ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ভারতের ৭ হাজার ওয়েবসাইট হ্যাক করলো পাকিস্তান

hackভারতের ৭ হাজার ৭০টি ওয়েবসাইট হ্যাক করে মঙ্গলবার সেগুলোর একটি তালিকা প্রকাশ করেছে পাকিস্তানি হ্যাকার গ্রুপ। এই তালিকায় কিছু সরকারি ওয়েবসাইটের নামও আছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এরপরই দেশটির সরকারি নথিপত্রের সাইবার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের একাংশ মনে করছে, ভারতীয় ওয়েবসাইটগুলোর কোডিং ভাঙ্গা কঠিন কোনো ব্যাপার নয়। তাই অনেকেই তাদের ওয়েবসাইট হ্যাক করতে সক্ষম হচ্ছে।

হ্যাক হওয়া ওয়েবসাইটগুলোতে হ্যাকিং গ্রুপটির লোগো এবং একটি গান যুক্ত করে দেওয়া হয়েছে। গানটির কথা হলো- ‘অ্যায় ওয়াতান তেরা ইশারা আগায়া, আর সিপাহিকো পুকার আগায়া……’ (এর অর্থ, হে জাতি, আমরা তোমাদের সংকেত পেয়েছি, প্রত্যেক সেনা তার ডাক পেয়েছে….)’। ‘তুম নে সোচা থা, হাম নে কর দেখায়া (তোমরা ভেবেছিলে, আমরা করে দেখিয়েছি) ওয়েব সাইটের লেখাগুলো স্ক্রল করে পড়তে গেলে বারবার এই গানটি বেজে উঠছে।

পাকিস্তানি হ্যাকার গ্রুপগুলোর মধ্যে সব থেকে বেশি আলোচিত ‘হেক্সরস ক্রিউ’। হ্যাকিংয়ের এই মূল চক্রটি এর আগে ভারতের টাটা মোটোরস, তাজমহল সহ আরও অনেক রাজনৈতিক দলের সাইট হ্যাক করেছে।

উল্লেখ্য, কাশ্মীরে ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক’ অভিযানকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হয়। এরই জের ধরে সাত হাজারেরও বেশি ভারতীয় ওয়েবসাইট হ্যাক করার দাবি করেছে পাকিস্তানি হ্যাকাররা।

 

পাঠকের মতামত: