ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

ভারতের অনুরোধ নাকচ করে রুশ-পাকিস্তান মহড়া শুরু

rassia-pakistanইতিহাসে প্রথমবারের মতো যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে শুক্রবার রুশ বাহিনী পাকিস্তানে পৌছেছে। এই মহড়া চলবে দুই সপ্তাহ।

পাকিস্তান সেনাবাহিনীর আইএসপিআরের মহাপরিচালক লে. জেনারেল আসিম বাজওয়া এক টুইট বার্তায় বলেছেন, প্রথম পাক-রুশ যৌথ মহড়ায় অংশ নিতে রুশ স্থল বাহিনী পাকিস্তানে এসে পড়েছে।

রাশিয়া-পাকিস্তান প্রথম যৌথ সামরিক মহড়া ‘ফ্রেন্ডশিপ-২০১৬’তে অংশ নেয়ার জন্য রুশ সেনার আজ (শুক্রবার) পাকিস্তানে পৌঁছেছে।

এতে বলা হয়েছে, যৌথ মহড়ায় অংশ নেয়ার জন্য রুশ স্থলবাহিনীর এক দল সেনা পাকিস্তান পৌঁছেছে। দু’সপ্তাহের যৌথ সামরিক মহড়া ‘ফ্রেন্ডশিপ-২০১৬’আগামীকাল থেকে শুরু হয়ে ১০ অক্টোবর পর্যন্ত চলবে বলে এতে জানানো হয়েছে। এর আগের খবর বলা হয়েছে, পাকিস্তানের উত্তরাঞ্চলীয় রাত্তুতে অবস্থিত আর্মি হাই অলটিচ্যুড স্কুল এবং চেরাতে স্পেশাল ফোর্সেস ট্রেনিং সেন্টারে এ মহড়া চলবে।

মহড়ায় উভয় দেশের প্রায় ২০০ সেনা অংশ নেবে বলে জানিয়েছেন পদস্থ এক পাক কর্মকর্তা।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের উরি সেনাঘাঁটিতে দুঃসাহসিক সন্ত্রাসী হামলাকে কেন্দ্র করে এ মহড়া রাশিয়া বাতিল করে দিয়েছে এবং একে ভারতীয় কূটনীতির বিজয় বলে দাবি করেছিল ভারতীয় কোনো কোনো সংবাদ মাধ্যম। কিন্তু এ সব খবর নাকচ করে দিয়ে রাশিয়ার পাক রাষ্ট্রদূত কাজী খলিলুল্লাহ দাবি করেছিলেন, পাক-রুশ প্রথম যৌথ সামরিক মহড়া মস্কো বাতিল করে নি। রুশ সেনাদলের পাকিস্তানে পৌঁছানোর মধ্য দিয়ে তার সে দাবির সত্যতা প্রকাশ পেল।

শীতল যুদ্ধের সময়কার পরস্পর বিরোধী শিবিরের দুই দেশের মধ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ সামরিক মহড়া এরিমধ্যে সামরিক এবং রাজনৈতিক বিশ্লেষকদের মধ্যে গভীর আগ্রহ সৃষ্টি করেছে। তারা এ সংক্রান্ত বিষয়ে গভীর নজর রাখছেন।

সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন

পাঠকের মতামত: