ঢাকা,বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

কক্সবাজারে এসএসসি ৯৯ ব্যাচ ক্রিকেট লীগ ও সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধন

সোয়েব সাঈদ ::
এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলার দুইযুগ পুর্তি উৎসব উপলক্ষ্যে বর্ণিল আয়োজনে শুরু হলো এসএসসি ৯৯ ব্যাচ ক্রিকেট লীগ ২০২৩ এবং এসএসসি ৯৯ ব্যাচের সদস্যদের সন্তানদের অংশগ্রহনে অনলাইনভিত্তিক সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রজন্ম ৯৯।
শুক্রবার, ২৭ জানুয়ারি বেলা আড়াইটায় কক্সবাজার হোটেল শৈবাল মাঠে ক্রিকেট লীগ ও সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রজন্ম ৯৯ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে এসএসসি ৯৯ ব্যাচের সদস্যদের সন্তানদের অংশগ্রহনে অনলাইনভিত্তিক সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রজন্ম ৯৯ এর শুভ উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিন। পরে এসএসসি ৯৯ ব্যাচ ক্রিকেট লীগ ২০২৩ এর উদ্বোধন অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন।
অনুষ্ঠানে কক্সবাজার জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নাছির উদ্দিন বলেন- ব্যাচ ভিত্তিক সংগঠনের মধ্যে এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা শাখার কর্মকান্ড সারাদেশের মধ্যে অতুলনীয়। কারণ অন্যান্য সংগঠনগুলো কেবল আনন্দায়োজনের মধ্যে নিজেকের কর্মকান্ড সীমাবদ্ধ রাখে। কিন্তু এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার এসবের বাইরে গিয়ে ক্রীড়া চর্চা, নতুন প্রজন্মের সৃজনশীলতা বাড়াতে সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজন করেছে। এছাড়া বিভিন্ন সামাজিক, রাষ্ট্রীয় ও জণকল্যাণমূলক কর্মকান্ডেও এ ব্যাচের সদস্যরা নিজেদের নিয়োজিত রেখে অনন্য দৃষ্টান্ত স্থাপন করে চলেছে। একতাই শক্তি, একতাই সৌন্দর্য। যেখানে একতা দেখা যায়, সেখানে সৌন্দর্য দেখা যায়। কক্সবাজার ৯৯ ব্যাচ তাদের একতাকে সুপথে পরিচালিত করছে। ঐক্যবদ্ধ এ শক্তি আমাদের সমৃদ্ধ বাংলাদেশ রচনায় ভূমিকা রাখবে।
কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন- শরীর গঠনে শরীর চর্চার বিকল্প নেই। এটি কেবল বিনোদন নয়, এটি সুস্বাস্থ্যের জন্য অপরিহার্য অংশ। কক্সবাজার ৯৯ ব্যাচের এক্যবদ্ধ শক্তি প্রশংসনীয়। ক্রীড়া চর্চার পাশাপাশি এ ব্যাচ নিয়মিত সাহিত্য-সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে। এটি আরো বেশী চমৎকার ও সৃজনশীল উদ্যোগ। সকল সংগঠন ও পরবর্তী প্রজন্মের জন্য ৯৯ ব্যাচ কক্সবাজার অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। তিনি ৯৯ ব্যাচ কক্সবাজারের ক্রীড়া চর্চায় জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সভাপতি মোঃ হাসান মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক অহিদুল ইসলাম ভুট্টো। সহ সভাপতি মোহাম্মদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজার জেলার সাবেক সভাপতি শওকত ওসমান ফারুক, এসএসসি ৯৯ ব্যাচ উখিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক রাসেল মোস্তফা, এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজারের যুগ্ন সাধারণ সম্পাদক মুজিব উল্লাহ, অনলাইন ভিত্তিক সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রজন্ম’৯৯ সমন্বয় কমিটির আহবায়ক তথ্য প্রযুক্তিবিদ আরিফুল ইসলাম, যুগ্ন আহবায়ক ফকরুল আলম, সদস্য সচিব রামু প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, এসএসসি ৯৯ ক্রিকেট লীগ-২০২৩ এর আহবায়ক তানভীর মোকাম্মেল জোসেফ, সদস্য সচিব আসিফ রেজা, যুগ্ম সদস্য সচিব দিদারুল আলম রাজিব, যুগ্ম সদস্য সচিব কাজল শর্মা, জাবেদ উল্লাহ মিয়া, আরিফুল ইসলাম, ফখরুল আলম প্রমূখ।
এসএসসি’৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সভাপতি মোঃ হাসান মাহমুদ চৌধুরী বলেন- ২০০৮ সালে ইউনাইটেড হওয়ার জন্য যে উদ্যোগটা নিয়েছিলাম ২০১১ সালে যুগ পূর্তির মাধ্যমে তা আত্মপ্রকাশ হয়। সামাজিক ও জনকল্যাণমূলক কর্মকান্ডের মাধ্যমে ৯৯ ব্যাচ কক্সবাজার র্দ্বূার গতিতে এগিয়ে চলছে।
এসএসসি’৯৯ ব্যাচ কক্সবাজার জেলার প্রতিষ্ঠাতা সভাপতি মীর মুহাম্মদ আব্দুল মালেক বলেন- ২০১১ সালে অবসরপ্রাপ্ত শিক্ষকদের সম্মাননা প্রদানের মাধ্যমে কক্সবাজারে ৯৯ ব্যাচের যাত্রা শুরু হয়। এরপর থেকে চিত্তবিনোদনের পাশাপাশি সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে বৃক্ষরোপন কর্মসূচি, মেডিকেল ক্যাম্প পরিচালনা, দান/সাদকা/যাকাত ফান্ড গঠন ও বন্টন, এতিমখানা ও মাদ্রাসায় অর্থ সহায়তা ও টিন বিতরণ, শীতবস্ত্র বিতরণ, অসহায় কর্মহীন জেলেদের পাশে দাঁড়ানো, সবার আগে সরকারের সহযোগী হিসেবে নিরাপদ পানি ও স্যানিটেশনের ব্যবস্থা করা, করেনাকালীন খাদ্যদ্রব্য বিতরণ কর্মসূচীসহ নানান কর্মসূচি সফলভাবে পালন করে আসছে।
এদিকে এসএসসি ৯৯ ব্যাচ ক্রিকেট লীগ ২০২৩ এর উদ্বোধনী ম্যাচে উখিয়া’৯৯ স্পোর্ট্স ক্লাবকে ৫ রানের ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করেছে কিংস’৯৯ কক্সবাজার। বিজয়ী দলের ব্যাটসম্যান শাহ আমানত ব্যক্তিগত ৪৬ রান অর্জন করে ম্যান অব দা ম্যাচের পুরষ্কার পান। ম্যান অব ম্যাচের ক্রেস্ট প্রদান করেন- এসএসসি’৯৯ ব্যাচ কক্সবাজার জেলা সাবেক সভাপতি শওকত ওসমান ফারুক। ক্রিকেট লীগের দ্বিতীয় ম্যাচে শনিবার বিকাল আড়াইটায় একই মাঠে লিজেন্ড’৯৯ কক্সবাজার এর মুখোমুখি হবে ইস্টার’৯৯ কক্সবাজার।
অনলাইন ভিত্তিক সাহিত্য সাংস্কৃতিক প্রতিযোগিতা প্রজন্ম’৯৯ এর আহবায়ক তথ্য প্রযুক্তিবিদ আরিফুল ইসলাম জানান- অনলাইনে এসএসসি ৯৯ ব্যাচের সদস্যদের সন্তানরা সাহিত্য-সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহন করবে। প্রতিযোগিতার তালিকা ও নিয়মাবলী এসএসসি ৯৯ ব্যাচ কক্সবাজারের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে শীঘ্রই প্রকাশ করা হবে।

 

পাঠকের মতামত: