ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

চকরিয়ায় অসহায় রিদুয়ানের আকুতি

 একটি অপারেশনেই আগের স্বাভাবিক জীবনে ফিরতে পারবে

এম.জিয়াবুল হক, চকরিয়া :: ছবির মানুষটির এমন উদাস মলিন চাহনি যেন বলে দেয়, এই অসহায় মানুষটি রোগে-শোকে ভোগে কতইনা করুণ ভাবে তীব্র যন্ত্রণা, বেদনার সাথে লড়াই করে দিনাতিপাত করে যাচ্ছেন। তাঁর নাম মোহাম্মদ রিদুয়ান, পিতা- রব্বত আলী। পেশায় একজন রিক্সা চালক। বাড়ী চকরিয়া উপজেলার পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মাইজ পাড়া গ্রামে।

স্ত্রী ও চার ছেলে-মেয়ে নিয়ে অভাব অনটনের সংসার হলেও মোটামুটি ভালো চলছিল। অসহায় রিদুয়ান নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজি। স্বপ্ন ছিল ছেলে- মেয়েদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করবেন। কিন্তু ইদানীং পেটে জটিল অবস্থানে টিউমারের জ্বালা যন্ত্রণায় ভোগে কোন ধরনের কাজ কর্ম করতে পারছেনা। এমনকি এখন সে হাঁটাচলা পর্যন্ত করতে অক্ষম হয়ে পড়েছেন।

কয়েক মাস আগেও রিদুয়ান একেবারে সুস্থ সবল ও স্বাভাবিক ছিলেন। অটোরিকশা চালিয়ে জীবিকানির্বাহ করতেন। ছিল একটি ছোট্ট সুখের সংসার। হঠাৎ একদিন সে পেটে অসহ্য যন্ত্রণা অনুভব করেন। পেটের ব্যাথায় স্থানীয় ভাবে ডাক্তার দেখিয়ে চিকিৎসা-পথ্য করে একটু সুস্থ হন। ভেবে ছিলেন গ্যাস্ট্রিক জাতীয় কোন সমস্যা হয়েছে। না! কিছুদিন পর তার এমন ধারণাটি ভুল। দিন দিন তার পেটের ব্যাথা বাড়তে থাকলে বিশেষজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হন। ডাক্তার বিভিন্ন পরীক্ষা- নিরিক্ষা ও এক্সরে করে ধরা পড়ে পেটের ভিতরে জটিল ধরনের বড় আকারের একটি টিউমার হয়েছে।

এখন তাকে ডাক্তার পরামর্শ দিয়েছেন, একটি মেজর অপারেশন করে শরীর থেকে টিউমার অপসারণ করতে হবে। অন্যথায় এটি দিন দিন মারাত্মক আকার ধারণ করে ক্যান্সারের রূপ নিতে পারে। ইতিমধ্যে হতদরিদ্র রিদুয়ান তার সহায় সম্বল যা ছিল এবং ধারকর্জ করে চিকিৎসা ও ঔষধ পথ্যে খরচ করে ফেলেন। পরিবারের একমাত্র উপার্জনক্ষম রিদুয়ান দীর্ঘদিন অসুস্থতা এবং বেকার থাকার কারণে তার সংসারও চলছেনা। স্ত্রী ছেলে মেয়ে নিয়ে অভাব অনটনে নিতান্ত অসহায় হয়ে পড়ে মানবেতর জীবন কাটাচ্ছেন। এখন তার চোখে মুখে দুঃখ এবং হতাশা বিরাজ করেছে।

জীবনমৃত্যুর সন্ধিক্ষনে থাকা অসহায় দিনমজুর রিক্সাচালক রিদুয়ান তার পেটের টিউমার অপারেশন করে সুস্থ স্বাভাবিক জীবন ফিরে পেতে সমাজের বিত্তবান ও মানবিক মানুষ গুলোর কাছে সাহায্যের জন্য হাত বাড়িয়েছেন।

আসুন সবাই ইচ্ছা করণে মানবতার হাত প্রসারিত করে রিদুয়ানের পাশে দা*ড়াতে পারেন। তার ছোট্ট মাছুম বাচ্চাগুলো বাবার বটবৃক্ষের ছায়া থেকে যেন বঞ্চিত না হয় সেইজন্য তাকে সহায়তা পাঠাতে বিকাশ নং – ০১৮৮১৬০২০৬৫ (রোগীর নিজ নাম্বার) মোহাম্মদ রিদুয়ান সবার কাছে অনুরোধ জানিয়েছেন পরিবার।

 

পাঠকের মতামত: