ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শাহপরীরদ্বীপের কয়েক হাজার পরিবার ভূমিহীন হওয়ার অশংকা

 nmbvmজসিম মাহমুদ :::

টেকনাফের একটি অবহেলিত এলাকার নাম শাহপরীরদ্বীপ। চির চেনা এ দ্বীপের নাম দেশ ব্যাপী থাকলেও বর্তমানে  তা প্রায় ম্লান হতে চলেছে। শাহপরীরদ্বীপের মানুষ ভাঙ্গা মনে নতজানু হয়ে জনপ্রতিনিধি ও প্রশাসনের কাছে বার বার ধরনা দিয়ে আসলেও চোখ দেখানো কাজ ছাড়া কাজের কাজ কিছুই হয়নি। এই অবস্থা দেখে মনে হচ্ছে আগামীতে শাহপরীরদ্বীপ রক্ষাও পাবেনা। সিংহভাগ মানুষ দ্বীপ ছেড়ে চলে আসলেও অবশিষ্ট যারা আছে তাদেরও কয়েক বৎসরের মধ্যেই চলে যেতে হবে। যারা চলে গেছে তাদের পুনরবাসন ও যারা দ্বীপ ছেড়ে যাবে তাদের পুনরবাসনে কোন উদ্যোগ গ্রহণ করেনি কেউ। শাহপরীরদ্বীপে অবস্থানরত পরিবারের তালিকা করে পুনরবাসনের পদক্ষেপ গ্রহণ করা সময়ের দাবী।  দ্রুত পুনরবাসনের পদক্ষেপ গ্রহণ করা না গেলে আগামীতে কয়েক হাজার পরিবার ভূমিহীন হওয়ার অশংকা রয়েছে।

 এঅবস্থার সৃষ্টি হলে মধ্য আয়ের দেশে পরিনত হওয়া দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হতে পারে।
শাহপরীরদ্বীপ রক্ষার নামে সরকারী টাকা আত্মসাতের মহোৎসবই প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াল আজ। সরকার প্রচুর টাকা বরাদ্ধ করলেও কার্যত বাস্তবায়নে দেখা যায় শূন্য। শাহপরীরদ্বীপের সচেতন ব্যক্তি কাশেম আলী বলেন শাহপরীরদ্বীপ বেড়ীবাঁধের জন্য বরাদ্ধ করা সরকারী টাকায় কোটি পতি বনেছে অনেকে। তাদের নাম বলা যাবেনা, বল্লে সীমাহীন নির্যাতন সইতে হবে।
শাহপরীরদ্বীপের ঐতিহ্য এখন ইতিহাসে পরিনত হয়েছে। আগামী প্রজন্মকে রূপ কথার কাহিনী বলা ছাড়া আর কিছুই অবশিষ্ট থাকবেনা। দাদা নাতীর গল্পের ইতিহাস রচনায় শাহপরীরদ্বীপই যথেষ্ট।

 

পাঠকের মতামত: