ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চুনতি অভয়ারণ্য থেকে সেগুন গাছ কেটে পাচার

লোহাগাড়া প্রতিনিধি :: লোহাগাড়া উপজেলার চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য এলাকা থেকে সম্প্রতি ৪টিসহ অসংখ্য সেগুন গাছ কেটে নিয়ে গেছে দুর্বৃত্তরা। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে ইউনিয়নের জাঙ্গালিয়া এলাকা থেকে এ গাছগুলো কাটা হয়েছে।

গতকাল সোমবার সরেজমিনে দেখা যায়, চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের নিকটস্থ এলাকা থেকে রাতের আঁধারে গাছগুলো কাটা হয়েছে। মহাসড়ক সন্নিহিত অভয়ারণ্য এলাকায় হওয়ায় গাছ কেটে নির্বিঘ্নে নিয়ে যেতে পেরেছে চোররা। মোথা দেখে মনে হচ্ছে বেশ কয়েকদিন আগে গাছগুলো কাটা হয়েছে। কর্তনকৃত গাছের ডালপালার পাতাও শুকিয়ে গেছে।

এছাড়া অভয়ারণ্যের ভেতরে দেখা গেছে অনেক আগে কাটা একাধিক ছোট-বড় গাছের মোথা। তবে, কখন কে বা কারা এসব গাছ কেটেছে তা জানে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

স্থানীয়রা জানান, মহাসড়ক থেকে পায়ে হেঁটে অভয়ারণ্য এলাকায় ঢুকার চলাচলের একটি রাস্তার দুই পাশ থেকে এই গাছগুলো কাটা হয়েছে। গাছের মোথা ও ডালপালা দেখে গাছ কেটে নেয়ার বিষয়টি জানতে পেরেছেন। তবে কে বা কারা নাকি অভয়ারণ্য অফিসের লোকজনের সহায়তায় গাছগুলো কাটা হয়েছে এ ব্যাপারে তারা কিছুই জানেন না। এমনিতে চুনতি অভয়ারণ্য এলাকায় দিন দিন গাছের সংখ্যা কমে যাচ্ছে। এরই মধ্যে ৪টি বড় সাইজের সেগুন গাছ কেটে নেয়ায় পরিবেশের মারাত্মক ক্ষতি হয়েছে।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্য রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন বলেন, গাছ কেটে নেয়ার ব্যাপারে কিছুই জানি না। আপনার মাধ্যমে বিষয়টি অবগত হয়েছি। সরেজমিন পরিদর্শন পূর্বক এই ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাঠকের মতামত: