ঢাকা,শুক্রবার, ১ মার্চ ২০২৪

রামুর প্রাচীন জনপদ অফিসেরচরবাসীর বর্ণাঢ্য মিলনমেলা সম্পন্ন

সোয়েব সাঈদ, রামু ::
সম্প্রীতি ও সামাজিক ঐক্যে ইতিহাসের প্রসিদ্ধ ও সমৃদ্ধ জনপদ রামুর অফিসেরচর। প্রাচীন এই জনপদে জন্ম নিয়ে ছিলেন কক্সবাজার জেলায় রাজনৈতিক, শিক্ষা, সাংস্কৃতিক অঙ্গনের পুরোধা ব্যক্তিত্বরা। তারুণ্যের উদ্দীপনায় আয়োজিত এ মিলনমেলা প্রাচীন জনপদ অফিসেরচরের ইতিহাস ঐতিহ্যের কথা প্রজন্ম থেকে প্রজন্মের কাছে পৌঁছে দেবে। অফিসেরচরে জন্ম নেয়া গুণীজনরা যেমন পুরো কক্সবাজার জেলাকে সমৃদ্ধ করেছেন, তেমনি আজকের এ মিলনমেলার আয়োজকেরাও অফিসেরচরকে আরও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে। নতুন প্রজন্মের কাছে সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধ বৃদ্ধিতে ভূমিকা রাখবে এ মিলনমেলা। সামাজিক সম্প্রীতিই নেতৃত্বশীল প্রজন্ম গড়ে তুলে। তাই সবাইকে ঐক্যবদ্ধ সমাজ বিনির্মাণে এগিয়ে যেতে হবে। রামু অফিসেরচরবাসীর বর্ণাঢ্য মিলনমেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে সাইমুম সরওয়ার কমল এমপি এসব কথা বলেন।
শনিবার বর্ণাঢ্য আয়োজনে সম্পন্ন হয়েছে, ক্যাপ্টেন হিরাম কক্সের স্মৃতিধন্য কক্সবাজার জেলার প্রাচীন জনপদ রামুর বৃহত্তর অফিসেরচরবাসীর দুইদিন ব্যাপী মিলনমেলা। “ঐক্যের উচ্ছ্বাসে সম্প্রীতির মিলনে, আমরা অফিসেরচরবাসী” এ শ্লোগানে শুক্র ও শনিবার (১৯ ও ২০ জানুয়ারি) রামু পোস্ট অফিস মাঠে এ মিলনমেলায় আনন্দ র‌্যালী, গ্রামবাংলার হারানো ক্রীড়া অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, কবি গানের আসর ও মেজবান আয়োজন করা হয়।
শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল ১০টায় বর্ণাঢ্য আনন্দ র‌্যালীর মাধ্যমে দুইদিন ব্যাপী বৃহত্তর অফিসেরচরবাসীর মিলনমেলার আনুষ্ঠানিকতা শুরু হয়। র‌্যালীতে রামু উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এ্যাডভোকেট আবুল মনসুর, ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো, রামু উপজেলা দূর্ণীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক খালেদ শহীদ, রামু বিআরডিবি’র চেয়ারম্যান নুরুল হক চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ি হামিদুর রহমান, হাবিবুল হক কোং, বিশিষ্টজনরা সহ অফিসেরচর গ্রামের সর্বস্তুরের নারী-পুরুষ এ র‌্যালীতে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।
শুক্র ও শনিবার, দুইদিন ২৬টি ইভেন্টে অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতায় অংশগ্রহনকারিসহ পুরো গ্রামবাসীর উপস্থিতিতে মুখরিত ছিলো রামু পোস্ট অফিস মাঠ। শনিবার, ২০ জানুয়ারি বিকালে গ্রামীন ক্রীড়া অনুষ্ঠান দেখতে যান, অনুষ্ঠানের বিশেষ অতিথি রামু উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার।
মিলনমেলা উপলক্ষ্যে আয়োজিত সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতারও আয়োজন করা হয়। বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, বেলা ২টায় থেকে রাত ৯ টা পর্যন্ত রামু কেন্দ্রীয় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশ নেয় বৃহত্তর অফিসেরচর গ্রামের ৩ শতাধিক ছাত্রছাত্রী।
মিলনমেলার প্রথমদিন শুক্রবার মেলা মঞ্চে সংগীত পরিবেশন করেন- অতিথি শিল্পী নাজনীন সুলতানা জোনাকী ও চ্যানেল আই সেরা কন্ঠ তারকা ইশমাম কবির। এছাড়া সংগীত পরিবেশন করেন- রামু বিশিষ্ট কন্ঠশিল্পী মানসী বড়ুয়া, মিনা মল্লিক, মাস্টার এরশাদুল হক, লোকজ শিল্পী গোলাম কবির, গোলাম মোস্তফা বাবুল, আবদুল্লাহ পেঠান ও রবি হাসান।
মিলনমেলার দ্বিতীয় দিন শনিবার, ২০ জানুয়ারি দুপুরে রামু কেন্দ্রীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত মেজবানে অংশ সহস্রাধিক গ্রামবাসী ও অতিথিবৃন্দ। ওইদিন সকালে ও বিকালেও চলে গ্রামীন ক্রীড়া প্রতিযোগিতা। সন্ধ্যায় মিলনমেলা মঞ্চে স্থানীয় শিশু শিল্পীদের অংশগ্রহনে পরিবেশিত হয় মনোজ্ঞ নৃত্যানুষ্ঠান। রাতে অতিথি শিল্পী হিসেবে গান পরিবেশন করেন- কক্সবাজারের জনপ্রিয় কন্ঠ শিল্পী ইফতি আরিয়ানা। মেলার সমাপনী দিনে প্রধান আকর্ষণ ছিলো- চট্টগ্রামের স্বনামধন্য কবিয়াল, বাংলাদেশ কবিয়াল সাংসদ এর সাধারণ সম্পাদক জাহেদ সরকার ও কবিয়াল মোস্তাক সরকারের যৌথ পরিবেশনায় কবি গানের আসর।
সমাপনী দিনে অফিসেরচর গ্রামের কৃতি শিক্ষার্থীদের সম্মাননা প্রদান করা হয়। এছাড়াও অনুষ্ঠানে গ্রামীন ক্রীড়া প্রতিযোগিতা, সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করেন অতিথিবৃন্দ।
সমাপনী অনুষ্ঠানে কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য আলহাজ¦ সাইমুম সরওয়ার কমলের হাতে সম্মাননা স্মারক প্রদান করেন- বৃহত্তর অফিসেরচরবাসীর মিলনমেলা উদযাপন পরিষদের আহবায়ক জামাল হোসেন ও মহাসচিব মোহাম্মদ নুরুল আলমসহ আয়োজক কমিটির নেতৃবৃন্দ। এসময় ফতেখাঁরকুল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম ভূট্টো, রামু প্রেস ক্লাব সভাপতি নীতিশ বড়ুয়া, রামু প্রেস ক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ, রামু উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক রাশেদ আলী উপস্থিত ছিলেন।
বৃহত্তর অফিসেরচরবাসীর মিলনমেলা উদযাপন পরিষদের সাহিত্য ও সাংস্কৃতিক উপ পরিষদের আহবায়ক, রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদের সঞ্চালনায় অনুষ্ঠানে কৃতি শিক্ষার্থীদের সম্মাননা এবং ক্রীড়া ও সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন “বৃহত্তর অফিসেরচরবাসীর মিলনমেলা উদযাপন পরিষদ-২০২৪” এর ক্রীড়া উপ পরিষদের আহবায়ক আসাদ উল্লাহ, যুগ্ন আহবায়ক আরিফুর রহমান, অর্থ ব্যবস্থাপনা ও রেজিস্ট্রেশন উপ পরিষদের আহবায়ক সোহেল রানা, র‌্যালী ও র‌্যাফেল-ড্র উপ পরিষদের আহবায়ক ফাওয়াজ মোহাম্মদ রিমন, মঞ্চ ও অনুষ্ঠান ব্যবস্থাপনা উপ পরিষদের আহবায়ক এডভোকেট তানভীর শাহ, আপ্যায়ন উপ পরিষদের আহবায়ক রিদুয়ানুল হক সম্রাট, শৃঙ্খলা ও নিরাপত্তা উপ পরিষদের আহবায়ক সোহরাব চৌধুরী জিকু, যুগ্ন আহবায়ক আমির হামজা, কৃতি শিক্ষার্থী সংবর্ধনা উপ পরিষদের আহবায়ক মুজিবুল আলম, ফটোগ্রাফি-ভিডিওগ্রাফি উপ পরিষদের আহবায়ক আকিব জাবেদ, আয়োজক কমিটির সদস্য এডভোকেট সাজ্জাদ হোসেন, এডভোকেট জালাল উদ্দিন রনি, মোহাম্মদ জুবাইদ, আবদুর রহিম, মোহাম্মদ সরওয়ার, শহিদুল ইসলাম, ওবাইদুল হক নোমান, তাহমিদ কাদের রিয়াদ, আনিস নাঈমুল হক, মো. কায়েস, মেজবাহ উদ্দিন শাওন, আনছারুল করিম রিপন, আবদুল মোক্তাদির তানিমসহ অনেকে। র‌্যাফেল-ড্র এর মাধ্যেম মিলনমেলায় সমাপ্তি ঘটে।
স্বতঃস্ফূর্ত অংশগ্রহন ও সার্বিক সহযোগিতা প্রদান করে মিলনমেলা সফল করায় বৃহত্তর অফিসেরচরবাসীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেছেন “বৃহত্তর অফিসেরচরবাসীর মিলনমেলা উদযাপন পরিষদ-২০২৪” এর আহবায়ক জামাল হোসেন এবং মহাসচিব মোহাম্মদ নুরুল আলম।

পাঠকের মতামত: