ঢাকা,শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনে বঙ্গবন্ধু ও আওয়ামীলীগের অবদান একসুত্রে গাঁথা

aaaaএম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে বৃহস্পতিবার নানা কর্মসুচীর মাধ্যমে দলের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিচ্ছবিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে এদিন বিকালে উপজেলা পরিষদ সড়কের ভরামুহুরীস্থ উপজেলা আওয়ামীলীগের কার্যালয়ে দিনব্যাপী অনুষ্টানমালা শেষে আয়োজন করা হয় আলোচনা সভা।

চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ জাফর আলম এমএ’র সভাপতিত্বে ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সুরাজপুর-মানিকপুর ইউপি চেয়ারম্যান আজিমুল হক আজিমের সঞ্চালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও কাকারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. শওকত ওসমান, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, বিএমচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যান বদিউল আলম, হারবাং ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও নির্বাচিত চেয়ারম্যান মিরানুল ইসলাম, ডুলাহাজারা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি জামাল হোছাইন, বরইতলী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মাষ্টার বেলাল উদ্দিন, হারবাং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও হারবাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিরানুল ইসলাম মিরান, লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও মুক্তিযোদ্ধা আনোয়ার হোসেন বাঙালী কল্যাণ ট্রাষ্টের চেয়ারম্যান রেজাউল করিম সেলিম, উপজেলা যুবলীগ নেতা হেলাল উদ্দিন হেলালী, চিরিঙ্গা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মাষ্টার আবদুল জলিল, কৈয়ারবিল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আতিক উদ্দিন হানু, খুটাখালী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বেলাল উদ্দিন, বমু বিলছড়ি ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক নুরুল আমিন, পৌরসভার দুই নম্বর ওয়ার্ডের নবনির্বাচিত কাউন্সিলর ও পৌরসভা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক রেজাউল করিম, বরইতলী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ডা.নুরুল আলম, চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক জমির উদ্দিন বাবুল, চকরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাউছার উদ্দিন কছির, সাংগঠনিক সম্পাদক অহিদুজ্জামান অহিদ, তারেকুল ইসলাম চৌধুরী, কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মক্কী ইকবাল হোসেন, খুটাখালী ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি বাহাদুর হক, উপজেলা যুবলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মোহাম্মদ রাসেল ও শফিউল আজম, সহ-সম্পাদক ওসমান গণি, সহ-সভাপতি হাবিবুর রহমান, মহিবুল ইসলাম, জাবেদ হোসেন পুতুল, ফরহাদ হোসেন পার্কেল, মো. আলমগীর, উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি নেতা তারেকুল ইসলাম রাহিত ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বাবলু প্রমূখ।

অনুষ্টিত সভায় সভাপতির বক্তব্যে চকরিয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলম বলেন, স্বাধীনতার স্বপক্ষের রাজনৈতিক দল আওয়ামীলীগের জন্ম হয়েছিলো বলেই আজ বাঙ্গালী জাতি একটি স্বাধীন দেশের পতাকা পেয়েছে। বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন বাংলাদেশ আওয়ামীলীগ দেশের ১৬ কোটি মানুষকে একটি মাঁথা উচুঁ করে দাঁড়াবার সাহস দিয়েছে। আওয়ামীলীগের রয়েছে সাফল্যের অনেক সৃত্মিগাঁথা। ৭৫ সালের ১৫ আগষ্ট খুনী মোস্তাকদের অনুসারীদের হাতে জাতির পিতা নির্মমভাবে শাহাদাৎ বরণ করলেও তার সুযোগ্য উত্তরসুরী দেশরত্ম শেখ হাসিনা অনেক চড়াই-উৎরাই পেরিয়ে আওয়ামীলীগকে গণমানুষের আস্থার ঠিকানা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তিনি বলেন, বাঙ্গালী জাতিকে একটি স্বাধীন বাংলাদেশের পতাকা উপহার দেয়ার পেছনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার আর্দশের সংগঠন আওয়ামীলীগের অবদান একই সুত্রে গাঁথা। কিন্তু বর্তমান সময়ে কিছু সুবিধাভোগী নেতাদের কারনে দলের মধ্যে বারবার বিভেদ সৃষ্টি হচ্ছে। যাঁরা কোনদিন আন্দোলন সংগ্রামে ছিলেন না, রাজপথে বিএনপি জামাতের অপরাজনীতির বিরুদ্ধে স্বোচ্চার ছিলেন না তাঁরা এখন নেতাকর্মীদের মধ্যে বিভাজন করে রাজনৈতিক সুবিধা নেয়ার অপচেষ্টা করছে। তিনি বলেন, চকরিয়া উপজেলা আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের পরীক্ষিত এবং ত্যাগী নেতাকর্মীরা কোনদিন তাদের বিভাজনের রাজনীতির পক্ষে থাকবেনা। কারন সেইসব নেতারা সাধারণ নেতাকর্মীদের বিপদ-আপদে না থেকে শুধুই নিজের কাজ করেছে। এসব অভিজ্ঞতা চকরিয়া জনপদের আওয়ামীলীগের নেতাকর্মীদের রয়েছে। উপজেলা চেয়ারম্যান জাফর আলম বলেন, এতদাঞ্চলে আওয়ামীলীগের সাংগঠনিক দক্ষতা বেগমান করতে গতিশীল নেতৃত্বের কোন বিকল্প নেই। তাই সকলকে বলবো দলের মধ্যে বিভেদ তৈরী না করে সুন্দর আগামী নির্মাণের মাধ্যমে দেশরত্ম শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে সকল নেতাকর্মী এক এবং অভিন্ন হয়ে কাজ করবে। #

পাঠকের মতামত: