ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

মগনামায় বেড়িবাঁধে আবারো ভাঙ্গন আতংকে মানুষ

Pekua Pic 04-07-16ইমরান হোসাইন. পেকুয়া :::

পেকুয়া উপজেলার মগনামা ইউনিয়নে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধে আবারো ভাঙ্গন দেখা দিয়েছে। ইতোমধ্যে ইউনিয়নের কাঁকপাড়া ও বিন্দার পাড়া অংশে প্রায় ২চেইন বেড়িবাঁধ বিলীন হয়ে গেছে। এতে, আতংকগ্রস্থ হয়েছে ওই ইউনিয়নের মানুষ।

 জানা গেছে, ঘুর্ণিঝড় রোয়ানু’র আঘাতে মগনামায় বেড়িবাঁধের বিভিন্ন অংশের ৭৩চেইন ক্ষতিগ্রস্থ হয়। বেড়িবাঁধের ক্ষতিগ্রস্থ অংশ দিয়ে জোয়ারের পানি নিয়মিত লোকালয়ে প্রবেশ করে। সে সময় জনর্দূভোগের কথা চিন্তা করে ক্ষতিগ্রস্থ মানুুষদের সাথে নিয়ে বেডিবাঁধ সংস্কারের উদ্যোগ নিয়ে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ সংস্কার করেন ইউপি চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম।

 কিন্তু, গত তিনদিনের টানা বর্ষণে ও সাগরের পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় আবারো ভাঙ্গন দেখা দিয়েছে সংস্কারকৃত বেড়ীবাঁধে।

 স্থানীয়রা জানান, বেড়িবাঁধ আবারো ভাঙ্গতে শুরু করায় তারা আতংকে দিনানিপাত করছে। রোয়ানো’র আঘাতে বেড়ীবাঁধ বিলীন হয়ে প্রায় একমাস সাগরের লোনা পানির সাথে সংগ্রাম করেছে তাঁরা। আর ক’দিন বাদেই ঈদ। কিন্তু এই সময়ে আবারো বেড়িবাঁধে ভাঙ্গন দেখা দেওয়ায় ঈদের আমেজ আসছে না তাদের মাঝে।

 মগনামা ইউপি’র চেয়ারম্যান শরাফত উল্লাহ চৌধুরী ওয়াসিম বলেন, রোয়ানো’র আঘাতে ক্ষতিগ্রস্থ বেড়িবাঁধ সংস্কারের মাধ্যমে জোয়ার-ভাটা টেকানো হয়েছিল। কিন্তু গতকাল সোমবার থেকে আবারো সংস্কারকৃত বেড়িবাঁধের কিছু অংশে ভাঙ্গন দেখা দিয়েছে। ভাঙ্গন যাতে বড় আকারে রূপ নিতে না পারে তাৎক্ষণিক তা আবারো সংস্কার উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমানে শতাধিক শ্রমিক ও একটি স্কেলেভেটরের মাধ্যমে ভাঙ্গন কবলিত অংশ মেরামত করা হচ্ছে।

 ##################

পেকুয়ায় দর্জি দোকানিকে হত্যা চেষ্টা

পেকুয়া প্রতিনিধি :::

পেকুয়ায় দর্জি দোকানি আবু ছৈয়দকে হত্যা চেষ্টা চালিয়েছে দূর্বৃত্তরা। এ সময় তাকে গুরুতর আহত করার পাশাপাশি তার পকেটে থাকা ৪১হাজার টাকা নিজ ব্যবহার করা মোবাইলও ছিনিয়ে নেয়। সে উপজেলার সদর ইউনিয়নের ভোলাইয়্যা ঘোনা এলাকার মৃত বজল আহমদ এর পুত্র। ঘটনাটি ঘটেছে গতকাল রাত দেড়টার দিকে পেকুয়া বাজার থেকে ভোলাইয়্যা ঘোনা নিজ বসতবাড়িতে যাওয়ার পথে বাজারের পশ্চিম পার্শ্বে। পরে স্থানীয় ব্যবসায়ীরা তাকে মূমর্ষ অবস্থায় উদ্ধার করে পেকুয়া সরকারী হাসপাতালে ভর্তি করে। তবে পেকুয়া সরকারী হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক তার অবস্থা বর্তমানে আশংকামুক্ত বলে নিশ্চিত করেন।

আহত আবু ছৈয়দের ভাই মো: রফিক জানান, আমার ভাই আবু ছৈয়দ রাত দেড়টার দিকে দর্জি দোকান বন্ধ করে বাড়ি যাওয়ার পথে একই এলাকার মৃত আবুল হোসেনের পুত্র দেলোয়ার হোসেন, মো: ফারুক, আবুল কালামের পুত্র জয়নাল, সুহেল, বাদশা ও রুস্তম আলীর পুত্র মজুসহ আরো কয়েকজন মিলে তার গতিরোধ করে হত্যার উদ্দেশ্য হামলা চালায়। এ সময় তার পিঠ ও হাতে মারাত্মক আহত হয়। ওই সময় তার পকেটে থাকা ৪১হাজার টাকাসহ মোবাইল ছিনিয়ে নেয়। সে সময় স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। পরে আমরা পরিবার থেকে তাৎক্ষনিক হাসপাতালে গিয়ে তাকে মুমর্ষ অবস্থায় দেখতে পায়।

এ ব্যাপারে দেলোয়ার হোসেন গং এর মোবাইল সংযোগ বন্ধ থাকায় সরাসরি বাড়িতে গিয়ে তাদের না পাওয়ায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

 ################

পেকুয়ায় ডিজিটাল ষ্টোডিও দোকানে চুরি

পেকুয়া প্রতিনিধি :::

পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের বাঘগুজরা গুরা মিয়া চৌধুরী বাজারে নওশের ডিজিটাল ষ্টোডিও এন্ড কম্পিউটার দোকানে দূর্ধর্ষ চুরি সংঘঠিত হয়েছে। এ সময় চোরের দল দোকানের লেপটপ, ক্যামরা ও নগদ টাকাসহ প্রায় ২লক্ষাধীক টাকার মালামাল নিয়ে। ঘটনাটি ঘটেছে দিবাগত রাত আড়াইটার দিকে।

দোকানের মালিক আবু তাহের জানান, আমার মালিকনাধীন দোকানটির পিছনের দিকে বেড়া কেটে চোরের দল নগদ টাকাসহ ২লক্ষাধীক টাকার মালামাল চুরি করে নিয়ে। বাজারে তখন ৩জন পাহারাদার থাকলেও তারা সেহেরি খাওয়ার প্রস্তুতি নেওয়ার জন্য চলে যাওয়ার সুযোগে এ চুরি সংগঠিত হয়। এ সময় দোকানের কর্মচারী শহিদ ভিতরে অবস্থান করলেও চুরি করার সময় সে ঘুমে অচেতন অবস্থায় ছিল বলে কিছুই বলতে পারেনি।

তিনি আরো জানান, বেশ কিছুদিন ধরে স্থানীয় কিছু দূর্বৃত্ত আমার সাথে শূত্র“তা করে আসছিল। তারা আমাকে কিছু করতে না পেরে সুযোগ বুঝে আমার দোকানটির মালামাল ও টাকা চুরি করে নিয়ে যায়। এ ব্যাপারে সে থানায় লিখিত অভিযোগ দায়ের করছেন বলে জানান।

পাঠকের মতামত: