ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

‘বি,এস-দিয়ারার’ গ্যাড়াকলে নামজারী খতিয়ান সৃজন

tek-vomi_1আমান উল্লাহ আমান, টেকনাফ:
‘বি,এস নাকি দিয়ারার’ মূলে খতিয়ান সৃজিত হবে এ সিদ্ধান্তের গ্যাড়াকলে ঝুলে আছে টেকনাফ (২) ও দক্ষিন হ্নীলা মৌজার শতশত নামজারী খতিয়ান কার্যক্রম। ফলে বিপাকে পড়েছে ভূমির ভূক্তভোগী মালিকগণ।

জানা যায়, দিয়ারার জরীপের চূড়ান্ত ভলিয়ম টেকনাফ ভূমি অফিসে চলে আসায় বি,এস জরীপের খতিয়ান সৃজন ও অন্যান্য কার্যাদি দীর্ঘ দুই মাস ধরে বন্ধ করে দিয়েছে ভূমিকর্তারা। এতে জমির নামজারি খতিয়ান সৃজন, রেকর্ডপত্র, জমির খাজনাসহ অন্যান্য কাজ সম্পাদন করতে না পারায় জমির ক্রয় বিক্রয় বন্ধ হয়ে পড়েছে এবং বিপদে পড়েছে মধ্যবিত্ত ও নি¤œবিত্ত ভুমি মালিকগণ। প্রয়োজনের তাগিদে ভূমি মালিকগণ কোন জমি জমা ক্রয়-বিক্রয় করতে না পারায় বিবাহ, হজ্জ্ব-ওমরা, চিকিৎসা, পাওনাদার ও ব্যবসা বানিজ্য করতে পারছেনা এবং অনেকে ঋণ পরিশোধ করতে না পারায় অস্থিরতায় ভূগছেন।

দক্ষিন হ্নীলা মৌজার মোঃ ইউনুছ জমি ক্রয় করে তিনি দীর্ঘ দুই মাস যাবৎ নামজারী খতিয়ান করতে না পারায় চুড়ান্ত মালিকানা স্বত্ত্ব হতে পারছেননা। ফলে এক ধরনের অস্থীরতায় ভূগছেন তিনি। তিনি আরো জানান, দীর্ঘ দিন ধরে ভূমি অফিসের দ্বারে দ্বারে ধর্ণা দিয়েও কোন কাজ হচ্ছেনা।

এ সুযোগকে পুঁজি করে একশ্রেণীর পেশাদার ভূমির দালাল নামজারী করে দেয়ার মর্মে ভূমি মালিকদের কাছ থেকে মোটা অংক টাকা হাতিয়ে নিচ্ছে বলে জানা গেছে। এছাড়া ভূমি দালালেরা বিভিন্ন কলা কৌশলে অবলম্বন করে অনেক সাধারন ভূমি মালিকগনের সাথে ষ্ট্যাম্পমূলে আন-রেজিষ্ট্রার বায়নানামার রমরমা বানিজ্য শুরু করে দিয়েছে।

তাই এসব জঠিলতা দ্রুত অবসান করে নামজারী খতিয়ান সৃজন চালু পূর্বক ভূক্তভোগী ভুমি মালিকগনকে দূর্ভোগ থেকে রেহাই দেয়ার জন্য সংশ্লিষ্টদের হস্থক্ষেপ কামনা করেছেন।

এদিকে টেকনাফ সাব-রেজিষ্ট্রারী অফিসে বি,এস খতিয়ান মূলে জমি ক্রয় বিক্রয় রেজিষ্ট্রার সম্পাদন করে যাচ্ছে এবং ভূমি অফিসে নামজারী খতিয়ানে ঠেকছে।

এ বিষয়ে টেকনাফ সাব-রেজিষ্ট্রার অফিসের কর্মকর্তা একে এম খোন্দাকার ফজলুল রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বি,এস খতিয়ান মূলে রেজিষ্ট্রারী সম্পাদন করা হচ্ছে এবং এতে কোন ধরনের বাধা বিপত্তি নেই।

অপরদিকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহিদ ইকবাল এপ্রসংগে বলেন, বি,এস নাকি দিয়ারার মূলে নামজারী খতিয়ান সৃজন করা হবে এবিষয়ে সংশ্লিষ্টদের কাছে পত্র প্রেরণ করা হয়েছে।

পাঠকের মতামত: