ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ

Nahid বৃুহসৃমাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফল সারাদেশে একযোগে প্রকাশ করা হয়েছে।

বুধবার সকাল ১০ টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেন।

এরপর সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী। প্রতিবারের মতো এবারও শিক্ষাবোর্ডের ওয়েবসাইট ও মুঠোফোনে ফল পাওয়া যাবে।

এবারের ফলাফলে মাধ্যমিকে গড় পাশের হার ৮৮.২৯ শতাংশ। মাদরাসা বোর্ডে পাশের হার ৮৮.২২ শতাংশ এবং কারিগরি বোর্ডে পাশের হার ৮৩.১১ শতাংশ।

এবারে সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। কুমিল্লা বোর্ডে পাশের হার ৮৪ শতাংশ। কুমিল্লা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৯৮৪ জন।

উল্লেখ্য, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র এবং ৮ লাখ আট হাজার ৫৯০ জন ছাত্রী।

গত ১ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত এসএসসির তত্ত্বীয় এবং ৯ থেকে ১৪ মার্চ ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮৭ দশমিক ০৪ শতাংশ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে জিপিএ-৫ পায় ১ লাখ ১১ হাজার ৯০১ জন।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ড দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফল www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

এছাড়া যেকোনো মোবাইল থেকে এসএমএস করেও ফল পাওয়া যাবে।

এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বের্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া  যাবে। (উদাহরণ: SSS DHA 123456 2015)

আর মাদ্রাসা বোর্ডের জন্য DAKHIL স্পেস MAD স্পেস 2015 লিখে ১৬২২২ ও কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস TEC স্পেস ২০১৫ লিখে ১৬২২২ পাঠালে ফল জানা যাবে।

 

পাঠকের মতামত: