ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ৫০ঘনফুট মাদার ট্রি উদ্ধার, পাচারকালে পিকআপ জব্দ, আটক ১

cnচকরিয়া অফিস ::

চকরিয়া উপজেলার ডুলাহাজারা এলাকায় মাদার ট্রি কেটে নেওয়ার সময় বন কর্মীরা অভিযান চালিয়ে ৫০ ঘনফুট গাছসহ একটি ট্রাক জব্দ করেছে। এ সময় মাদার ট্রি কাটার সঙ্গে জড়িত থাকার অভিযোগে একজনকে আটক করা হয়। এসময় ৫০ ঘন ফুটের একটি মা গর্জন উদ্ধার করা হয়। গতকাল মঙ্গলবার ভোর চারটার দিকে বনকর্মীরা এ অভিযান চালায়।

আটক গাছ পাচারকারীর নাম মোহাম্মদ ফারুক (৩৮)। সে চকরিয়া পৌরসভার মৌলভীর কুম এলাকার গাছ ব্যবসায়ী। পরে তাকে পুলিশে সোপর্দ করা হয়েছে।

ডুলাহাজারা বনবিট কর্মকর্তা সাব্বির মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, মঙ্গলবার ভোরে দুর্বৃত্তরা একটি মাদার ট্রি কেটে নেওয়ার খবর পেয়ে বনকর্মীদের সাথে নিয়ে অভিযান চালানো হয়। এসময় কিছু নারী-পুরুষ দেশিয় তৈরি অস্ত্র নিয়ে বনকর্মীদের ওপর হামলার চেষ্টা করলে দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে তাঁদের ছত্রভঙ্গ করা হয়। এরপর একটি মাদার ট্রি ভর্তি পিকআপ জব্দ এবং একজনকে আটক করে পুলিশে দেওয়া হয়।

জানা গেছে, জব্দ করা মাদার ট্রি গাছ গুলো পৌরসভার মৌলভীরকুম এলাকার কাজল নামে এক ব্যক্তির। সে কাঠ চোর দিয়ে বন থেকে গাছ কেটে পিকআপ ভর্তি করে নিয়ে আসার সময় বনকর্মীরা ধাওয়া দিলে কাজলসহ আরো ৫-৬ চোর সিন্ডিকেটের পাচারকারী পালিয়ে যায়। কাজল দীর্ঘদিন ধরে বনাঞ্চল থেকে চোরাই গাছ আনে ব্যবসা করে আসছে। ডুলাহাজারা বনবিট কর্মকর্তা আরও বলেন, এ ঘটনায় বন আইনে মামলা করার প্রস্তুতি চলছে।

পাঠকের মতামত: