ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

রামুর আজিজুল উলুম মাদরাসার পরিচালক মাওলানা আমান উল্লাহর ইন্তেকাল, কাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় জানাযা

mail-google-comসোয়েব সাঈদ, রামু :::

জেলার বিশিষ্ট আলেমেদ্বীন রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক, বাংলাদেশ নেজাম ইসলাম পার্টির রামু উপজেলা সভাপতি ও রামু ইসলামী সম্মেলন পরিষদের সভাপতি আলহাজ্ব মাওলানা আমান উল্লাহ সিকদার আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুর একটায় ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

উল্লেখ্য আজ (বৃহস্পতিবার) সকাল পৌনে দশটায় মাওলানা আমান উল্লাহ সিকদার বাড়িতে হৃদরোগে আক্রান্ত হন। এসময় প্রথমে তাকে কক্সবাজার সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে চমেক হাসপাতালে নেয়ার পরামর্শ দেন। পরে চমেক হাসপাতালে নেয়ার পথে রামুর জোয়ারিয়ানালা ইউনিয়নের চা বাগান এলাকায় তিনি ইন্তেকাল করেন। আলহাজ্ব মাওলানা আমান উল্লাহ সিকদার রামু উপজেলার রাজারকুল ইউনিয়নের মনসুর আলী সিকদার পরিবারের মরহুম মাওলানা শরিফ আহমদ সিকদারের ছেলে।

ইন্তেকালের সময় তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, ৩ছেলে ৬মেয়েসহ অনেক ছাত্র, আত্মীয়স্বজন ও গুণগ্রাহি রেখে যান। প্রবীণ এ আলেমের ইন্তেকালে জেলায় শোকের ছায়া নেমে এসেছে।

কাল জুমাবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে দশটায় রাজারকুল আজিজুল উলুম মাদরাসা ময়দানে মরহুমের নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। মাদরাসার নির্বাহী পরিচালক ও মরহুমের ভাতিজা মাওলানা মোহছেন শরীফ ও মাদরাসার শিক্ষা পরিচালক মাওলানা আবদুল খালেখ কওছর মরহুমের মাগফেরাতের জন্য সকলের কাছে দোয়া কামনা করেছেন।

এদিকে মরহুমের পরিচালিত আজিজুল উলুম মাদরাসা সহ বিভিন্ন দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানে তার রুহের মাগফেরাত কামনায় খতমে কোরআন ও দোয়া করা হয়।

সুন্নাতে রাসূল(স.) এর প্রতি অত্যন্ত যতœবান, বিনয়ী, ভদ্র,সহজ-সরল একজন বিজ্ঞ আলেম হিসেবে মাওলানা আমান উল্লাহ সিকদার সবমহলে শ্রদ্ধাভাজন ও সমাদৃত ছিলেন। তিনি চট্টগ্রাম ঐতিহ্যবাহি জামেয়া আরবিয়া জিরি থেকে দাওরায়ে হাদিস পাশ করেন।

তিনি ১৯৭৪ সালের রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্র্ণ ভুমিকা রাখেন এবং প্রতিষ্ঠাকাল থেকে আজীবন এ মাদ্রাসার পরিচালক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি জেলার বিভিন্ন দ্বীনি মাদরাসা পরিচালনা কমিটির সদস্য ছিলেন। তিনি ঐতিহ্যবাহী নেজামে ইসলাম পাটির কক্সবাজার জেলা সহ সভাপতি ও রামু উপজেলা সভাপতি ছিলেন।

তিনি রাজারকুল সিকদার পাড়া জামে মসজিদের ইমাম ও খতিব হিসেবেও দায়িত্ব পালন করেন। বরেণ্য এ আলেমেদ্বীনের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন, রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসা, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ, আজিজুল উলুম মাদরাসা প্রাক্তন ছাত্র পরিষদ, বিশিষ্ট আলেম ওলামা, জনপ্রতিনিধিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন।

জেলা নেজামে ইসলাম পার্টি

জেলার বিশিষ্ট আলেমেদ্বীন রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক, বাংলাদেশ নেজাম ইসলাম পার্টির কক্সবাজার জেলা সহ সভাপতি ও রামু উপজেলা সভাপতি আলহাজ্ব মাওলানা আমান উল্লাহ সিকদারের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি ও ইসলামী ঐক্যজোট কক্সবাজার জেলা সভাপতি মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, সাবেক সভাপতি মাওলানা মুহাম্মদ হানিফ, বর্তমান সহ-সভাপতি মাওলানা আ.হ.ম নূরুল কবির হিলালী, সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মদ ইয়াছিন হাবিব, রামু উপজেলা সাধারণ সম্পাদক মাওলানা আব্দুচ্ছালাম কুদ্ছী, কক্সবাজার শহর সভাপতি এম নুরুল হক চকোরী, সাধারণ সম্পাদক মাওলানা খালেদ সাইফী, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ কক্সবাজার জেলা সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর প্রমূখ।

॥ ফজলুল্লাহ মোহাম্মদ হাসান ॥

জেলার বিশিষ্ট আলেমেদ্বীন রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক আলহাজ্ব মাওলানা আমান উল্লাহ সিকদারের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন রামু উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ফজলুল্লাহ মোহাম্মদ হাসান। এক শোকবার্তায় তিনি মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে শোকাহত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

॥ ইসলামী ছাত্রসমাজ কক্সবাজার জেলা ॥

বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ কক্সবাজার জেলা সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সহ-সভাপতি মুহাম্মদ ইউসুফ মক্কী, সাধারণ সম্পাদক মুহাম্মদ আবদুল হামিদ, রামু উপজেলা সভাপতি মোহাম্মদ দিদারুল আলম, সাধারণ সম্পাদক মোহাম্মদ আতা উল্লাহ, কক্সবাজার শহর সভাপতি হাফেজ ইব্রাহীম, রাজারকুল ইউনিয়ন সভাপতি মোহাম্মদ আবদুল করিম, সাধারণ সম্পাদক মনজুর বিন মুসা প্রমূখ।

॥ ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদ ॥

কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের উপদেষ্টা মাসিক আল্-হক সম্পাদক ও চট্টগ্রাম জামেয়া দারুল মা’আরিফ আল ইসলামিয়ার উপাধ্যক্ষ আল্লামা ফুরকানুল্লাহ খলিল, মাসিক আত্-তাওহীদ সম্পাদক ড. আ.ফ.ম খালিদ হোসেন, মাওলানা আ.হ.ম. নুরুল কবির হিলালী, কবি কাজী মোহাম্মদ আলী, পরিষদের সভাপতি মাওলানা আব্দুচ্ছালাম কুদছী, সহ-সভাপতি এম. নুরুল হক চকোরী, মাওলানা মুফতি কামাল হোসাইন, সাধারণ সম্পাদক মাওলানা কাজী মোহাম্মদ এরশাদুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, শিক্ষা ও গবেষণা সম্পাদক এম. আবদুল গফফার নাছের, নির্বাহী সদস্য মাওলানা জসিম উদ্দিন প্রমুখ।

রামু লেখক ফোরাম ॥

রামু লেখক ফোরামের উপদেষ্টা আখতারুল আলম, মাওলানা আ.হ.ম নূরুল কবির হিলালী, মাওলানা আবদুচ্ছালাম কুদ্ছী, এড. হোছাইন আহমদ আনছারী, এস মোহাম্মদ হোসেন, মাওলানা কাজী মোহাম্মদ এরশাদুল্লাহ, প্রভাষক মনির আহমদ, ফোরামের সভাপতি এম আতাউর রহমান, সহ-সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আবুবকর ছিদ্দিক, সহ-সাংগঠনিক সম্পাদক আহমদ ছৈয়দ ফরমান, অর্থ সম্পাদক মঈনুদ্দীন মামুন, সহ অর্থ সম্পাদক আশিক উল্লাহ আরমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফেজ সাইফুল ইসলাম, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক খলীলুল্লাহ ফুরকান (আমেল), নির্বাহী সদস্য হাফেজ আতাউল্লাহ, আবদুল্লাহ আল মাহমুদ, সদস্য সাজ্জাদ সরওয়ার প্রমূখ।

এক বিবৃতিতে উল্লেখিত নেতৃবৃন্দ বলেন, সর্বজন শ্রদ্ধেয় প্রবীণ আলেমেদ্বীন মাওলানা আমান উল্লাহ সিকদার ইসলামের প্রচার-প্রসার ও দ্বীনি শিক্ষা বিস্তারে আজীবন নিষ্ঠা ও আন্তরিকতার সাথে অগ্রনী ভূমিকা পালন করেছেন। তাঁর ইন্তেকালে জেলাবাসী একজন বিজ্ঞ আলেমেদ্বীন, বুযুর্গ ব্যক্তিত্ব দ্বীনে হকের প্রকৃত নিশান বরদারকে হারালো। নেতৃবৃন্দ মহান আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি গভীর সমবেদনা জানান।

পাঠকের মতামত: