ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা সংকুচিত -যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক ::  বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা সংকুচিত হয়ে পড়েছে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার বিষয়ক প্রতিবেদনে বলা হয়েছে। এতে আরও বলা হয়, বাংলাদেশের সাংবাদিকরা হয়রানি ও নির্যাতনের ভয়ে নিজেদের অনেকটাই গুটিয়ে নিয়েছেন।

বিশ্বের মানবাধিকার পরিস্থিতি নিয়ে মঙ্গলবার (৩০ মার্চ) প্রকাশিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের প্রতিবেদনে বাংলাদেশ নিয়ে এ পর্যবেক্ষণ তুলে ধরা হয়।

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী পররাষ্ট্র দপ্তর প্রতি বছর মানবাধিকার অনুশীলনের অবস্থা তুলে ধরে দেশভিত্তিক বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে থাকে। এই প্রতিবেদন তৈরিতে জাতিসংঘের সার্বজনীন মানবাধিকার ঘোষণা এবং তৎপরবর্তী মানবাধিকার চুক্তি সমূহে নির্দেশিত পথ অনুসরণ করা হয়, তবে দেশভিত্তিক এই প্রতিবেদনে কোনো ধরনের আইনি সিদ্ধান্ত দেওয়া হয় না। কিংবা বিশ্বের দেশগুলোর জন্য অবস্থানভিত্তিক কোনো ক্রম তালিকা তৈরি করা হয় না কিংবা আদর্শমান অর্জনে ব্যর্থ হয়েছে কিনা তাও ঘোষণা করা হয় না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের গত ২১ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত ফোনালাপের কথা উল্লেখ করে ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক বিবৃতিতে বলেছে, গণতন্ত্র, সুশাসন ও মানবাধিকার সমুন্নত রাখা ও এগিয়ে নেওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ বরাবরের মতো একসঙ্গে কাজ করবে। -বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাঠকের মতামত: