অবশেষে প্রশাসনের কর্মকর্তারা কক্সবাজার বাস টার্মিনালে বৈঠকে বসেন যানবাহন মালিক ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে। এতে বেলা দেড়টার পর থেকে ফের এই মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক তথা আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের যুগ্ন সম্পাদক কামাল আজাদ  বলেন, ‘গত সোমবার দুপুরে কক্সবাজার-টেকনাফ সড়কে চলাচলকারী একটি যাত্রীবাহী বাস কাউন্টারে ব্যাপকভাবে হামলা চালায় কিছু উচ্ছৃক্সক্ষল যুবক। এ ঘটনায় সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য থানায় লিখিত অভিযোগ দিলেও তা আমলে নেয়নি প্রশাসন। এই ঘটনার জের ধরে আজ (গতকাল) মঙ্গলবার ভোর ৬টা থেকে মহাসড়কের চকরিয়া থেকে কক্সবাজার এবং কক্সবাজার থেকে টেকনাফ যাত্রীবাহী সব ধরণের যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়।’
শ্রমিক নেতা কামাল আজাদ জানান, সকাল থেকেই যাত্রীবাহী যানবাহন চলাচল বন্ধ করে দেওয়ার টনক নড়ে প্রশাসনের। শেষপর্যন্ত কক্সবাজার বাস টার্মিনালে প্রশাসনের কর্মকর্তারা পরিবহন মালিক ও শ্রমিক নেতৃবৃন্দদের নিয়ে বৈঠকে বসে বাস কাউন্টারে হামলার ঘটনায় মামলা নেওয়ার এবং ঘটনার জড়িতদের দ্রুত গ্রেপ্তারের আশ্বাস দিলে বেলা দেড়টা থেকে ফের যাত্রীবাহী যানবাহন চলাচল স্বাভাবিক হয় সড়কে।
এর আগে  মঙ্গলবার সকাল থেকেই চট্টগ্রাম ছেড়ে আসা শত শত যানবাহন আটকা পড়ে কক্সবাজারের চকরিয়ায়। এছাড়াও চকরিয়া পৌর বাস টার্মিনাল থেকে সকাল থেকেই কোন যানবাহন যাত্রী নিয়ে কক্সবাজার যেতে দেখা যায়নি। এতে ভ্যাপসা গরমের মধ্যে যাত্রী-সাধারণ চরম দুর্ভোগের শিকার হন।
তবে কক্সবাজার সরকারী কলেজে পড়–য়া বেশ কয়েকজন ছাত্র দাবি করেছেন, চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ মহাসড়কে চলাচলকারী যাত্রীবাহী বাসে উঠতে চাইলে বিভিন্নসময় অনাকাক্সিক্ষত ঘটনার জন্ম দেন যানবাহন শ্রমিকেরা। এনিয়ে মাঝে-মধ্যে সংঘর্ষও বেঁধে যায়। একইভাবে সোমবার কক্সবাজার সরকারী কলেজের এক ছাত্র টেকনাফ রুটের একটি বাসে উঠতে চাইলে তাকে ধাক্কা দিয়ে ফেলে দেয়। এ সময় ছাত্রদের সঙ্গে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ বাধে।
শিক্ষার্থীদের অভিযোগ, প্রতিনিয়ত চকরিয়ার বাস চালক-হেলপাররা গাড়ীতে ওঠতে সমস্যা করে ছাত্রদের। এনিয়ে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে ওঠলে অনাকাক্সিক্ষত ঘটনা ঘটে। এক্ষেত্রে সবপক্ষকে সংযত আচরণ করার দাবি জানান সাধারণ শিক্ষার্থীরা।

 

পাঠকের মতামত: