ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

পাচারকালে বালু বোঝাই ট্রাক আটক

চকরিয়ায় থামানো যাচ্ছে না অবৈধভাবে বালু উত্তোলন

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ও খুটাখালী ইউনিয়নের বিভিন্ন এলাকায় বনাঞ্চলের ভেতরে সেলো মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন অব্যাহত রয়েছে। একইভাবে মাতামুহুরী নদীর তীরের বিভিন্ন পয়েন্টে সেলো মেশিনে অবৈধভাবে বালু উত্তোলনের মহোৎসব চলছে। ইতোপূর্বে স্থানীয় বালু লুটেরা চক্রের বিরুদ্ধে বনবিভাগ ও প্রশাসনের সমন্বয়ে একাধিকবার যৌথ অভিযান পরিচালনা করা হলেও থামানো যাচ্ছে না বালু দুস্যতা। এরপরও থেমে নেই বনবিভাগের শুদ্ধি অভিযান।
সর্বশেষ আজ  বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিকালে ফাসিয়াখালী রেঞ্জ অফিসার মেহেরাজ উদ্দিনের নেতৃত্বে বনকর্মীরা মহাসড়কে অভিযান চালিয়ে অবৈধ বালু বোঝাই একটি ট্রাক আটক করতে সক্ষম হয়েছেন।

অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন চকরিয়া উপজেলার ফাসিয়াখালী রেঞ্জ অফিসার মেহেরাজ উদ্দিন। তিনি বলেন, কতিপয় লুটেরা চক্র দীর্ঘ সময় ধরে চকরিয়া উপজেলার ডুলাহাজারা ও খুটাখালী ইউনিয়নের বনাঞ্চল এরিয়া থেকে অবৈধভাবে বালু লুটে জড়িত রয়েছে। ইতোপূর্বে বনবিভাগ ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযানে বালু উত্তোলন বন্ধ করা হলেও পুনরায় লুটেরা চক্র সক্রিয় হয়ে উঠেছেন। তাঁরা বালু উত্তোলনের পাশাপাশি পাচারের সময় রোড মারমিট হিসেবে সরকারি বালু মহালের চালান দেখিয়ে জালিয়াতিও শুরু করেছেন।

এ অবস্থায় আজ  বৃহস্পতিবার কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা (ডিএফও) আনোয়ার হোসেন সরকার ও ফুলছড়ি রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) শীতল পাল এর নির্দেশনা পেয়ে তাৎক্ষণিক বিশেষ অভিযানে অবৈধ বালু বোঝাই একটি ট্রাক আটক করা হয়েছে। ওইসময় পরিবহনে নিয়োজিতরা বালুর বিপরীতে বৈধ কাগজপত্র দেখাতে পারেনি। এব্যাপারে জড়িত বালু লুটেরা চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলে জানিয়েছেন রেঞ্জ অফিসার মেহেরাজ উদ্দিন।

পাঠকের মতামত: