ঢাকা,শুক্রবার, ৩ মে ২০২৪

আলীকদমে সোলার প্যানেল বিতরণ ও প্রকল্প উদ্বোধন করলেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর

মমতাজ উদ্দিন আহমদ, আলীকদম :: আজ (শনিবার) আলীকদম উপজেলার দুর্গম জনপদের জনগোষ্ঠীর মাঝে সোলার প্যানেল বিতরণ ও প্রকল্প উদ্বোধন করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এ উপলক্ষ্যে উপজেলার কুরুকপাতা বাজারে অনুষ্ঠিত জনসভায় প্রধান অতিথির ভাষণ দেন মন্ত্রী।

কুরুকপাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাতপুং ম্রোর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাগণ এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এ সময় আলীকদম উপজেলার অবহেলিত ও দুর্গম জনপদ হিসেবে খ্যাত কুরুকপাতা ইউনিয়নের বৃহত্তর মুরুং জনগোষ্ঠীর ছেলেমেয়েদের মাধ্যমিক শিক্ষার সুব্যবস্থার জন্য মন্ত্রী ‘কুরুকপাতা জুনিয়র হাইস্কুল’ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। এরফলে বৃহত্তর মাতামুহুরী রিজার্ভের মধ্যে যেসব মুরুং জনগোষ্ঠীর ছেলে মেয়েরা যোগাযোগ ও দুরত্বের কারণে এতদিন মাধ্যমিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছিল তাদের শিক্ষার সুযোগ অবারিত হয়েছে বলে মনে করছেন স্থানীয়রা।

মন্ত্রী দুর্গম এই ইউনিয়নের আর্থ-সামাজিক ও ভৌত অবকাঠামো নির্মাণকল্পে সরকারের বড় ধরণের পরিকল্পনা রয়েছে উল্লেখ করে বলেন, আওয়ামী লীগ সরকার উন্নয়নের সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় পাহাড়ে প্রতিটি সম্প্রদায়ের মানুষের ভাগ্যের আমূল পরির্বতন ঘটছে। পাহাড়ে বসবাসরত জনগোষ্ঠীর জন্য শিক্ষার প্রসার হয়েছে। আলীকদমসহ পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হয়েছে। বিদ্যুৎ এবং পানি পৌঁছে যাচ্ছে লোকালয়ে। গ্রামীণ সড়ক নির্মাণ ও সেচ ব্যবস্থার উন্নয়ন করে কৃষির আমূল পরিবর্তন করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, পাহাড়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য ছাত্রাবাস স্থাপন ও পাঠাগার স্থাপন করে দিচ্ছে সরকার।

এছাড়াও কুরুকপাতা ইউনিয়নে মৎস্য চাষের জন্য পাদি পাড়া ডলুঝিরিতে বাঁধ নির্মাণ, কুরুকপাতা আর্মি ক্যাম্পের পাশে বাঁধ নির্মাণ, কুরুকপাতা ইউনিয়নের সেচ কাজে বাঁধ নির্মাণ প্রকল্পের ভিত্তি প্রস্তর দেন পার্বত্যমন্ত্রী।

পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর আরো বলেন, পাহাড়ে বসবাসরত বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে সম্প্রীতির বন্ধন সুদৃঢ় করার লক্ষ্যে সরকার কাজ করছে। সন্ত্রাসীদের কোন ধর্ম নেই মন্তব্য করে বীর বাহাদুর উশৈসিং এমপি বলেন, পাহাড়ে সন্ত্রাসীদের কোনো স্থান নেই।বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ার জন্য প্রতিটি পেশার মানুষকে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানান।

পাহাড়ে চলমান উন্নয়নের বর্ণনা দিয়ে ‍তিনি জানান, যতদিন ক্ষমতায় আছি পাহাড়ের মানুষকে স্বাবলম্বী করার চেষ্টা করে যাবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার শক্তি। তার নেতৃত্বে দেশের উন্নয়ন হচ্ছে, দেশের মানুষের কল্যাণ হচ্ছে। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বে অনন্য উচ্চতায় পৌঁছে গেছে। এই অর্জন বাংলাদেশের সকল মানুষের।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়িমং মার্মা জানান, আলীকদম ইউনিয়নের দুর্গম ইউনিয়নে ৩০৬টি ও কুরুকপাতা ইউনিয়নের ১২৬০ পরিবারের মাঝে সোলার প্যানেল বিতরণ করা হয়েছে।

 

পাঠকের মতামত: