ঢাকা,মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

লামা মাতামুহুরী নদীর গতি পরিবর্তনের দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি

Photo 10.07.17 (1)মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

নাব্যতা সংকটের কারণে প্রতিবছর মাতামুহুরী নদীর জলাবদ্ধতায় সৃষ্ট বন্যায় প্লাবিত হয় লামা উপজেলা শহর সহ আশপাশের লোকালয়। যাতে করে প্রতিবছরে ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়ায় কয়েক কোটি টাকা। আগে কয়েক বছর পর পর বন্যা হলেও বিগত ১৫ বছর যাবৎ বছরে প্রায় ৪/৫ বার বন্যায় ক্ষতির শিকার হয় লামাবাসি।

বন্যার এই অপূরণীয় ক্ষতির হাত থেকে রক্ষা পেতে ‘মাতামুহুরী নদীর গতি পরিবর্তন ও লামা পৌর শহর রক্ষাবাঁধ নির্মাণের দাবীতে’ সোমবার সকালে লামা উপজেলা পরিষদ সম্মূখ সড়কে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে লামা নাগরিক ফোরাম। এসময় সকলের একটাই দাবি ছিল “ত্রাণ চাইনা, মাতামুহুরী নদীর গতি পরিবর্তন চাই”। মানববন্ধনে লামার সর্বস্তরের জনসাধারণ, ব্যবসায়ী, সাংবাদিক, এনজিও কর্মী ও জন-প্রতিনিধিরা অংশ নেয়।

Photo 10.07.17 (2)লামা উপজেলাবাসির এই প্রাণের দাবীর সাথে একমত পোষণ করে উপস্থিত ছিলেন, লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী, লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শেখ মাহাবুবুর রহমান, পৌরসভা প্যানেল মেয়র মোঃ হোসেন বাদশা, পৌর কাউন্সিলর মোঃ রফিক, আব্দু সালাম, জাহানারা বেগম, জোৎ¯œা বেগম, কামাল উিিদ্দন, লামা বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাপান বড়–য়া, লামার সকল সংবাদ কর্মী সহ স্থানীয় ৫শতাধিক জন-সাধারণ।

বক্তারা বলেন, মাতামুহুরী নদীর গতি পরিবর্তন না হলে লামা উপজেলার বন্যার পরিস্থিতি কখনও উন্নতি করা সম্ভব নয়। সাবেক মহকুমা ও বান্দরবান জেলার সবচেয়ে বেশী মানুষের বসবাস লামায়। প্রায় ২ লক্ষ মানুষের বসবাস এই লামা উপজেলায়। প্রতিবছরের বন্যার কারণে লামা শহরের উন্নয়ন হচ্ছেনা। বর্ষা মৌসুমে কয়েকবারের বন্যায় দূর্ভোগ চরমে উঠে সাধারণ জনগণের ও ব্যবসায়ীদের। মাতামুহুরী নদীর নাব্যতা সংকটের কারণে ৩ থেকে ৪ ঘন্টার ভারী বৃষ্টিপাতে বন্যার পানিতে প্লাবিত হয় লামা উপজেলা। কখনও ২ থেকে ৪দিন স্থায়ী হয় এই বন্যার পানি। জনদূর্ভোগ লাগবের জন্য নদীর গতি পরিবর্তনের সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেন লামাবাসি। জলাবদ্ধতা নিরসনে দীর্ঘ মেয়াদী ও টেকসই পরিকল্পনার দাবি জানিয়ে মানববন্ধনে অংশ নেয় এনজিও ইনিশিয়েটিভস ফর হিলি পিপল্স ডেভেলপমেন্ট (আই.এইচ.পি.ডি.) লামা।

মানববন্ধন শেষে সকলে মাতামুহুরী নদীর গতি পরিবর্তনের এই গণমুখী দাবিকে বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর কাছে লামাবাসির পক্ষে স্মারকলিপি প্রদান করেন লামা নাগরিক ফোরাম। লামা উপজেলা নির্বাহী অফিসার খিন ওয়ান নু সরকারের পক্ষে এই স্মারকলিপি গ্রহণ করেন।

পাঠকের মতামত: