ঢাকা,রোববার, ৫ মে ২০২৪

চকরিয়ায় ছোট্ট হুরে জান্নাতের জীবনের গতি পাল্টে দিল পিস্ ফাইন্ডার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া :: সহায়ক উপকরণ নগদ প্রণোদন ছাড়াও বিভিন্ন ধরণের সহযোগিতার মাধ্যমে কক্সবাজারের চকরিয়া উপজেলার প্রতিটি জনপদে প্রতিবন্ধী মানুষের জীবন চিত্র পাল্টে দিয়ে মানবিক সংগঠন হিসেবে মানুষের হৃদয়ে স্থান পেয়েছেন পিস্ ফাইন্ডার নামের একটি প্রতিষ্ঠান। সমাজের কাছে দায়বদ্ধ একজন হিসেবে নিবেদিত তরুন উদ্যোক্তা আদনান রামীম সংগঠনটির প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি নিজস্ব তহবিল থেকে ৯৯ জন প্রতিবন্ধি নারী-পুরুষকে হুইলচেয়ার দিয়েছেন। গতকাল শনিবার পর্যন্ত শাররীক প্রতিবন্ধি ছোট্ট হুরে জান্নাতের হাতে একটি হুইলচেয়ার তুলে দিয়ে সংগঠনটি শততম হুইলচেয়ার বিতরণ উদযাপন করেছেন।

কক্সবাজারের চকরিয়া উপজেলার কৈয়ারবিল ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইসলামনগর গ্রামের আজিজুল হকের মেয়ে ৮ বছর বয়সী শিশু হুরে জান্নাত একজন শাররীক প্রতিবন্ধী। প্রতিবন্ধী হওয়ায় স্বাভাবিকভাবে চলাফেরা করতে না পারায় অন্য শিশুদের মতো স্কুলে যেতে পারেনি। তাই সে লেখাপড়াই শুরু করতে পারেনি।

দীর্ঘদিন ধরে মেয়ে হুরে জান্নাতের জন্য স্বামীর কাছে একটি হুইল চেয়ার কেনে দেওয়ার আবদার করছিলেন তার মা জান্নাত আরা। পেশায় কাঠমিস্ত্রি আজিজুল হক অভাব-অনটনের সংসার চালাতেই হিমশিম খাচ্ছিলেন। একটি হুইলচেয়ার কেনার কথা তিনি ভাবতেও পারছিলেন না।

এই কথা স্থানীয় এক স্বেচ্ছাসেবকের মাধ্যমে জানতে পারেন স্বেচ্ছাসেবী সংগঠন পিস্ ফাইন্ডারের প্রতিষ্ঠাতা আদনান রামীম। পরে তিনি শিশু হুরে জান্নাতকে দেখতে তাঁর বাড়িতে দেখতে যান। দেন একটি হুইলচেয়ার কিনে দেওয়ার আশ্বাস। পরে শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে পিস্ ফাইন্ডারের নিজস্ব তহবিল থেকে হুরে জান্নাতের হাতে একটি হুইলচেয়ার তুলে দেওয়া হয়।

সরেজমিনে দেখা গেছে, ছোট্ট হুরে জান্নাতকে যখন হুইলচেয়ারে বসানো হলো, তাঁর চোখ-মুখে ছিল হাসির ঝিলিক। তার আনন্দ ও হাসিমাখা মুখ দেখে উপস্থিত সকলের চোখে আনন্দ আর অশ্রু। হুরে জান্নাতের হাতে দুটি লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা জানান হুইল চেয়ার বিতরণের অতিথি কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সাংসদ আলহাজ জাফর আলমের ছেলে তানভীর আহমদ সিদ্দিকী তুহিন ও তাঁর সহধর্মিনী ডা. জান্নাতুল আদন। এর আগে গত ২৮ সেপ্টেম্বর এই প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ৯৯ তম হুইলচেয়ারটি দেওয়া হয়েছিল উপজেলার শাহারবিল ইউনিয়নের বাসিন্দা হামিদুল ইসলামকে।

ছোট্ট হুরে জান্নাতের বাবা আজিজুল হক তাঁর মেয়ে ও মায়ের স্বপ্ন পূরণ করায় পিস্ ফাইন্ডারকে অনেক ধন্যবাদ জানান।

সংগঠনটির প্রতিষ্ঠাতা আদনান রামীম বলেন, ‘সমাজের অসহায় মানুষের জন্য কিছু করতে পারলে ভালো লাগে। অল্পতেই মানুষগুলোর মুখে হাসি ফুটে ওঠে।’ সেই হাসি ফোটাতে হুরে জান্নাত ও হামিদুল হকদের মতো ১০০ জনের পাশে দাঁড়িয়ে হুইলচেয়ার দিতে পেরেছে তাঁদের সংগঠন।

উদ্যোক্তা আদনান রামীম জানান, ২০১৪ সালে মারা যান তাঁর বাবা আবু জাফর। তিনি বান্দরবান জেলার আলীকদমের সাবেক উপজেলা চেয়ারম্যান। তাঁর মৃত্যুর পর রামীম এলাকার বঙ্কিম জলদাসকে তাঁর ব্যবহৃত হুইলচেয়ার দান করেন। এ দিয়েই ‘প্রজেক্ট হুইল চেয়ার’ কার্যক্রমের সুচনা করে তাঁর সংগঠনটি।

 

পাঠকের মতামত: