ঢাকা,বুধবার, ৮ মে ২০২৪

চকরিয়ায় উপজেলা ভূমি অফিস ও স্বাস্থ্য কমপ্লেক্সের মেবার মানোন্নয়নে অ্যাকটিভ সিটিজেন গ্রুপ গঠন

প্রেস বিজ্ঞপ্তি :: চকরিয়া উপজেলার উপজেলা ভূমি অফিস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সেবার মানোন্নয়নের লক্ষ্যে এলাকার অরাজনৈতিক, স্বেচ্ছাসেবী ও সামাজিকভাবে গ্রহণযোগ্য ব্যক্তিবর্গের সমন্বয়ে অ্যাকটিভ সিটিজেন গ্রæপ (এসিজি) গঠন করা হয়েছে। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়া কর্তৃক বাস্তবায়নাধীন ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবিলিটি (প্যাকটা)’ প্রকল্পের আওতায় উক্ত গ্রæপ গঠন করা হয়। ১১ আগষ্ট ২০২২, বৃহস্পতিবার, বিকাল ৩:০০ টায় সনাক চকরিয়া কার্যালয়ে অনুষ্ঠিত অ্যাকটিভ সিটিজেন গ্রæপ গঠন সভার মাধ্যমে উপজেলা ভূমি অফিস এর জন্য মো: আবুল মশরুর কে সমন্বয়ক করে ১৭ বিশিষ্ট ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর জন্য সঞ্জয় কুমার সুশীল কে সমন্বয়ক করে ১৫ সদস্য বিশিষ্ট আলাদা দুটি অ্যাকটিভ সিটিজেন গ্রæপ (এসিজি) গঠিত হয়।

টিআইবি-সনাক কর্তৃক বাস্তবায়নাধীন প্যাকটা প্রকল্পের লক্ষ্য হচ্ছে ”টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি”। এরই ধারাবাহিকতায় অ্যাকটিভ সিটিজেন গ্রæপ-এসিজি টিআইবি-সনাক কর্তৃক অনুমোদিত বাজেট ও নির্দিষ্ট কর্মপরিকল্পনার আলোকে সরকারী সেবার মানোন্নয়নের লক্ষ্যে কমিউিনিটি মনিটরিং, স্থানীয় সমস্যা সমাধানের উদ্যোগ, স্থানীয় পর্যায়ে অ্যাডভোকেসি, নিয়মিত সভা, বিভিন্ন তথ্য সংগ্রহ করে কমিউনিটি অ্যাকশন মিটিং এর আয়োজন, দিবস উদযাপন ও প্রচারনামূলক কার্যক্রমে অংশগ্রহণ এবং বিভিন্ন দক্ষতা উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করবে।

সনাক-টিআইবি চকরিয়ার ইয়েস সদস্য মো: আরমান মাহমুদ এর সঞ্চালনায় এসিজি গঠন সভায় সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার সভাপতি ও চকরিয়া আবাসিক মহিলা কলেজের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান বুলবুল জান্নাত শাহিন। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান।

প্রধান অতিথি চকরিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান বলেন, সরকারী অফিস সমূহে নিয়মিতভাবেই সেবা প্রদান কার্যক্রম অব্যাহত আছে। এক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতার কারণে সেবা প্রদান বিঘিœত হতে পারে। ঢালাও ভাবে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করে আসলে দুর্নীতি রোধ বা সেবার মানোন্নয়ন কোনভাবেই সম্ভব নয। ব্যাপকভাবে জনসচেতনতা, সুনির্দিষ্ঠ তথ্য-উপাত্ত সংগ্রহ করে অভিযোগ এবং সেবাগ্রহণ প্রক্রিয়া সম্পর্কে অবগত হলেই কেবল দুর্নীতি রোধ বা সেবার মানোন্নয়ন করা সম্ভব।

 

 

পাঠকের মতামত: