ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় জমে উঠেছে কোরবানির পশুর হাট

স্টাফ রিপোর্টার :
চকরিয়ায় বেশ জমে উঠেছে কোরবানির পশু বিক্রির হাট। উপজেলার ১৮ ইউনিয়ন ও এক পৌরসভার ২০টি স্থানে বসেছে এই হাট। পশু বেচাকেনার এই হাটে প্রতিদিন ভিড় করছে ক্রেতা-সাধারণ। তবে এসব হাটে বিদেশি গরুর দেখা না মিললেও দেশি গরু, মহিষ ও ছাগলের রমরমা বিকিকিনি চলছে। অন্যান্য বছরের চাইতে দেশি গরুর দাম বেশি হাকাচ্ছেন ব্যবসায়ীরা।
সরজমিন দেখা গেছে, জেলার সর্ববৃহৎ পশুর হাট চকরিয়া উপজেলার পশ্চিম বড় ভেওলা ইউনিয়নের ইলিশিয়ার পশুর হাট। কোরবানি উপলক্ষ্যে প্রতিদিন এই হাটে সমাগম ঘটছে দেশি জাতের ছোট, মাঝারি ও বড় সাইজের গরু, মহিষ ও ছাগল। সাথে ব্যাপকভাবে ভিড় করছে বিভিন্ন প্রান্ত থেকে আসা ক্রেতা-বিক্রেতা ও সাধারণ মানুষ। এই হাটে ভিড় করেন পাশ্ববর্তী উপজেলা মহেশখালী, কুতুবদিয়া,
পেকুয়া, রামু, ঈদগাও, পার্বত্য লামা-আলীকদমসহ বিভিন্ন এলাকার ক্রেতারা।
ইলিশিয়া পশুর হাট পরিচালক মাষ্টার কায়কোবাদ ও মো. গিয়াস উদ্দিন বলেন, এই হাটটি সপ্তাহে দুইদিন বসে। কিন্তু কোরবানি ঘনিয়ে আসায় গত কয়েকদিন ধরে প্রতিদিনই বসছে পশুর হাট। হাটে প্রতিদিন প্রচুর পশুর সঙ্গে ক্রেতাদেরও ভিড় বাড়ছে। হাটে এসে যাতে কেউ প্রতারণার শিকার যেমন জালনোট ব্যবহার এবং চাঁদাবাজি না হয় সেজন্য প্রয়োজনীয় নিরাপত্তামূলক ব্যবস্থাও রাখা হয়েছে।
কক্সবাজার সদর উপজেলা থেকে গরু কিনতে আসা মোজাম্মেল হক বলেন, ইলিশিয়া বাজারে এসে দেখেছি এখানে দেশিয় জাতের প্রচুর গরুর আধিক্য। কিন্তু অন্যান্য বছরের চাইতে এবার দাম বেশি হলেও পছন্দমতো গরু মিলছে এখানে। তাই দাম একটু বেশি হলেও কোরবানির গরু কিলে ফেলেছি।
এদিকে উপজেলার বদরখালী স্কুল মাঠ, সাহারবিল ইউনিয়ন পরিষদ সংলগ্ন মাঠ, খুটাখালী বাজার, ডুলাহাজারা খেলার মাঠ, ফাসিয়াখালীর ভেন্ডিবাজার, পৌরসভার ঘনশ্যাম বাজার, পৌর বাসটার্মিনাল, মগবাজার, পালাকাটা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠ, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদ মাঠ, লক্ষ্যারচর জিদ্দাবাজার, বরইতলী রাস্তারমাথা, হারবাং বাজার, বিএমচর ইউনিয়ন পরিষদ মাঠ, ভেওলা মানিকচর স্কুল মাঠসহ প্রত্যেক ইউনিয়নে প্রতিদিন বসছে কোরবানির পশুর হাট।
চকরিয়া থানার ওসি মো. জহিরুল ইসলাম খান বলেন, ‘কোরবানির পশুর হাটে যাতে কোন অপরাধী চক্র আইন-শৃক্সক্ষলার অবনতি ঘটাতে না পারে সেজন্য সতর্ক রয়েছে। পাশাপাশি পশুর হাটে চাঁদাবাজি ও জালনোটের ব্যবহার রোধে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।’

পাঠকের মতামত: