ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ভারতীয় মিডিয়ার বিরুদ্ধে গুজব ছড়ানোর অভিযোগ পাকিস্তানের

১৩PKপাকিস্তান অভিযোগ করেছে, ভারতীয় মিডিয়াগুলো তাদের বিরুদ্ধে গুলশান হামলায় জড়িত থাকার গুজব ছড়াচ্ছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর এক উপদেষ্টার মিথ্যা উদ্ধৃতি ব্যবহার করে সংবাদ পরিবেশন করা হয়েছ বলে অভিযোগ তুলেছে তারা। পাকিস্তান জানিয়েছে, ওই উপদেষ্টার সঙ্গে কথা বলেই ভারতীয় মিডিয়ার মিথ্যাচার সম্পর্কে জানতে পারে তারা। এ ব্যাপারে এখনও কোনও ভারতীয় সংবাদমাধ্যম অথবা দিল্লি সরকারের কোনও মন্তব্য পাওয়া যায়নি।
উল্লেখ্য, শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে গুলশানের হলি আর্টিজানে সন্ত্রাসীদের হামলা চালায় সন্ত্রাসীরা।  এতে দুই পুলিশ কর্মকর্তা নিহত হন। শনিবার সকালে রেস্টুরেন্টটিতে পরিচালিত কমান্ডো অভিযান শেষে আন্তবাহিনী জনসংযোগ বিভাগ আইএসপিআর-এর পক্ষ থেকে জানানো হয়, ‘অপারেশন থান্ডার বোল্ট’ এর সময় ২০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। অভিযানে ছয় হামলাকারী নিহত হয়েছে বলেও দাবি করা হয়।
পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা গওহর রিজভী গুলশান হামলায় পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই (ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স) জড়িত বলে অভিযোগ করেছেন। গুগল সার্চ করে তথ্যমন্ত্রীকে উদ্ধৃত করে করা প্রতিবেদনে এমন অভিযোগের সত্যতা পাওয়া গেলেও গওহর রিজভীকে উদ্ধৃত করে এ সংক্রান্ত কোনও প্রতিবেদন পাওয়া যায়নি। কেবল ভারতীয় মিডিয়া নয়, কোনও মিডিয়াতেই তাকে উদ্ধৃত করে গুলশান হামলায় পাকিস্তানের সংশ্লিষ্টতার প্রতিবেদন প্রকাশের তথ্য পাওয়া যায়নি গুগল সার্চে।

প্রকৃতপক্ষে গুলশান হামলায় পাকিস্তানের দিকে অভিযোগের তীর নিক্ষেপ করা প্রধানমন্ত্রীর উপদেষ্টা হলেন এইচ টি ইমাম। এই ঘটনার প্রতিক্রিয়ায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন,‘পাকিস্তানের আইএসআই এবং জামায়াতুল মুজাহিদীনের মধ্যকার সংশ্লিষ্টতার কথা ভালো করেই জানা আছে। তারা বর্তমান সরকারকে উৎখাত করতে চায়। জামায়াতুল মুজাহিদীন এবং স্থানীয় সন্ত্রাসী গোষ্ঠীগুলো যেভাবে হত্যাকাণ্ড চালিয়ে থাকে সেরকম করেই আর্টিজানের জিম্মিদের হত্যা করা হয়েছে।’ তবে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গওভর রিজভীকে উদ্ধৃত করে খবর প্রকাশের কথা বলছে।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া ভারতীয় সংবাদমাধ্যমে এ ধরনের সংবাদ প্রচারের বিষয়টি খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন। নাফিস জাকারিয়া বলেন, এ ধরনের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন ও অসত্য। পাকিস্তান এই অভিযোগ কঠোরভাবে প্রত্যাখ্যান করছে।

গওহর রিজভীর ব্যাপারে তিনি বলেন, ‘তিনি নিজেই জানিয়েছেন তিনি এ ধরনের কোনো কথা বলেননি। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, রিজভী ঢাকায় পাকিস্তানের হাইকমিশনারের সাথে যোগাযোগ করে নিশ্চিত করেন, ভারতীয় গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা ঠিক নয়। তিনি বা তার সরকার এ ধরনের কোনো মন্তব্য করেনি। এ বিষয়ে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যে যেন কোনো ভুল বোঝাবুঝির সৃষ্টি না হয় সে বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য তিনি পাকিস্তানের হাইকমিশনারকে অনুরোধ জানান বলেও দাবি করে সে দেশের পররাষ্ট্র দফতর।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় এসব অভিযোগের পাশাপাশি বাংলাদেশে সন্ত্রাসী হামলার নিন্দা জানানো হয় এবং বাংলাদেশ সরকার ও ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানানো হয়। সূত্র: ডন, একসপ্রেস ট্রিবিউন, দ্য হিন্দু

 

পাঠকের মতামত: