ঢাকা,সোমবার, ৬ মে ২০২৪

নির্বাচনী মাঠে ভ্রাম্যমান আদালত

চকরিয়ায় আচরণ বিধিমালা লঙ্ঘনে প্রার্থীকে জরিমানা

এম.জিয়াবুল হক, চকরিয়া ::  আগামী ২৮ নভেম্বর অনুষ্ঠিতব্য চকরিয়া উপজেলার ১০ ইউপি নির্বাচন ঘিরে প্রতিদ্বন্দি চেয়ারম্যান-মেম্বার প্রার্থীদের প্রচার-প্রচারণা বেশ জমে উঠেছে। প্রার্থীরা এখন প্রতিদিন পাড়া-মহল্লায় গনসংযোগ, উঠান বৈঠক, পথসভার পাশাপাশি মাইকিং করে ব্যাপকভাবে প্রচারণায় নেমেছেন। তবে অভিযোগ উঠেছে, অনেক প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী মাঠে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। এতে একদিকে জনগনের ভোগান্তি বাড়ছে, অন্যদিকে লঙ্ঘন হচ্ছে নির্বাচন কমিশনের জারিকরা আচরণবিধি।

এই অবস্থায় মাঠপর্যায়ে নির্বাচনী আচরণবিধি কী ধরণের লঙ্ঘন হচ্ছে, বা কোন প্রার্থী লঙ্ঘনে জড়িত তাদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নিতে ইতোমধ্যে নির্বাচনী জনপদে অভিযানে নেমেছে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। ১০ ইউপি নির্বাচনের প্রধান সমন্বয়ক চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ সামসুল তাবরীজের নির্দেশে শুক্রবার উপজেলার বিভিন্নস্থানে অভিযান চালিয়েছে আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার (ভুমি) মো.রাহাত উজ জামান।

বিষয়টি নিশ্চিত করে চকরিয়া উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারি কমিশনার (ভুমি) মো.রাহাত উজ জামান বলেন, অনুষ্ঠিতব্য ইউনিয়ন পরিষদ নির্বাচন আচরণ বিধিমালার আওতায় শুক্রবার ১৯ নভেম্বর উপজেলার বিভিন্ন ইউনিয়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এসময় আচরণ বিধিমালা লঙ্ঘনের কারণে ৬ টি মামলায় অভিযুক্ত প্রার্থীদেরকে বিভিন্ন অঙ্কের জরিমানা করা হয়। এছাড়াও বিভিন্ন স্থানে নিয়ম বহির্ভূত আলোকসজ্জা বন্ধ করা হয় এবং তোরণ নামিয়ে ফেলা হয়েছে।

আগেরদিন বৃহস্পতিবার উপজেলার বিভিন্ন নির্বাচনী এলাকায় আদালত পরিচালনা করেছেন নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও চকরিয়ার ইউএনও সৈয়দ সামসুল তাবরীজ। এসময় তিনি একাধিক প্রার্থীকে অনুকুলস্থলে উপস্থিত করে নির্বাচনী আচরণবিধি মেনে নির্বাচনী কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন। তিনি বলেন, উপজেলার ১০ ইউপি নির্বাচনে একটি সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশ নিশ্চিত করতে চকরিয়া উপজেলা প্রশাসন সকলের সহযোগিতা প্রত্যাশী।

 

পাঠকের মতামত: