ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

লামায় জামায়াতের ১৪ নেতা কর্মীর বিরুদ্ধে মামলা, জেলহাজতে প্রেরণ ৪

mamla.মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামায় ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় উপজেলা জামায়াতের আমির সহ ৪জনকে গ্রেফতার দেখিয়ে মোট ১৪জন আসামী করে আরো ১০/১২ জনকে অজ্ঞাত উল্লেখ করে মামলা করেছে পুলিশ। ৬ সেপ্টেম্বর মঙ্গলবার বিকালে পুলিশের বিশেষ অভিযানে নাশকতা মূলক কর্মকান্ডের পরিকল্পনা, ধর্মীয় উস্কানী মূলক বিভিন্ন বই প্রচার ও প্রকাশ এবং সরকারকে উৎখাত আন্দোলনের পরিকল্পনা করার অভিযুক্তদের বিরুদ্ধে বাদী হয়ে মামলা করেছে লামা থানা পুলিশের উপ-পরিদর্শক এস.আই আবু জায়েদ মোঃ নাজমুন নূর। লামা থানার মামলা নং ০৩, তারিখ- ৬ সেপ্টেম্বর ২০১৬ইং।

মামলা সূত্রে জানা যায়, মাতামুহুরী ডিগ্রী কলেজের কোয়ার্টারে বাংলাদেশ জামায়াত ইসলামী লামা উপজেলার আমির ১নং আসামী আব্দুল মোনায়েম এর বাসার ভিতর কিছু সংখ্যক লোক সরকার বিরোধী আন্দোলনের অংশ হিসেবে নাশকতার পরিকল্পনার জন্য মিলিত হয়। গোপন সংবাদের ভিত্তিতে বিষয়টি জানতে পেরে মামলার বাদী লামা থানা পুলিশের উপ-পরিদর্শক আবু জায়েদ মোঃ নাজমুন নূর সঙ্গীয় অফিসার ও ফোর্স সহ জঙ্গী বিরোধী ব্লক রেইড পরিচালনার অংশ হিসেবে অভিযান চালায়। এসময় মাতামুহুরী ডিগ্রী কলেজ মসজিদের পশ্চিম পার্শ্বের কোয়ার্টারে ১নং আসামী আব্দুল মোনায়েমের ড্রয়িং রুমে পৌছালে সরকার বিরোধী গোপন বৈঠকে থাকা লোকজন পুলিশের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালাইতে শুরু করে। ঘটনাস্থল হতে মোঃ মোনায়েম (৪৮), কাজী মোঃ ইব্রাহীম (৩৫), মোঃ মারুফ (২৪) ও আবু বক্কর মোঃ জাবের উদ্দিন (৪০) কে আটক করা হয়।

আটককৃতদের অবস্থান কক্ষে তাদের হেফাজত হতে, সাইয়েদ আবুল আলা মওদুদী এর ইসলাম ও জাতীয়তা বাদী বই, সাইয়েদ আবু আল মওদূদীর ও ইসলাম ও পাশ্চাত্য সভ্যতার দ্বন্দ বই, রুকুনিয়াতের দায়িত্ব ও মর্যাদা অধ্যাপক গোলাম আজম রচিত বেশ কিছু ধর্মীয় উস্কানী মূলক বই পাওয়া যায়।

মামলার অন্যান্য আসামীরা হলেন মোঃ জাফর উল্লাহ (৪৫), ফারুক আহাম্মদ(৩০), ফরিদুল আলম(৩০), জসিম উদ্দিন(২৫), আব্দুল গফুর(২৫), ওমর ফারুক(৩৬), আতাউর রহমান(৩০), মীর কাসেম(৩৫), মোঃ কাউসার(৩০), নুরুজ্জামান (৪০) সহ অজ্ঞাত নামা অরো ১০/১২ জন।

এ বিষয়ে জানতে চাইলে লামা থানার উপ-পরিদর্শক আবু জায়েদ মোঃ নাজমুন নূর বলেন, গ্রেফতার কৃতদের বুধবার লামা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে আদালত জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরনের নির্দেশ দেয়। পলাতক আসামীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

পাঠকের মতামত: