ঢাকা,বৃহস্পতিবার, ৯ মে ২০২৪

বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সড়ক অবরোধ

চকরিয়ায় মারসা গাড়ির চাপায় মোটর সাইকেল আরোহী কলেজ ছাত্র নিহত

এম জিয়াবুল হক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়ায় বেপরোয়া গতির মারসা গাড়ির বাসচাপায় মোটর সাইকেল আরোহী কলেজ ছাত্র নিহত হয়েছেন। এ ঘটনায় কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা প্রায় দুই ঘন্টার অধিক সময় মহাসড়ক অবরোধ করেছেন। এসময় সড়কের উভয়দিকে শতাধিক যানবাহন আটকা পড়ে।

সোমবার (২৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া উপজেলার ডুলাহাজারা ডিগ্রি কলেজ গেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন কলেজের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

পরে চকরিয়া উপজেলা প্রশাসনের দায়িত্বশীল কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে সঠিক বিচারের আশ্বাস দিলে দুপুর ১২টার দিকে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

এরপর কলেজ মিলনায়তনে পরিবহন শ্রমিক প্রতিনিধি ও শিক্ষার্থীদের সঙ্গে উত্তপ্ত পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন উপজেলা প্রশাসন।

বিকাল দুইটার দিকে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান এসব তথ্য নিশ্চিত করেছেন।

আগেরদিন রোববার (২৮ মে) দুপুর দেড়টার দিকে কলেজ গেট এলাকায় মারসা পরিবহনের একটি বাসের ধাক্কায় গুরুতর আহত হন মোটর সাইকেল আরোহী কলেজ ছাত্র মোহাম্মদ রাকিব (২২)।

তাকে প্রথমে স্থানীয় মালুমঘাট মেমোরিয়াল খিষ্ট্রান হাসপাতালে ও পরে চট্টগ্রামের একটি বেসরকারি হাসপাতালে নেওয়া হয়। সেখানে রাত সোয়া ১টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

নিহত শিক্ষার্থী মোহাম্মদ রাকিব চকরিয়া উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের বালুচর গ্রামের মো. মনছুর আলমের ছেলে ও ডুলাহাজারা কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র।

এদিকে শিক্ষার্থী রাকিবের মৃত্যুর খবরে সোমবার সকাল ১০টার দিকে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের চকরিয়া ডুলাহাজারা কলেজ গেট এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ সময় তারা রাকিবের মৃত্যুর ঘটনায় বাসের চালক ও হেলপারকে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনা, কলেজ গেট সড়কে গতিরোধক তৈরি, দুর্ঘটনার সকল ক্ষয়ক্ষতির ব্যয় ভার মারছা গাড়ির মালিক পক্ষ কে বহন করতে হবে, কলেজ ছুটির সময়ে সড়ক পারাপারে ট্রাফিক পুলিশের সহযোগিতা প্রদান, কলেজের ছাত্র-ছাত্রীদের হাফ/অর্ধেক ভাড়ায় যাতায়াত সুবিধা প্রদানসহ ছাত্র-ছাত্রীদের বিভিন্ন দাবি তুলে ধরেন।

তার আগে বিক্ষোভস্থলে নিহতের সহকর্মী শিক্ষার্থীদের সমবেদনা জানাতে ছুটে যান চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান, চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ রাহাতুজ্জামান দিপু, চকরিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী ও পুলিশ পরিদর্শক (তদন্ত) মোঃ আব্দুল জব্বার। এসময় স্থানীয় মালুমঘাট হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মোহাম্মদ মাকসুদ আহমদ, ডুলাহাজারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর সহ পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের নিবারণ শেষে চকরিয়া উপজেলা প্রশাসনের কর্মকর্তারা তাৎক্ষণিক বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সাথে নিয়ে কলেজ প্রশাসনের সাথে রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। এসময় শিক্ষার্থীদের শান্ত থাকার জন্য আহবান জানান কলেজের অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, বাসচাপায় ‘শিক্ষার্থী নিহতের ঘটনাটি খুবই বেদনাদায়ক। সঠিক বিচার ও তাদের দাবি পূরণের আশ্বাসে শিক্ষার্থীদের কলেজে ফিরিয়েছি। কলেজে উভয় পক্ষের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে আলোচনায় বসেছি। আশা করছি তাদের দাবি বাস্তবায়ন হবে।’

মালুমঘাট হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মাকসুদ আহমদ বলেন, নিহত শিক্ষার্থী মোহাম্মদ রাকিব এর মরদেহ বিনা ময়নাতদন্তে দাফনের জন্য চট্টগ্রামের পাচলাইশ থানায় আবেদন করেন পরিবার। তদপ্রেক্ষিতে মরদেহ পরিবারের মাঝে হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন, ঘটনাস্থল থেকে দুর্ঘটনাকবলিত মারসা গাড়ি ও মোটর সাইকেল জব্দ করে হাইওয়ে পুলিশ ফাঁড়িতে হেফাজতে নেওয়া হয়েছে। এব্যাপারে হাইওয়ে পুলিশ বাদি হয়ে চকরিয়া থানায় মামলা রুজু করা হবে। বিষয়টি প্রক্রিয়াধীন।

পাঠকের মতামত: