ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

কক্সবাজারে বাড়ি বাড়ি গিয়ে তথ্য নিচ্ছে পুলিশ

জঙ্গি তৎপরতা ঠেকাতে এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কক্সবাজারে বসবাসরত নাগরিকদের তথ্যভান্ডার গড়ছে কক্সবাজারের থানা পুলিশ। এই তথ্যভান্ডারে জেলায় স্থায়ী এবং অস্থায়ীভাবে বাস করা ভূমির মালিক (বাড়িওয়ালা) এবং ভূমি ব্যবহারকারী (ভাড়াটিয়া) উভয়ের সকল তথ্য থাকবে। যাতে সহজেই যে কোনো প্রয়োজনে পুলিশের তথ্য পেতে সমস্যা না হয়।
ভাড়াটিয়া ও বাড়িওয়ালার তথ্য সংগ্রহ করতে পুলিশের ফরম যাচ্ছে কক্সবাজারের সবকটি থানার আওয়াতাধীন বাড়ি বাড়ি।
পুলিশ হেড কোয়াটার্স এর নির্দেশনা অনুযায়ী কক্সবাজার সদর মডেল থানা পুলিশ গত দুই সপ্তাহ যাবত বাড়ি বাড়ি তথ্য ফরম বিতরণের কাজ করছেন। সদর মডেল থানার অধিনে এরই মধ্যে প্রায় ৭’শর অধিক বাড়িতে এই ফরম পৌঁছে দিয়েছে পুলিশ।
আগামী ২৭ জুলাইয়ের মধ্যে ফরমটি পূরণ করে কক্সবাজার সদর মডেল থানায় জমা দেয়ার জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন জেলা পুলিশ। এছাড়া সদরের তথ্য সংগ্রহে সদর থানার পক্ষ থেকে সকলকে এই বিষয়ে সহযোগীতার অনুরোধ করা হয়েছে।
জানা গেছে, অপরাধীরা যাতে কোনোভাবে কোনো বাসাভাড়া নিয়ে সন্ত্রাসী কর্মকান্ড পরিচালনা করতে না পারে সে জন্য বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের সকল তথ্য সংগ্রহের জন্য বাড়ি বাড়ি নিবন্ধন ফরম দিচ্ছে পুলিশ। পুলিশের পক্ষ থেকে বাড়িওয়ালাদের বলা হচ্ছে, সব তথ্য সংগ্রহ করেই যেন কাউকে বাড়িভাড়া দেওয়া হয়।
পুলিশ সূত্রে জানা যায়, সম্প্রতি ভাড়াবাড়ি ব্যবহার করে দুষ্কৃতকারীরা বিভিন্ন অপরাধের পরিকল্পনা করছে এবং সেগুলো তারা বাস্তবায়ন করছে। বিশেষ করে জঙ্গি কর্মকা-, যুদ্ধাপরাধীদের বিচারের পরিপ্রেক্ষিতে নাশকতা, বাড়ির মালিক বা তাদের স্বজনদের অপহরণ, বাড়িতে খুন ও ডাকাতিসহ বিভিন্ন ঘটনা প্রতিরোধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
পুলিশের পক্ষ থেকে বাড়িওয়ালাদের বলা হচ্ছে, বাড়িভাড়া দেওয়ার আগে ভাড়াটিয়াদের সব তথ্য যেনো সংগ্রহ করা হয়।
জানা যায়, তিন মাস আগে এ ফরম পাঠানো শুরু হলেও এত দিন তা চলেছে ঢিমেতালে। তবে গত সপ্তাহ থেকে এর গতি বেড়েছে।
কক্সবাজার সদর মডেল থানার অপারেশন অফিসার এসআই আব্দুর রহিম জানান, নিরাপত্তা, সতর্কতা এবং অপরাধ বিষয়ে গণসচেতনা সৃষ্টির জন্য এ পদক্ষেপ নিয়েছে পুলিশ হেড কোয়াটার্স।
জঙ্গি থেকে শুরু করে সব ধরনের অপরাধী কোনো না কোনো বাড়িতে বসবাস করে। জেলার সব বাড়িওয়ালা ও ভাড়াটিয়ার ছবিসহ তথ্য পুলিশের কাছে থাকলে অপরাধী ধরা সহজ হবে। একারনে বিষয়টি আমরা গুরুত্বের সাথে দেখছি।

পাঠকের মতামত: