ঢাকা,শনিবার, ২০ জুলাই ২০২৪

উখিয়ায় দু’শতাধিক বকসহ শিকারীকে গ্রেফতার: পাখি অবমুক্ত করলো বনবিভাগ

মনির আহমদ, কক্সবাজার : কক্সবাজার জেলার উখিয়ায় রাজাপালংয়ের মাছকারিয়া বিল থেকে শিকারির কবল থেকে উদ্ধার করেছে প্রায় ২০০টি সাদা বক উদ্ধার করেছে বনবিভাগ। এ সময় দুইজন শিকারীকেও গ্রেফতারের খবর পাওয়া গেছে। তবে বনরেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম ওদেরকে নিজেদের সিপিজি সদস্য বলে দাবী করেছেন।

শনিবার (২৮ অক্টোবর) থেকে বৃহস্পতিবার টানা দু’দিনে বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলমের নেতৃত্বে এসব বক উদ্ধার করা হয়ছে।এ সময় বক শিকারে ব্যবহৃত ৩ হাজার ফুট জাল জব্দ করা হয়েছে।অভিযানে উখিয়া সদর বিট কর্মকর্তা সাজ্জাদুজ্জামান, ওয়ালা বিট কর্মকর্তা ইমদাদুল হাসান , বনকর্মী, সিপিসি সদস্যরা ও স্হানীয় গণ্যমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

রেঞ্জ কর্মকর্তা বলেন , কতিপয় রোহিঙ্গা দীর্ঘদিন ধরে চিহ্নিত কিছু পাখি শিকারি মাছকারিয়া বিলে জালের ফাঁদ বসিয়ে বক শিকার করে বাজার ও রোহিঙ্গা ক্যাম্পে বিক্রি করে আসছিল।

উখিয়া রেঞ্জ কর্মকর্তা গাজী শফিউল আলম জানান, পাখি প্রকৃতির প্রাণ। সাদা বক সুষ্ঠু চাষাবাদে ভূমিকা রাখে। মাছকারিয়া এলাকার কিছু অসাধু ব্যক্তি আছে যারা এই সাদা বক ধরেন। তাদের শাস্তি’র আওতায় আনতে আমরা অভিযান পরিচালনা করে দু’দফায় প্রায় দু’শ সাদা বক উদ্ধার করে অবমুক্ত করেছি। এ সময় পাখি শিকারিরা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। তবে চেষ্টা করছি পাখি শিকারিদের নাম ঠিকানা খুঁজে বের করতে। নাম ঠিকানা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানান এই রেঞ্জ কর্মকর্তা। উল্লেখ্য শীতের আগমনের শুরুতেই কক্সবাজারের বিলে বৃদ্ধি পেয়েছে মৌসুমী পারিজাত পাখি। এসব ধরা বন্ধ করতেই তৎপরতা চালাচ্ছে বন বিভাগ।

পাঠকের মতামত: