ঢাকা,শুক্রবার, ১ মার্চ ২০২৪

কক্সবাজারে ৪ টি আসনে প্রত্যাহার ৩, চুড়ান্ত প্রার্থী ২৪

 

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার::  কক্সবাজার জেলার ৪ টি সংসদীয় আসনে রোববার ১৭ ডিসেম্বর ৩ জন প্রার্থী মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন। প্রত্যাহারের পর ৪ টি আসনে চুড়ান্ত প্রার্থী রয়েছে মোট ২৪ জন। তারমধ্যে, কক্সবাজার-১ আসনে ৭ জন, কক্সবাজার-২ আসনে ৬ জন, কক্সবাজার-৩ আসনে ৫ জন এবং কক্সবাজার-৪ আসনে ৬ জন। গত ৩ ডিসেম্বর বাছাইয়ের পর কক্সবাজার জেলার ৪ টি আসনে মোট বৈধ প্রার্থী ছিল ২৭ জন।

কক্সবাজারের রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান এ তথ্য নিশ্চিত করেছেন।

আজ রোববার ১৭ ডিসেম্বর যাঁরা মনোনয়নপত্র প্রত্যাহার করেছেন, তাঁরা হলেন-কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে জাতীয় পার্টি (মঞ্জু-শেখ শহীদুল ইসলাম) এর এ.এইচ. সালাহউদ্দিন মাহমুদ ও কল্যাণ পার্টির আবদুল আউয়াল মামুন এবং কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে জাকের পার্টির মোহাম্মদ ইলিয়াস। কক্সবাজার-৩ এবং কক্সবাজার-৪ আসনে কোন প্রার্থী তাঁদের মনোনয়নপত্র প্রত্যাহার করেননি।

চুড়ান্ত প্রার্থী তালিকায় যাঁরা রয়েছেন :

কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) :

এ আসনে চুড়ান্ত প্রার্থী ৭ জন।তাঁরা হলেন-ওয়াকার্স পার্টির মোঃ বশিরুল আলম, স্বতন্ত্র জাফর আলম, স্বতন্ত্র তানভির আহমেদ সিদ্দিকী তুহিন, ইসলামী ফ্রন্টের মোঃ বেলাল উদ্দিন, কল্যান পার্টির সৈয়দ মোহাম্মদ ইবরাহিম ও জাতীয় পার্টির হোসনে আরা।

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) :

এ আসনে চুড়ান্ত প্রার্থী ৬ জন।তাঁরা হলেন-আওয়ামীলীগের আশেক উল্লাহ রফিক, এনপিপি’র মাহাবুবুল আলম, বাংলাদেশ সুপ্রীম পার্টির খাইরুল আমীন, ইসলামী ফ্রন্টের মোঃ জিয়াউর রহমান, বিএনএম এর শরীফ বাদশা ও ইসলামী ঐক্যজোটের মোহাম্মদ ইউনুস।

কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁহ) :

এ আসনে চুড়ান্ত প্রার্থী ৫ জন।তাঁরা হলেন-কল্যাণ পার্টির আবদুল আউয়াল মামুন, বাংলাদেশ ন্যাশালিস্ট ফ্রন্টের মোহাম্মদ ইব্রাহীম, জাতীয় পার্টির অ্যাডভোকেট মোহাম্মদ তারেক, আওয়ামী লীগের সাইমুম সরওয়ার কমল ও ন্যাশনাল আওয়ামী পার্টির শামীম আহসান।

কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) :

এ আসনে চুড়ান্ত প্রার্থী ৬ জন।তাঁরা হলেন-জাতীয় পার্টির নুরুল আমিন সিকদার ভূট্টো, এনপিপি’র ফরিদ আলম, তৃনমূল বিএনপি’র মুজিবুল হক মুজিব, ইসলামী ঐক্যজোটের ওসমান গনি চৌধুরী, বাংলাদেশ কংগ্রেসের মোহাম্মদ ইসমাইল ও আওয়ামী লীগের শাহীন আকতার।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজারের চারটি আসনে ব্যারিস্টার মিজান সাঈদ (কক্সবাজার-৩) সহ মোট ৩৬ জন মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তারমধ্যে, ২৭ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়। বাছাই শেষে ৯ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

চুড়ান্ত হওয়া প্রার্থীদের মধ্যে সোমবার ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ করা হবে। প্রতীক নিয়ে প্রার্থীরা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচারণা চালাতে পারবেন। আগামী ৭ জানুয়ারি রোববার সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হবে।

পাঠকের মতামত: