ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিয়োগে ৬ বছরের নিষেধাজ্ঞা প্রত্যাহার

image_162744_0নিউজ ডেস্ক :::

ঢাকা: বাংলাদেশ থেকে গৃহকর্মী ছাড়া অন্য খাতে কর্মী নেয়ার ওপর ছয় বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা আনুষ্ঠানিকভাবে তুলে নিয়েছে সৌদি আরব। খবর আরব নিউজের।
বুধবার দেশটির শ্রম ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেয়।
গৃহকর্মী নিয়োগ ছাড়া গত ছয় বছর ধরে এ নিষেধাজ্ঞা বহাল ছিল। নতুন সিদ্ধান্তের ফলে এখন সব ধরনের কাজে বাংলাদেশি দক্ষ ও অদক্ষ শ্রমিকরা সৌদি আরবে ভিসার জন্য আবেদন করতে পারবেন।

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মশি নিষেধাজ্ঞা প্রত্যাহারকে বাংলাদেশের শ্রমিকদের জন্য ‘সুখবর’ বলে উল্লেখ করেছেন।
গোলাম মশি বলেন, “নিষেধাজ্ঞা প্রত্যাহার করায় দুই পবিত্র মসজিদের দায়িত্বে থাকা বাদশাহ সালমানের প্রতি আমরা কৃতজ্ঞ।”
গত জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আরব সফর করেন। সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের কাজে বাংলাদেশি শ্রমিকদের ভিসা পুনরায় চালুর আহ্বান জানিয়েছিলেন।
সেই সফরের মাত্র দুই মাসের মাথায় এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি আরব।
এর আগে চলতি বছর জানুয়ারিতে সৌদি শ্রমমন্ত্রী মুফরেজ আল-হাকাবানি এবং বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এক বৈঠকে বাংলাদেশ থেকে গৃহকর্মী নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেন।
উভয় দেশের মন্ত্রী জনশক্তি ইস্যুতে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি করে অভিবাসন ব্যয় কমানো, সৌদিভিত্তিক শ্রমিকদের প্রশিক্ষণ এবং দুদেশের পারস্পারিক সুবিধা অর্জনে আরো বেশি পুরুষ শ্রমিক নেয়ার বিষয়ে সম্মত হন।
গোলাম মশি জানান, নতুন এই সিদ্ধান্তের ফলে সব ধরনের কাজে বাংলাদেশি দক্ষ ও অদক্ষ শ্রমিকরা সৌদি আরবে আসার সুযোগ পাবেন।
তিনি বলেন, চিকিৎসক, সেবিকা, শিক্ষক, কৃষি ও নির্মাণখাতে বাংলাদেশি শ্রমিকদের নিয়োগ দেয়ার ক্ষেত্রে আর কোনো বাধা নেই।
বাদশাহ সালমান বাংলাদেশের সুদিন ও দুর্দিনে সব সময় পাশে থেকেছেন বলেও জানান গোলাম মশি।
বর্তমানে সৌদি আরবে ১৩ লাখ বাংলাদেশি শ্রমিক কাজ করছেন। এদের মধ্যে ৬০ হাজার নারী গৃহকর্মী রয়েছেন।
বাংলাদেশি রাষ্ট্রদূত জানান, জুন থেকে পুরুষ গৃহকর্মীদের ভিসা দেয়া শুরু হয়েছে। এরপর থেকে নিয়মিতই সৌদি আরবে বাংলাদেশিরা যাচ্ছেন। প্রতিমাসে অন্তত ৬ হাজার বাংলাদেশি নারী গৃহকর্মী সৌদি আরবে যাচ্ছেন। তিনি আরো বলেন, সৌদি আরবে কাজ করার জন্য শ্রমিকদের আমরা ৪৮টি শ্রেণিতে ভাগ করেছি।

পাঠকের মতামত: