ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

ভূমি মন্ত্রনালয়ের নির্দেশে

জেলা প্রশাসনের গঠিত তদন্ত কমিটি চকরিয়ার বদরখালী সমিতি পরিদর্শন

বার্তা পরিবেশক ::  ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে কক্সবাজার জেলা প্রশাসন কর্তৃক গঠিত ০৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি বৃহস্পতিবার (০৩ আগস্ট) বদরখালী সমবায় সমিতি এলাকা পরিদর্শন করেন।

‘বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতি’র মালিকানাধীন জমির মূল্য সমিতির অভ্যন্তরে সদস্য-পোষ্যদের মধ্যে হস্তান্তর/বিক্রয় এর নিমিত্তে সম্পাদিত বিক্রয় দলিল এর আলোকে পূণনির্ধারণের জন্য সমিতি কর্তৃপক্ষ ইতিপূর্বে ভূমি মন্ত্রণালয়ে আবেদন করেন। তারই পরিপ্রেক্ষিতে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশে জেলা প্রশাসক কক্সবাজার সম্প্রতি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদ ইকবালকে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেন। কমিটির অপর তিনজন হলেন, এম,ডি সাখাওয়াত হোছাইন প্রজেক্ট ম্যানেজার (সওজ) সহকারী কমিশনার (ভূমি) চকরিয়া, সাব রেজিস্টার চকরিয়া।

গঠিত তদন্ত কমিটি বৃহস্পতিবার বেলা ১১ টায় মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর এর সংযোগ সড়কে প্রস্তাবিত অধীগ্রহণভুক্ত জমি পরিদর্শন করেন এবং পরে সমিতি কার্যালয়ে উপস্থিত কয়েকশত জমির ভোগ-দখলকারদের সাথে মতবিনিময় করেন। জমির ভোগ-দখলকারদের সাথে মতবিনিময়ের সময় জাহিদ ইকবাল জমির মালিকদের আশ্বস্ত করে বলেন, “আপনারা নিশ্চিন্ত থাকুন কেউ ক্ষতির সম্মুখীন হবেন না। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশ আছে, কোন জমির মালিক যেন কোনভাবেই ক্ষতিগ্রস্থ না হন। আমরা সেভাবেই কাজ করব, আপনারা অবশ্যই জমির উচিত মূল্য পাবেন।”

এসময় কদন্ত কমিটির সদস্য সহকারী কমিশনার (ভূমি) চকরিয়া, সাব্ রেজিস্ট্রার চকরিয়া, প্রকল্প পরিচালক (সিসিডিবি) মনিরুল তালুকদার উপস্থিত ছিলেন।

সমিতির সভাপতি দেলেয়ার হোছাইন এমএ তাঁর বক্তব্যে বলেন, “এই সমিতি প্রাচীন এবং বিশাল। ৬০ হাজার জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করে এই সমিতি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিরোধী দলে থাকা অবস্থায় আমরা এই সমিতির পক্ষ থেকে ডাল-ভাত খাইয়েছিলাম।

এসময় আরও বক্তব্য রাখেন স্থানীয় ইউপি চেয়ারম্যান নুরে হোছাইন আরিফ, সমিতির সম্পাদক মঈন উদ্দিন বিএ ও সাবেক সভাপতি রশিদ আহমদ সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। সমিতির ব্যবস্থাপনা কমিটির সকল সদস্য ও কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

 

পাঠকের মতামত: