ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

জনমনে উদ্বেগ-আতঙ্ক

করোনার ঝুঁিক উপেক্ষা করে বদরখালী কলোনীজেশন মাঠে মাসব্যাপী ফুটবল টুর্নামেন্ট

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  বৈশি^ক মহামারি করোনা তথা ওমিক্রমণের প্রাদুর্ভাব চলছে সারাদেশে। এই অবস্থায় সরকার সবধরণের গণজমায়েত হয় এইধরণের অনুষ্ঠান বন্ধ রাখতে ইতোমধ্যে নীতিমালাও জারি করেছে। কিন্তু সরকারের আদেশ এবং করোনা সংক্রমণের ঝুঁিক উপেক্ষা করে কক্সবাজারের চকরিয়া উপজেলার উপকুলীয় বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়মাঠে মাসব্যাপী ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছে একটি সংগঠন। প্রতিদিন ওই মাঠে ফুটবল খেলা দেখতে মাঠে কমপক্ষে ১০ হাজার মানুষের উপস্থিতি ঘটবে বলে জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। এ অবস্থার প্রেক্ষিতে করোনা সংক্রমণের প্রার্দুভাব ছড়িয়ে পড়ার আশঙ্কাং জনমনে উদ্বেগ-আতঙ্ক দেখা দিয়েছে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, বর্তমানে সারাদেশে মহামারি করোনা সংক্রমণের হার উর্ধ্বগতি থাকলেও সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে বদরখালী প্রাক্তন ছাত্র পরিষদের ব্যানারে আগামী ১২ ফেব্রুয়ারী থেকে বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়মাঠে আয়োজন করা হয়েছে মাসব্যাপী ফুটবল টুর্নামেন্টের।

অতীতসময়ে এই মাঠে ফুটবল টুর্মামেন্টে চকরিয়া উপজেলার বদরখালী ছাড়াও ঢেমুশিয়া, কোনাখালী, পশ্চিম বড় ভেওলা, ইলিশিয়া, দরবেশকাটা এলাকার পাশাপাশি পাশের উপজেলা মহেশখালীর কালারমারছড়া, হোয়ানক, মাতারবাড়ি ও ধলঘাট ইউনিয়ন থেকে প্রতিদিন কমপক্ষে ১০ হাজার দর্শক সমাগম হতো। এবারও অনুষ্ঠিতব্য ফুটবল টুর্নামেন্টে আগের মতো প্রতিদিনের ফুটবল খেলা দেখতে ১০ হাজারের বেশি দর্শক তথা জনসমাগম হবার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, করোনা সংক্রমণের ঝুঁিক থাকলেও এই ফুটবল টুর্মামেন্ট আয়োজন করতে ইতোমধ্যে আয়োজক কমিটি এলাকার অন্তত চার থেকে পাঁচশতাধিক তরুন যুবক ও ব্যবসায়ী থেকে শুরু করে শ্রেণী-পেশার নাগরিককে অংশিদার করেছে। প্রতিজনের কাছ থেকে পাঁচশত টাকা করে শেয়ার নিয়ে আয়োজক কমিটি বিশাল অংকের একটি টাকাও তুলে নিয়েছে।

স্থানীয়দের দাবি, ফুটবল খেলা দেখতে প্রতিজন দর্শককে ৫০ টাকা ও একশত টাকার টিকেট নিতে হবে। যদিও করোনাকালীন এইসময়ে সংক্রমণের ঝুঁিক থাকলেও কী ভাবে বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়মাঠে প্রশাসনের অনুমতি ছাড়াই বিশাল আয়োজনে ফুটবল টুর্নামেন্ট আয়োজন করছে তা নিয়ে প্রশ্ন উঠেছে।

বদরখালীর সচেতন মহল, এইধরণের অনুমতি বিহীন বিশাল আয়োজনে ফুটবল টুর্মামেন্ট বন্ধ করতে প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন। জনগনের দাবি, এই আয়োজন বন্ধ করা না গেলে বদরখালীতে অল্পসময়ের মধ্যে করোনা সংক্রমণের প্রার্দুভাব ঘটবে। এতে অনেকের প্রাণহাণির সম্ভাবনাও রয়েছে।

বিষয়টি প্রসঙ্গে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান বলেন, বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়মাঠে একটি ফুটবল টুর্নামেন্ট আয়োজন করার কথা আমাকে সংশ্লিষ্টরা মৌখিকভাবে অবগত করেছেন। তবে এই টুর্নামেন্টটি মাসব্যাপী চলবে তা বলেনি।

তিনি বলেন, করোনাকালীন সময়ে একসঙ্গে বিশাল পরিমাণ লোক সমাগম হয় এইধরণের আয়োজন বন্ধ রাখতে সরকারিভাবে বিধিনিষেধ জারি করা আছে। সেখানে প্রতিদিন ফুটবল খেলতে দেখতে বিপুল পরিমাণ দর্শক উপস্থিতি অবশ্যই করোনা সংক্রমণের ঝুঁিক বাড়াবে। তাই এব্যাপারে আয়োজন কমিটির সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: