ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় আসেনি, পরীক্ষার ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত: মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক :: শিক্ষা প্রতিষ্ঠান খোলার সময় এখনও হয়নি বলে মন্তব্য করেছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মহামারি করোনাভাইরাসের প্রকোপ না কমায় মন্ত্রিসভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্থগিত থাকা এইচএসসি এবং এবারের জেএসসি-জেডিসি এবং প্রাথমিক সমাপনী পরীক্ষার নিয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়েছে কি না সেই প্রশ্নের জবাবে আজ সোমবার (২৪ আগস্ট) সচিবালয়ে এ কথা জানান আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয় এইচএসসি ও অন্যান্য পরীক্ষা নিয়ে আলোচনা করেছে। তারা দেখে কুইকলি একটা সিদ্ধান্ত নেবে। তবে আমাদের কাছে মনে হচ্ছে না স্কুল, কলেজ এখনও খোলার মতো সময় এসেছে। তবে মন্ত্রণালয় পরীক্ষার বিষয়ে কীভাবে কী করা যায় তা নিয়ে খুব স্ট্রংলি চিন্তা-ভাবনা করছেন।

গত ১৭ মার্চ থেকে করোনাভাইরাস মহামারির কারণে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই ছুটির মেয়াদ দফায় দফায় বাড়িয়ে আপাতত ৩১ আগস্ট পর্যন্ত রাখা হয়েছে। তবে এরপরও স্বাভাবিক ক্লাসে ফেরার পরিবেশ হবে কি না, সে ব্যাপারে কোনো নিশ্চয়তা নেই।

তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে পাঠদানের ধারাবাহিকতা বজায় রাখতে সংসদ টেলিভিশনে দেখানো হচ্ছে মাধ্যমিকের ক্লাস। আর সংসদ টিভির পাশাপাশি বেতারেও প্রচার করা হচ্ছে প্রাথমিকের ক্লাস। অন্যদিকে নিজেদের মতো করে অনলাইনে ক্লাস-পরীক্ষা নিচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

পাঠকের মতামত: