ঢাকা,মঙ্গলবার, ৭ মে ২০২৪

যাত্রীবাহী বাসে সন্তান প্রসব

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ফিরিয়ে দেওয়া রোগী চট্টগ্রাম যাওয়ার পথে যাত্রীবাহী বাসে অন্তঃসত্ত্বা এক নারীর প্রসব ব্যথা ওঠে। যাত্রীদের অনুরোধে চালক বাসটি ঘুরিয়ে সোজা নিয়ে যান স্বাস্থ্য কমপ্লেক্সের মাঠে।

যাত্রীরা দ্রুত বাস থেকে নেমে পড়েন। প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে চিকিৎসক ও নার্সরা ওঠেন বাসে। খানিক পরেই ফুটফুটে এক কন্যাসন্তানের জন্ম হয় সেই বাসে।

রোববার বিকাল সাড়ে ৪টায় চট্টগ্রামের পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ঘটনা ঘটে। বাসটিতে ২৫-৩০ জন যাত্রী ছিলেন বলে জানা গেছে।

বাসে সন্তান প্রসব করা ইয়াছমিন আক্তার (২৫) কক্সবাজারের কুতুবদিয়া উপজেলার আবদুস শুক্কুরের স্ত্রী।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. সাদিয়া সারিন বলেন, প্রসব ব্যথা যখন শুরু হয়, তখন বাসটি পটিয়ার ইন্দ্রোপুল বাইপাস এলাকায় ছিল। যাত্রীদের অনুরোধে চালক বাসটি উল্টো পথে ঘুরিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন। স্বাভাবিক প্রসবের পর মা ও শিশুটিকে বাস থেকে নামিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের লেভার রুমে নিয়ে যাওয়া হয়। মা ও শিশু দুজনই সুস্থ আছেন বলে জানান তিনি।

নবজাতকের মা ইয়াছমিন আক্তার জানান, প্রসবের নির্ধারিত সময় তিনি জানতেন না। ছয় দিন ধরে তার শরীর খারাপ লাগছিল। রোববার সকালে খারাপ লাগা বাড়তে থাকে। বেলা ১১টার দিকে তাকে চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান স্বজনেরা। চিকিৎসকেরা তাকে কক্সবাজার হাসপাতালে যাওয়ার পরামর্শ দেন। স্বামীসহ স্বজনরা তাকে চকরিয়া থেকে বাসে করে চট্টগ্রামে নিয়ে যাচ্ছিলেন। বিকালে বাসেই তার প্রসব ব্যথা শুরু হয়। এটি তার চতুর্থ সন্তান।

এদিকে বাসে সন্তান প্রসবের পর মা ও নবজাতককে নিবিড় পরিচর্যায় হাসপাতালে ভর্তি রাখা হয়। সোমবার দুপুরে হাসপাতাল থেকে ছাড়া পেয়ে বাড়ি ফিরেছেন মা ও নবজাতক।

মা ও শিশু দুজনই সুস্থ আছেন জানিয়ে পটিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সব্যচাচী নাথ বলেন, তাদের দুজনকে সোমবার দুপুরে ছাড়পত্র দেওয়া হয়েছে।

 

পাঠকের মতামত: