ঢাকা,বুধবার, ১ মে ২০২৪

লামায় পাগলা কুকুরের কামড়ে আক্রান্ত গরুর মাংস বিক্রি

go mansaমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :::::
বান্দরবানের লামায় পাগলা কুকুরের কামড়ে আক্রান্ত হওয়া গরুর মাংস বাজারে বিক্রি করার উদ্দেশ্যে জবাই করা হলে আটক করে স্থানীয়রা। রবিবার দিবাগত রাত ১০টায় লামা পৌরসভা সংলগ্ন গজালিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড সাপমারা ঝিরিতে এই ঘটনা ঘটেছে। কুকুরের কামড়ে আক্রান্ত গরুটির মাংস ৮ আগষ্ট সোমবার সকালে লামা বাজারে বিক্রি করার কথা ছিল।

প্রত্যেক্ষদর্শি রাশেদ কামাল জানান, পার্শ্ববর্তী বমুর কুলের ফিরোজ কোম্পানী গরুটির মূল মালিক। তার গাভীটি পাগলা কুকুরে কামড়ালে সে লামা উপজেলা প্রাণী সম্পদ অফিসের মাঠ সহায়ক অংচিং মার্মার কাছে আসেন। মাঠ সহায়ক গরুটি দেখে জলাতংক আক্রান্ত হয়েছে বিষয়টি নিশ্চিত করেন। কিন্তু টাকার লোভে ফিরোজ কোম্পানী গরুটি লামা বাজারের কসাই দুলাল ও কাসেম এর কাছে কম দামে বিক্রি করে। ৭ আগষ্ট রবিবার রাত ১০টার দিকে গজালিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড সাপমারা ঝিরি এলাকার নূর ইসলাম এর বাড়িতে গরুটি জবাই করা হয়। গভীর রাতে গরুর জবাই করার কারণ খুজঁতে গিয়ে প্রকৃত ঘটনা বেড়িয়ে আসে। লোভী গরুর মালিক ফিরোজ কোম্পানী ও কসাই ২জনের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন এলাকাবাসি।

সংবাদ পেয়ে লামা উপজেলা স্যানেটারী ইনেসপেক্টর মাধুবী লতা আসাম ঘটনাস্থল পরিদর্শন করেন এবং জবাইকৃত প্রায় ৬০ কেজি মাংস উদ্ধার করে কেরোসিন ঢেলে নষ্ট করেন। ওয়ার্ড মেম্বার, পৌরসভা ১নং ওয়ার্ড কাউন্সিলর সহ সকলে বিষয়টি মামলা না করে অজ্ঞাত কারণে এড়িয়ে যান।

এই বিষয়ে লামা উপজেলা প্রাণিসম্পদ বিভাগের ভ্যাটেনারি সার্জন জুয়েল মজুমদার জানান, পাগলা কুকুর আক্রান্ত গরু জবাই করাটাই অপরাধ। এই গরুর মাংস খেলে সবারই জলাতংক হবে। এই বিষয়ে আমাদের অফিস থেকে কোন অনুমতি দেয়া হয়নি।

পাঠকের মতামত: