ঢাকা,শুক্রবার, ১ মার্চ ২০২৪

চকরিয়াতে নারী উদ্যোক্তা নাম দিয়ে চলছে বানিজ্য মেলা

এইচ এম রুহুল কাদের, চকরিয়া
কক্সবাজারের চকরিয়াতে নারী উদ্যোক্তা সংগঠন আত্নপ্রত্যয়ী সংগঠনের ব্যানারে শুরু হয়েছে নারী উদ্যোক্তা মেলা। ৩ ফেব্রুয়ারী বিকালে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয় এই মেলা। নারী উদ্যোক্তা তৈরি ও তাদের উৎপাদিত পণ্য প্রচারের লক্ষ্যে  চকরিয়া উপজেলা প্রশাসন প্রতিবছর উদ্যোক্তা মেলার অনুমোদন দেয়। এর ধারাবাহিকতায় আত্নপ্রত্যয়ী নামের নারী সংগঠনের উদ্যোগে মেলার আয়োজন করে। মেলায় ৪০-৫০টা স্টলের মাধ্যে নারী উদ্যোক্তা স্টল পেয়েছে মাত্র ৭-৮টা। অবশিষ্ঠ স্টল গুলো বিভিন্ন মৌসুমি ব্যবসায়ীদের মোটা অংকের টাকার মাধ্যমে ভাড়া দেয়।

মেলার শুরু থেকে বিভিন্ন রকম অনিয়মের অভিযোগ উঠে মেলার আয়োজক ও আত্নপ্রত্যয়ীর সভাপতি জিনিয়া মূছার বিরুদ্ধে। নারী উদ্যোক্তাদের স্টল বরাদ্দের জন্য মোটা অংকের টাকা দাবি, স্বেচ্ছাচারিতা ও একক সিদ্ধান্ত নিয়ে মেলাকে নিজস্ব সম্পত্তির মত ব্যবহার করে অনেক নারী উদ্যোক্তা মেলা থেকে সরে এসেছে।

এই ব্যাপারে মেলার আয়োজক আত্নপ্রত্যয়ীর সভাপতি জিনিয়া মূছার কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা চেয়েছিলাম চকরিয়ার দুটি নারী সংগঠন একসাথে মেলা করতে। কিন্তু অপর আরেকটি নারী সংগঠন একসাথে করতে একমত না হওয়ায় এককভাবে মেলা করতে বাধ্য হয়েছি। সেই কারণে নারী উদ্যোক্তা স্টল তুলনামূলক কম হয়েছে।

মেলার আয়োজক কমিটির অন্যতম সদস্য নারী উদ্যোক্তা ফরিদা ইয়াসমিন বলেন, মেলার সকল কার্যক্রমে শুরু থেকে বিভিন্নভাবে কাজ করেছি, আমার আতিয়া ফ্যাশনের নামে বরাদ্দকৃত স্টল থেকে মোটা অংকের টাকা দাবি ও জিনিয়া মূছার স্বেচ্ছাচারিতার কারণে মেলা থেকে আমার স্টল প্রত্যাহার করতে বাধ্য হয়েছি।

পাঠকের মতামত: