ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামায় অবৈধভাবে পাহাড় কাটায় জরিমানা

xxxমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামা পৌর শহরের লাইনঝিরি এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা, মাটি পরিবহন ও ঝিরি ভরাট নিয়ন্ত্রণের লক্ষে ২০ সেপ্টেম্বর মঙ্গলবার বেলা ২টায় মোবাইল কোর্ট আইনে অভিযান চালিয়ে জরিমানা করেন লামা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খালেদ মাহমুদ।

জানা গেছে, লামা পৌর শহরের প্রাণকেন্দ্রে লাইনঝিরি আবুল খায়ের ট্যোবাকোর সামনে ডাম্পার দিয়ে পাহাড় কেটে ঝিরি ভরাট করছিল একটি শক্তিশালী সিন্ডিকেট। অবাধে পাহাড় কাটা ও ঝিরি ভরাটের কারণে লাইনঝিরি আশপাশের পরিবেশের চরম ক্ষতি হওয়ার আশংকা করেন এলাকাবাসি। অবৈধ পাহাড় কাটা বন্ধে মোবাইল কোর্ট আইনের পাহাড় কাটায় জড়িতদের ২০ হাজার টাকা জরিমানা করেন লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ।

নাম প্রকাশ না করা শত্বে স্থানীয় কয়েকজন জানায়, এই ঝিরিটি ভরাট হলে ঝিরির পানি প্রভাবিত হওয়ার স্বাভাবিক গতি হারাবে। তখন আশপাশের পাহাড়, ধানের জমি, রাস্তাঘাট ও ব্রিজ-কালভাট গুলো ভেঙ্গে যাবে। এই পাহাড়টির মালিক লাইনঝিরি এলাকার হাসিনা বেগম(৫২)। নিচ থেকে মাটি কেটে ফেললে বর্ষায় উপরের মাটি ভেঙ্গে এসে রাস্তা বন্ধ সহ ঘরবাড়ি ভেঙ্গে মানুষের জানমালের ক্ষতি হতে পারে।

পাহাড় কাটা বিষয়ে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ এ প্রতিবেদককে জানান, পাহাড় কাটা আইনত দন্ডনীয় অপরাধ। সংবাদ পেয়ে আমি পাহাড় কাটা বন্ধ করি এবং দোষীদের ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

পাঠকের মতামত: